প্রবাসে ভূমিকা রাখাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতির আবেদনের সময়সীমা বৃদ্ধি

প্রবাসে ভূমিকা রাখাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতির আবেদনের সময়সীমা বৃদ্ধি

নিজস্ব প্রতিবেদক

একাত্তরে মুক্তিযুদ্ধের পক্ষে প্রবাসে বিশ্ব জনমত গঠনে ভূমিকা রাখা মুক্তিযুদ্ধের সংগঠকদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতির আবেদনের সময়সীমা বাড়িয়েছে সরকার। জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে লন্ডনে অবস্থিত বাংলাদেশ হাইকমিশনের মাধ্যমে এই আবেদন করা যাবে বলে জানিয়েছেন, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক।

এসময় তিনি জানান, জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর মাস পর্যন্ত এই আবেদন গ্রহণ করা হবে। হাইকমিশনের মাধ্যমে নির্ধারিত আবেদন ফরম পূরণ করে এই আবেদন করতে হবে।

মুক্তিযোদ্ধার আপনজন যে কেউ আবেদন করলেই হবে। শুধু সঠিক প্রমাণ দিতে হবে।

মন্ত্রী হাই কমিশনের মাধ্যমে এই আবেদনের করতে বললেও এই বিষয়ে হাইকমিশন কিছুই জানে না বলে একটি সংবাদ বিজ্ঞপ্তি প্রচার করেছে দূতাবাস। সেখানে তারা বলেছে, মুক্তিযুদ্ধ বিষয়ক কোন কিছু জানার থাকলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করুন।

এদিকে আ ক ম মোজাম্মেল হক দাবি করেছেন, হাইকমিশনকে বার বার তাগিদ দেওয়া হয়েছে। এমনকি মন্ত্রণালয় থেকে তাদের চিঠিও দেয়া হয়েছে। তবে কেউ যদি কিছু না করে থাকনে তাহলে তারা দায়িত্বে অবহেলা করেছেন বলেও জানান তিনি।

আরও পড়ুন


কুষ্টিয়ায় হাসপাতালে বাড়ছে মৃত্যু আর সড়কে মানুষের মিছিল

বাংলাদেশসহ ১৪ দেশ থেকে আমিরাতে প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল

দুই ডোজ টিকা নিলে মাস্ক ছাড়াই জড়িয়ে ধরা যাবে একে অপরকে

আগামীকাল থেকেই বন্ধ হচ্ছে গণপরিবহন?


এর আগে গত বছরের ১৮ ডিসেম্বর স্ট্যাডি সার্কেল নামের যুক্তরাজ্যভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান ১৯৭১ সালে বিশ্ব জনমত গঠনে সুডেন্ট অ্যাকশন কমিটির ভূমিকা শীর্ষক এক ওয়েবনারের আয়োজন করে। সেই অনুষ্ঠানেই মূলত প্রবাস থেকে তালিকা প্রেরণের আলোচনা হয়।

কিন্তু সেখান থেকে কোন তালিকা না দিয়েই কি করে ১২ জন মুক্তিযোদ্ধার তালিকা চূড়ান্ত হল তার জবাবে স্ট্যাডি সার্কেলের চেয়ারপার্সন মুজাম্মেল আলী জানান, আমাদের পক্ষ থেকে তালিকা চাওয়ার পর আমরা সেখানে যোগাযোগ না করলেও এই তালিকার প্রকাশ করা হয়।

news24bd.tv এসএম