যুক্তরাষ্ট্র ট্রাম্পের ব্যর্থ নীতি থেকে সরলেই কেবল ভিয়েনায় চুক্তি সম্ভব: ইরান

যুক্তরাষ্ট্র ট্রাম্পের ব্যর্থ নীতি থেকে সরলেই কেবল ভিয়েনায় চুক্তি সম্ভব: ইরান

অনলাইন ডেস্ক

মার্কিন সরকার দেশটির সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ব্যর্থ নীতি পরিহার করলেই কেবল অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় চলমান পরমাণু সমঝোতা পুনরুজ্জীবনের সংলাপ থেকে ফল বের করে আনা সম্ভব বলে জানিয়েছে ইরান।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র সাঈদ খাতিবজাদে এক টুইটার বার্তায় এ ঘোষণা দিয়ে বলেছেন, ট্রাম্প প্রশাসন পরমাণু সমঝোতাকে ধ্বংস করে দিতে চাইলেও ইরানের কারণে ওই সমঝোতা এখনও টিকে আছে। তিনি আরো বলেন, নিজের প্রতিশ্রুতি বাস্তবায়নে বদ্ধপরিকর বলেই ইরান ভিয়েনা আলোচনায় সবচেয়ে বেশি প্রস্তাব উত্থাপন করেছে।

ইরান অনির্দিষ্টকালের জন্য ভিয়েনা আলোচনায় অংশ নেবে না বলেও তিনি হুঁশিয়ারি উচ্চারণ করেন।

২০১৫ সালে স্বাক্ষরিত পরমাণু সমঝোতাকে আবার আগের অবস্থায় সক্রিয় করার জন্য অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় বর্তমানে ইউরোপীয় দেশগুলোর সঙ্গে ইরানের সংলাপ চলছে।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৮ সালের মে মাসে বেআইনিভাবে পরমাণু সমঝোতা থেকে যুক্তরাষ্ট্রকে বের করে নেন। এরপর এক বছর পর্যন্ত ইরান এই সমঝোতা বাস্তবায়নে সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ ছিল কিন্তু অন্য পক্ষগুলো সমঝোতা বাস্তবায়ন না করায় এটির ৩৬ অনুচ্ছেদ অনুসারে ইরান সমঝোতার বেশকিছু ধারা বাস্তবায়ন স্থগিত করে দেয়।


আরও পড়ুনঃ

এজন্যেই একে আগুনের সাথে তুলনা করে বলা হয় ঈর্ষানল

প্রসিকিউটর জেয়াদ আল মালুমের জানাজা, দাফন ও শ্রদ্ধা নিবেদনের কর্মসূচি

বিয়ের পরদিনই ৬০ বছর বয়সী চেয়ারম্যানকে তালাক দিল ১৪ বছরের সেই কিশোরী

ওয়েলসকে উড়িয়ে কোয়ার্টার ফাইনালে ডেনমার্ক


বর্তমান মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন তার দেশকে এই সমঝোতায় ফিরিয়ে আনার আগ্রহ প্রকাশ করলেও তিনি ইরানকে আগে তার প্রতিশ্রুতিতে পুরোপুরি ফিরে যাওয়ার আহ্বান জানাচ্ছেন।

কিন্তু ইরান বলেছে, যুক্তরাষ্ট্র আগে এই সমঝোতা থেকে বেরিয়ে গেছে বলে তাকে আগে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে এতে ফিরে আসতে হবে। ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার মতপার্থক্যের এই জায়গাটি নিয়ে মূলত ভিয়েনায় ধারাবাহিক সংলাপ চলছে।

এ পর্যন্ত ছয় দফা আলোচনা হলেও চূড়ান্ত কোনো চুক্তি হয়নি। জুলাই মাসের মাঝামাঝি সপ্তম দফা আলোচনা শুরু হওয়ার কথা রয়েছে।

news24bd.tv / নকিব