স্পেনে রাস্তায় মাস্ক ছাড়া চলাচলের অনুমতি

অনলাইন ডেস্ক

স্পেনে রাস্তায় মাস্ক ছাড়া চলাচলের অনুমতি

দৈনিক আক্রান্ত ও হাসপাতালে রোগীর চাপ কমতে থাকায় মাস্ক পরার বাধ্যবাধকতা তুলে নিয়েছে স্পেন। এ যেন এক নতুন স্বাধীনতা! প্রায় এক  বছর পর আজ থেকে বাইরে বের হলে আর প্রয়োজন নেই মাস্ক পরার। মুক্ত বাতাসে নেওয়া যাবে শ্বাস-প্রশ্বাস।টানা এক বছরেরও অধিক সময় (৪০১ দিন) ধরে স্পেনে খোলা পরিবেশে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক থাকার পর বর্তমানে সে নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া হয়েছে। 

এখন রাস্তায় মাস্ক ছাড়া চলাচল করা যাবে। তবে খোলা পরিবেশে মাস্ক ব্যবহারের জন্যে নূন্যতম দেড় মিটারের সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। এছাড়া খোলা পরিবেশেও মানুষের ভিড় হলে এবং সে ক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখতে না পারলে থাকলে সেখানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক রাখা হয়েছে।

আর এ কারণে রাস্তায় চলাচলে মুখে ব্যবহার না করলেও মাস্ক সাথে নিয়ে চলতে হবে। কারণ যে কোন সময় এমন পরিস্থিতি তৈরি হতে পারে, যেখানে মাস্ক ব্যবহার বাধ্যতামূলক হয়ে যাবে।

দেশটির মনোবিজ্ঞানী নাতালিয়া ওরতেগা মনে করেন, মাস্ক ব্যবহার সম্পূর্ণ ওঠিয়ে না দেয়া হলেও, দীর্ঘ ১৫ মাস অতিক্রম করা মহামারীর পর এই শিথিলতা মানুষের কিছুটা হলে অবসাদ কমাবে। তিনি বলেন, সামাজিক সম্পর্কের ক্ষেত্রে মুখাবয়বের ভাব ও অভিব্যক্তি দেখা মানুষের জন্যে গুরুত্বপূর্ণ, যা মাস্ক ব্যবহারের কারণে এতোদিন ঢাকা ছিলো। এখন আমরা কারো পুরো মুখাবয়ব দেখতে পারবো।

২৬ জুন থেকে মাস্ক ব্যবহারের এই শিথিলতা কার্যকর করা হলেও, কয়েক মাস যাবতই বিষয়টি আলোচনার টেবিলে ছিলো। ইউরোপের অন্যান্য দেশগুলোর তুলনায় মহামারি পরিস্থিতিতে স্পেনের আইনকানুন তূলনামূলকভাবে বেশি কড়াকড়ি ছিলো। আর এই কারণে, দেশটির বিশেষজ্ঞরা মাস্ক ব্যবহারের শিথিলতার বিষয়ে পক্ষে ও বিপক্ষে যুক্তি দেখান। তবে এ ক্ষেত্রে সম্পূর্ণ ভিন্ন যুক্তি দেখিয়েছেন মহামারী বিশেষজ্ঞ ও অভিয়েডো বিশ্ববিদ্যালয়ের জরুরি ও দুর্যোগ গবেষণা ইউনিটির প্রধান পেদ্রো আরকোস। তিনি উল্লেখ করেন, যেখানে খোলা পরিবেশে সামাজিক দূরত্ব বজায় ছিলো এমন জায়গায় প্রথম থেকেই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক করা প্রয়োজনীয় ছিলো না। তিনি আরো বলেন, শুধুমাত্র আবদ্ধ পরিবেশে যেখানে মানুষের ভিড় হয়, এমন স্থানে বাধ্যতামূলক করাটিই যথেষ্ট ছিলো।

তবে বর্তমানে মাস্ক ব্যবহারে এই শিথিলতা আনার বিষয়টি কোভিড১৯ মহামারীতে এক বছরের অধিক সময় ধরে ভোগান্তির পর স্পেনকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার ক্ষেত্রে একটি বিশেষ ধাপ বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

