শেষ সময়ের গোলে রেকর্ড গড়ে শেষ আটে ইতালি

শেষ সময়ের গোলে রেকর্ড গড়ে শেষ আটে ইতালি

অনলাইন ডেস্ক

অতিরিক্ত সময়ের গোলে রেকর্ড গড়ে উয়েফা ইউরোর কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো ইতালি। শনিবার দিবাগত রাতে লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে শেষ ষোলোর ম্যাচে অস্ট্রিয়াকে ২-১ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনালে উঠলো দলটি।

তবে ইতালির মত প্রায় অপরাজেয় দলকে রীতিমত নাড়িয়ে দিয়েছিল প্রথমবার ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের নকআউটে উঠা অস্ট্রিয়া। অস্ট্রিয়ার বিপক্ষে প্রথমার্ধে কোনো গোল পায়নি চারবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।

গোল পায়নি দ্বিতীয়ার্ধেও। কিন্তু যোগ করা সময়ে দুটি গোল করে তারা। আর হজম করে একটি। তাতে ২-১ ব্যবধানে অস্ট্রিয়াকে হারিয়ে ইউরোর কোয়ার্টার ফাইনালে উঠে যায় রবার্তো মানচিনির শিষ্যরা।

পাশাপাশি রেকর্ডও গড়েছে তারা। টানা ৩১ ম্যাচ অপরাজিত থাকার রেকর্ড। সবশেষ ২০১৮ সালের সেপ্টেম্বরে তারা ন্যাশন্স লিগে পর্তুগালের কাছে হেরেছিল। এরপর থেকে তাদের জয়রথ ছুটছেই। এর আগে ১৯৩৫ থেকে ১৯৩৯ সাল পর্যন্ত ইতালি টানা ৩০ ম্যাচে অপরাজিত ছিল। এবার সেই রেকর্ড ভেঙে টানা ৩১ ম্যাচে অপরাজিত থাকার রেকর্ড গড়ে ইউরোর শেষ আট নিশ্চিত করেছে।

ওয়েম্বলিতে অবশ্য প্রথমার্ধে ইতালির সাথে হাড্ডাহাড্ডি লড়াই করে অস্ট্রিয়া। দ্বিতীয়ার্ধে ৬৫ মিনিটে জালের নাগালও পেয়েছিল তারা। কিন্তু অফসাইডের কারণে সেটি বাতিল হয়। শেষ পর্যন্ত গোলশূন্যভাবে শেষ হয় নির্ধারিত ৯০ মিনিটের খেলা।

আরও পড়ুন


সহকারীকে চুমুর ঘটনায় পদত্যাগ করলেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী

নামাজে গুরুত্বপূর্ণ ফরজ তাকবিরে তাহরিমা ও হাত বাঁধা

সূরা ইয়াসিন: আয়াত ৫৯-৬৫, কিয়ামতে পাপী ও পুণ্যবানদের পথ আলাদা হবে

লকডাউনে খোলা থাকবে পোশাক কারখানা


এরপর ম্যাচ গড়ায় অতিরিক্ত সময় ৩০ মিনিটে। সেখানে ৯৫ মিনিটের মাথায় গোলের দেখা পায় ইতালি। এ সময় বক্সের মধ্যে সতীর্থের ক্রসে বল পেয়ে যান ফেদেরিকো কিয়েজা। এরপর ভলিতে গোল করেন। ১০৫ মিনিটের মাথায় ব্যবধান দ্বিগুণ করেন মাতেও পেসিনা। কিন্তু ১১৪ মিনিটের মাথায় অস্ট্রিয়ার সাসা কালাজদিক গোল করে ম্যাচে ফেরার ইঙ্গিত দেন। এর মধ্য দেয় ইতালির টানা ১১ ম্যাচে জাল অক্ষত রাখার রেকর্ড ভেঙে যায়। দ্বাদশ ম্যাচে এসে তারা গোল হজম করে।

অস্ট্রিয়া গোল হজমের পর যেন অনেকটা দমে যায়। আক্রমণগুলো হতে থাকে ছন্নছাড়া। ৯৯তম মিনিটে লাইনারের শট লক্ষ্যভ্রষ্ট হয়। ১০৪ মিনিটে ইনসাইনের শট প্রতিহত করেন অস্ট্রিয়া গোলরক্ষক। তবে অতিরিক্ত সময়ের প্রথমার্ধের বিরতির ঠিক আগে ব্যবধান দ্বিগুণ করেন মাত্তেও পেসিনা। খেলার একদম শেষদিকে সাসার গোলে ব্যবধান কমিয়ে আনে অস্ট্রিয়া। কিন্তু ততক্ষণে সময় ঘনিয়ে এসেছে। ফলে জয় ছিনিয়ে নেয় ইতালি।

news24bd.tv এসএম