নামাজে গুরুত্বপূর্ণ ফরজ তাকবিরে তাহরিমা ও হাত বাঁধা

নামাজে গুরুত্বপূর্ণ ফরজ তাকবিরে তাহরিমা ও হাত বাঁধা

অনলাইন ডেস্ক

পাঁচ ওয়াক্ত সালাত আদায় মহান রাব্বুল আল-আমিন ফরজ করে দিয়েছেন। তবে আমরা অনেকেই জানি না। নামাজের ফরজ সমূহ কী। নামাজে রয়েছে ১৪টি ফরজ।

এরমধ্যে ৭টি নামাজ শুরুর পূর্বে এবং ৭টি নামাজের ভিতরে। এ কাজগুলোর একটিও ছুটে গেলে নামাজ বিশুদ্ধ হবে না। যার প্রথমটি হচ্ছে তাকবিরে তাহরিমা। তাকবিরে তাহরিমার মর্মার্থ হচ্ছে- নামাজ আরম্ভ করার সময় আল্লাহ তাআলঅর মহত্ত্ব প্রকাশ পায় এমন কোনো শব্দ দ্বারা নামাজ শুরু করা ফরজ।

প্রথম তাকবিরকে ‘তাকবিরে তাহরিমা বলা হয় কেন?

এ তাকবিরের মাধ্যমে নামাজের বাইরের সব ধরনের কাজ-কর্ম নিষিদ্ধ হয়ে যায়। আল্লাহ তাআলা বলেন, وَرَبَّكَ فَكَبِّرْ অর্থাৎ তোমার প্রতিপালকের শ্রেষ্ঠত্ব ঘোষণা কর (সূরা মুদদাসসির: আয়াত ৩)

তাকবিরে তাহরিমায় হাত কতটুকু ওঠাতে হবে

তাকবিরে তাহরিমার সময় উভয় হাত কান বরাবর উঠানোর নিয়ম। রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকবিরে তাহরিমার সময় উভয় হাত কান বরারব উঠাতেন। যা অন্য কোনো তাকবিরে বক্ষের ওপরে উঠাতেন না।

হজরত বারা ইবনে আযিব হতে বর্ণিত, তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম যখন নামাজ শুরু করতেন, তখন তার উভয় হাতকে এমনভাবে উঁচু করতেন, যাতে তার বৃদ্ধাঙ্গুলিদ্বয় কর্ণদ্বয়ের সমান্তরাল থাকে। (মুসনাদে আহমদ, আবু দাউদ)

তাকবির পরবর্তী হাত বাঁধা

তাকবিরে তাহরিমার পর ডান হাত দিয়ে বাম হাতকে জড়িয়ে ধরা। হাদিসে এসেছে - হজরত জাবির ইবনে আবদুল্লাহ হতে বর্ণিত, তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নামাজ আদায়রত জনৈক ব্যক্তির নিকট দিয়ে হেটে যাচ্ছিলেন, ঐ ব্যক্তি তার বাম হাত ডান হাতের ওপর রেখেছিল। তখন রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর বাম হাতটি টেনে সরিয়ে দিলেন এবং ডান হাত বাম হাতের ওপর স্থাপন করলেন। (মুসলিম, মুসনাদে আহমদ)

আরও পড়ুন


সূরা ইয়াসিন: আয়াত ৫৯-৬৫, কিয়ামতে পাপী ও পুণ্যবানদের পথ আলাদা হবে

লকডাউনে খোলা থাকবে পোশাক কারখানা

১ জুলাই থেকে সব সরকারি অফিস বন্ধ

প্রথমে সীমিত এরপর সর্বাত্মক লকডাউন


হজরত কাবিসা ইবনে হুলব রাদিয়াল্লাহু আনহু হতে বর্ণিত, তিনি তাঁর পিতা থেকে বর্ণনা করেছেন, তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমাদের নামাজের ইমামতি করতেন। তিনি তখন তার ডান হাত দ্বারা বাম হাতকে জড়িয়ে ধরতেন এবং তিনি তার নামাজ শেষে ডান ও বাম উভয় দিকে মুখ ফিরাতেন। (তিরমজি, মুসনাদে আহমদ, ইবনে মাজাহ)

সুতরাং নামাজের শুরুতে আমরা দুনিয়ার সব খেয়াল, ধ্যান-ধারণা থেকে মুক্ত হতে তাকবিরে তাহরিমা তথা আল্লাহু আকবার বলে নামাজ শুরু করার পাশাপাশি আমাদের ডান হাতকে বাম হাতের ওপর বাঁধব। আল্লাহ আমাদের নামাজের করণীয় কাজগুলো যথাযথ আদায় করার তাওফিক দান করুন। আমিন।

news24bd.tv এসএম