উল্লেখ্য, এক সপ্তাহ আগে দেশটির রাষ্ট্রপতি পেদ্রো সানচেসের দেয়া পূর্ব ঘোষণা অনুযায়ী ২৬ জুন থেকে এই নিষেধাজ্ঞা উঠিয়ে নেয়া হয়েছে। এই ঘোষণার পর স্পেনের সামাজিক যোগাযোগ মাধ্যমে স্প্যনিশরা বিভিন্নভাবে আনন্দের অভিব্যক্তি প্রকাশ করেন এবং মাস্ক শিথিলতা কার্যকরের পূর্ব রাতে দেশটির বিভিন্ন শহরে মানুষের আনন্দ উল্লাস করতে দেখা যায়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

ভিয়েনায় এশিয়া-প্যাসিফিক গ্রুপের সভাপতি হলেন রাষ্ট্রদূত মুহিত

অনলাইন ডেস্ক

ভিয়েনায় এশিয়া-প্যাসিফিক গ্রুপের সভাপতি হলেন রাষ্ট্রদূত মুহিত

অস্ট্রিয়াতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং ভিয়েনাস্থ জাতিসংঘের সংস্থাসমূহ ও অন্যান্য আন্তর্জাতিক সংস্থায় নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত ২৯ জুলাই ভিয়েনায় এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশসমূহের গ্রুপের (এপিজি) সভাপতির দায়িত্ব গ্রহণ করেছেন।

ভিয়েনায় জাতিসংঘের বিভিন্ন সংস্থাসমূহ ও অন্যান্য বৈশ্বিক প্রক্রিয়ায় ৫৪ সদস্য রাষ্ট্রের অনন্য ও বৈচিত্র্যময় এই গ্রুপের অবস্থান সমন্বয়ের ক্ষেত্রে গ্রুপটির সভাপতি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন।

এক ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশ সদ্য সাবেক সভাপতি আফগানিস্তানের কাছ থেকে সভাপতির দায়িত্বভার গ্রহণ করে যেখানে ভিয়েনায় নিযুক্ত এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশসমূহের স্থায়ী প্রতিনিধি এবং অন্যান্য কূটনীতিকরা উপস্থিত ছিলেন।

আরও পড়ুন:


বিএনপি-জামায়াত-হেফাজত করোনার মতো বারবার রূপ পরিবর্তন করছে: বাহাউদ্দিন নাছিম

টিকা নেয়ার পরেও করোনা পজিটিভ ফারুকী

স্বামীর পর্নকাণ্ড: মানহানির মামলা নিয়ে শিল্পাকে আদালতের ভর্ৎসনা


অনুষ্ঠানে রাষ্ট্রদূত মুহিত টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি), জলবায়ু পরিবর্তন রোধ, পারমাণবিক প্রযুক্তির শান্তিপূর্ণ ব্যবহার, অন্তর্ভুক্তিমূলক ও টেকসই শিল্প উন্নয়ন, সন্ত্রাস মোকাবেলা, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, দুর্নীতি দমন এবং চলমান করোনা মহামারি মোকাবেলা ও কোভিড-পরবর্তী সবুজ পুনরুদ্ধারসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়ে এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় দেশসমূহের স্বার্থ সংরক্ষণে তার দৃঢ় প্রত্যয় ব্যক্ত করেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

যুক্তরাজ্য সফররত পরিবেশমন্ত্রী

প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো ভুলতে পারবে না

অনলাইন ডেস্ক


প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অবদান জাতি কখনো  ভুলতে পারবে না

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বাধীনতার ঘোষণার পরে সেসময় প্রবাসে বসবাসরত দেশপ্রেমিক বাঙালি নেতৃবৃন্দ বহির্বিশ্বে বাংলাদেশের স্বাধীনতার সপক্ষে জনমত সৃষ্টিতে যে অসামান্য অবদান রাখেন, তা বাঙালি জাতি কখনও  ভুলতে পারবে না বলে জানিয়েছেন  পরিবেশ,বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন। 

তিনি বলেন, প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের অক্লান্ত পরিশ্রমের ফলে বিশ্বের শক্তিশালী রাষ্ট্রগুলির জনমত স্বাধীনতার পক্ষে আসে। ফলে আমাদের স্বাধীনতা অর্জন ত্বরান্বিত হয় এবং স্বাধীনতার পর পরই অনেক দেশ বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে। 

পরিবেশমন্ত্রী শুক্রবার বিকেলে ইস্ট লন্ডনের সিডনি স্ট্রিটে স্থাপিত বাংলাদেশের স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্যে পুষ্পস্তবক অর্পণ এবং  গার্ডেন অফ পিস কবরস্থানে অবস্থিত প্রবাসে মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক ও যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি মরহুম আলহাজ উস্তার আলীর কবর জিয়ারতকালে উপস্থিত স্থানীয় বাঙালি কমিউনিটির সদস্যদের উদ্দেশে এসব কথা বলেন। 

