ওয়েলসকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে ডেনমার্ক

ওয়েলসকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে ডেনমার্ক

অনলাইন ডেস্ক

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে ওয়েলসকে ৪-০ গোলে উড়িয়ে দিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে ডেনমার্ক। ইউরোর ইতিহাসে প্রথম কোনো দল হিসেবে পর পর দুই ম্যাচে চারটি করে গোল করার অনন্য এক রেকর্ড গড়েছে ডেনিশরা। গ্রুপ পর্বের শেষ ম্যাচে রাশিয়াকে তারা হারিয়েছিল ৪-১ গোলে।

নেদারল্যান্ডসের আমস্টারডামের জন ক্রুইফ স্টেডিয়ামে শনিবার রাতে জোড়া গোল করেছেন কাসপার ডলবার্গ।

আর একটি করে গোল করেছেন জোয়াকিম মায়েহলে ও মার্টিন ব্রেথওয়েট।

ইউরোর ইতিহাসে গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচ হেরেও কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা প্রথম দল ডেনমার্ক। যারা ১৭ বছর পর শেষ আটে উঠলো। সবশেষ ২০০৪ সালে তারা কোয়ার্টার ফাইনাল খেলেছিল।

 

ঠিক ২৯ বছর আগে আজকের এই দিনে (২৬ জুন) জার্মানিকে হারিয়ে ইউরো-৯২ জিতেছিল ডেনমার্ক। সেই একই দিনে ওয়েলসকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে নাম লেখালো তারা।

পুরো ম্যাচে ওয়েলসের বিপক্ষে প্রভাব বিস্তার করে খেলেছে ডেনমার্ক। যেটা পরিস্কার বোঝা যাচ্ছে পরিসংখ্যানে। ম্যাচের ৫১ শতাংশ বলের দখল ছিল ডেনিশদের কাছে। তারা অনটার্গেটে ৮টি শট নিয়েছিল। তার মধ্য থেকে ৪টি গোল হয়। অন্যদিকে ওয়েলস অনটার্গেটে মাত্র ১টি শট নিয়েছিল। ডেনমার্ক কর্নার পেয়েছিল ৯টি। অন্যদিকে ওয়েলস পেয়েছে মাত্র ১টি।

আরও পড়ুন


সেই শেখ হাসিনা কি বদলে গেছেন?

শেষ সময়ের গোলে রেকর্ড গড়ে শেষ আটে ইতালি

সহকারীকে চুমুর ঘটনায় পদত্যাগ করলেন ব্রিটিশ স্বাস্থ্যমন্ত্রী

নামাজে গুরুত্বপূর্ণ ফরজ তাকবিরে তাহরিমা ও হাত বাঁধা


আমস্টারডামে ম্যাচের ২৭ মিনিটে ডলবার্গের গোলে লিড নেয় ডেনিশরা। বিরতির পর ৪৮ মিনিটে নিজের জোড়া গোল পূর্ণ করে ডেনমার্ককে ২-০ গোলে এগিয়ে নেন তিনি। এরপর ৮৮ মিনিটে জোয়াকিম মায়েহেলে ও ৯০+৪ মিনিটে ব্রেথওয়েট দর্শনীয় দুটি গোল করে বড় ব্যবধানের জয়ে কোয়ার্টার ফাইনালে তোলেন দলকে।

অবশ্য ৯০ মিনিটে ওয়েলসের হ্যারি উইলসন সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছাড়েন। কিন্তু তার আগেই উজ্জীবিত ডেনমার্কের কাছে অসহায় আত্মসমর্পণ করে ওয়েলস। তাতে শেষ ষোলো থেকেই বিদায় নিতে হলো গ্যারেথ বেলদের।

news24bd.tv এসএম