পরিবেশমন্ত্রী বলেন, প্রবাসে মুক্তিযুদ্ধের সংগঠকদের এই অসামান্য অবদানের স্বীকৃতি স্বরূপ বাংলাদেশ সরকার তাদের বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি প্রদান করছে। শুধু জাতীয়ভাবেই নয়, ব্যক্তি পর্যায়েও তাদের এই অবদান আমাদের শ্রদ্ধার সাথে স্মরণ করতে হবে। 

এসময় মন্ত্রী প্রবাসে মুক্তিযুদ্ধের পক্ষে জনমত সৃষ্টি, দেশের এবং এলাকার মানুষের কল্যাণে আজীবন কাজ করে যাওয়া মরহুম উস্তার আলীর অবদানের কথা শ্রদ্ধার সাথে স্মরণ করেন এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করেন।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

যুক্তরাজ্য আওয়ামী লীগের নেতৃবৃন্দ,স্থানীয় বাংলাদেশি কমিউনিটির নেতৃবৃন্দ, জুড়ী-বড়লেখার প্রবাসী নাগরিকগণ এবং মরহুম উস্তার আলী সাহেবের পরিবারের সদস্যরা এসময় উপস্থিত ছিলেন।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

যুক্তরাষ্ট্রে ​জমজমাট 'বাংলাদেশ মেলা'

অনলাইন ডেস্ক

যুক্তরাষ্ট্রে ​জমজমাট 'বাংলাদেশ মেলা'

যুক্তরাষ্ট্রের নিউজার্সি অঙ্গরাজ্যের আটলাণ্টিক সিটিতে গত মঙ্গলবার (২৭ জুলাই) অনুষ্ঠিত হয়ে গেল বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাউথজার্সির উদ্যোগে বাংলাদেশ মেলা। এটলান্টিক সিটির সেন্ট ক্যাসেল স্টেডিয়াম বাংলাদেশ মেলা ​হয় ।

বাংলাদেশ মেলাকে সামনে রেখে ইতোমধ্যে সাউথজার্সিতে বসবাসরত বাংলাদেশিরা চাকরি থেকে ছুটি নিয়ে রেখেছিলেন ২৭ জুলাই মঙ্গলবার। স্কুল-কলেজের ছেলেমেয়েদের ছুটির দিন থাকায় বিদেশে বসে দেশীয় সংস্কৃতির স্বাদ নেয়ার জন্য উপস্থিত হয়েছিল সাউথজার্সিতে বসবাসরত স্কুল-কলেজের ছেলেমেয়েরা। 

এদিকে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সাউথজার্সির সভাপতি জহিরুল ইসলাম বাবুল এবং সাধারণ সম্পাদক জাকিরুল ইসলাম খোকা জানান, তাদের সংগঠন একটি সুন্দর মেলা আয়োজনের মাধ্যমে একদিকে যেমন প্রবাসীদের আনন্দ দেয় ঠিক তেমনি বাংলাদেশ কমিউনিটি সেন্টারের উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

জহিরুল ইসলাম বাবুল জানান, গত ২০১৮ সালের  মতো এই মেলা থেকে আয়কৃত অর্থ বাংলাদেশ কমিউনিটি সেন্টারের উন্নয়নের কাজে ব্যবহার করা হবে। এছাড়াও এ মেলার মাধ্যমে যুক্তরাষ্ট্রের মেইন স্ট্রিম রাজনীতিবিদরা বাংলাদেশের কৃষ্টি এবং সংস্কৃতির সাথে পরিচিত হওয়ার সুযোগ তৈরি হবে বলে তারা জানান। মেলার প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ফজলুল কাদের। এবারের মেলার আহবায়ক ছিলেন গিয়াসউদ্দিন পাঠান এবং সদস্য সচিব মো. আইয়ুব।

বিকাল ৭টায় বাংলাদেশের এবং যুক্তরাষ্ট্রের জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি ফজলুল কাদের। এরপর যুক্তরাষ্ট্রের মেইন স্ট্রিমের নেতারা শুভেচ্ছা বক্তব্য রাখেন।

আরও পড়ুন:


বিট লবনের যত উপকার

ধানখেতে ৮ ফুট অজগর

সৈয়দ আশরাফুল ইসলামের ম্যুরাল ভাঙচুরকারীদের গ্রেপ্তার দাবি হানিফের


মেলায় ছিল খাবার ও পোশাকসহ হরেক রকমের দোকান এবং  র্যাফেল ড্র ইত্যাদি। মূল আকর্ষণ সাংস্কৃতিক অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন বাংলাদেশের জনপ্রিয় সঙ্গীত শিল্পী বেবী নাজনীনসহ প্রবাসের জনপ্রিয় শিল্পী শাহ মাহবুব, নাজু আকন্দ এবং মুমু।  

news24bd.tv/আলী

পরবর্তী খবর

অস্ট্রেলিয়া-বাংলাদেশ জার্নালিস্ট এসোসিয়েশনের নতুন কমিটি

অনলাইন ডেস্ক

অস্ট্রেলিয়া-বাংলাদেশ জার্নালিস্ট এসোসিয়েশনের নতুন কমিটি

অস্ট্রেলিয়া-বাংলাদেশ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের নতুন কার্যকরী পরিষদ গঠন করা হয়েছে। মোহাম্মাদ আবদুল মতিনকে সভাপতি ও ফয়সাল আহমেদকে সাধারণ সম্পাদক করে ১৩ সদস্য বিশিষ্ট নতুন কার্যকরী পরিষদের নাম ঘোষণা করেছে সংগঠনটি। 

২৮ জুলাই এক জুম সভায় এ গঠন করা হয়।

আরও পড়ুনঃ


দ. কোরিয়ার কোন গালিও দেয়া চলবে না উত্তর কোরিয়ায়

তালেবানের হাত থেকে ২৪ জেলা পুনরুদ্ধারের দাবি

কাছাকাছি আসা ঠেকাতে টোকিও অলিম্পিকে বিশেষ ব্যবস্থা


 

কার্যকরী পরিষদের অন্যান্য সদস্যরা হলেন- মোহাম্মেদ আসলাম মোল্লা (সিনিয়র সহ-সভাপতি), মোহাম্মাদ রেজাউল হক (সহ-সভাপতি), ড. তারিকুল ইসলাম (সহ-সভাপতি) আতিকুর রহমান (যুগ্ম-সাধারণ সম্পাদক), দিলারা জাহান (কোষাধ্যক্ষ), হাজী মোহাম্মাদ দেলোয়ার হোসেন (প্রচার ও প্রকাশনা সম্পাদক), তাম্মি পারভেজ (সাংস্কৃতিক সম্পাদক) ও মোহাম্মাদ জিয়াউল কবির (মিডিয়া অ্যান্ড কমুনিকেশন সম্পাদক)। কার্যকরী পরিষদের সম্মানিত সদস্যরা হলেন- ড. রতন কুন্ডু, আকিদুল ইসলাম ও নাইম আবদুল্লাহ। 

news24bd.tv/আলী

পরবর্তী খবর

সৌদি আরবে আওয়ামী লীগের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

সৌদি আরব প্রতিনিধি

সৌদি আরবে আওয়ামী লীগের ২৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন

সৌদি আরবের রিয়াদ মহানগর শাখার উদ্যোগে বাংলাদেশ আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের ২৭তম  প্রতিষ্ঠাতা বার্ষিকী উদযাপন উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত।

রিয়াদ মহানগর আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি শাওন মহসিন খানের সভাপতিত্বে সংগঠনের যুগ্ম সাধারণ সম্পাদক বাদল মোল্লার সঞ্চালনায় এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট ব্যাবসায়ী সানাউল্লা সানু।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন, শরিফুল ইসলাম রানা, দুলাল খান, আবুল কালাম দেওয়ান, আব্দুল আলিম বেপারী, কামাল শরিফ সহ অনেকে।


আরও পড়ুন:

অন্তঃসত্ত্বা গৃহবধূর মরদেহ উদ্ধার, স্বামী আটক

গুলি করে ফিলিস্তিনি শিশুর বুক ঝাঁজরা করে দিল ইসরাইলি বাহিনী

কুমিল্লায় বালু বোঝাই ট্রাক্টরে কাভার্ডভ্যানের ধাক্কা, নিহত ৩

কলাপাড়ায় ধারালো অস্ত্র দিয়ে ছাত্রলীগ নেতার কবজি কেটে নিল প্রতিপক্ষ


বক্তারা বাংলাদেশে অবস্থানরত সকলকে বাংলাদেশ সরকারের বিধি-বিধান মেনে চলা মাক্স ব্যাবহার করা ও করেন্টাইন মেনে চলার জন্য সকল কে  অনুরোধ করেন।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর