এখনো সেই লবণের পাহাড়ের অভিশাপ বয়ে বেড়াচ্ছে গ্রামবাসী (ভিডিও)

এখনো সেই লবণের পাহাড়ের অভিশাপ বয়ে বেড়াচ্ছে গ্রামবাসী (ভিডিও)

অনলাইন ডেস্ক

দূর থেকে দেখে যে কারও মনে হতে পারে এটি বরফের পাহাড়। সাদা ধবধবে পাহাড়ের দিকে তাকালে রোদের ঝলকানিতে চোখ নিজে থেকেই বন্ধ হয়ে যায়। তবে এটিকে পাহাড় বলা হলেও এটি কোন প্রাকৃতিক পাহাড় নয়, এটি একটি মানুষ্য সৃষ্ট পাহাড়।

লবণের এই পাহাড়টি স্থানীয়দের কাছে মন্টে কালি বা কালিমাঞ্জারো নামে পরিচিত।

২৪০ একর জমির উপর গড়ে ওঠা এই পাহাড়ে অন্তত ২০ কোটি টন লবণ জমে আছে। বছরে এখানে জমছে প্রায় ৭০ লাখ টন লবণ।

দেখতে দারুণ এই পাহাড়টি স্থানীয়দের ট্রেকিংয়ের জন্য আদর্শ। তাই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে এই পাহাড়ের জনপ্রিয়তা।

কিন্তু বিশ্বে যতই জনপ্রিয় হোক, স্থানীয়দের কাছে তা এখন অভিশাপ ছাড়া আর কিছু নয়। কারণ এই পাহাড়ের ধুলো বাতাসে ছড়িয়ে সেখানকার পরিবেশ বিষাক্ত হয়ে পড়ছে।

দীর্ঘদিন ধরে লবণ জমার ফলে খারাপ প্রভাব পড়তে শুরু করেছে এলাকায়। জলবায়ুও অনেকটা বদলে যেতে শুরু করেছে। বাতাস লবণাক্ত হয়ে গেছে। মাটিতে মিশতে শুরু করেছে লবণ। এতে চাষাবাদে ক্ষতি তো হচ্ছেই, নদীর পানিতেও লবণ মিশে মাছ মারা যাচ্ছে।

আরও পড়ুন


প্রবাসে ভূমিকা রাখাদের মুক্তিযোদ্ধা হিসেবে স্বীকৃতির আবেদনের সময়সীমা বৃদ্ধি

কুষ্টিয়ায় হাসপাতালে বাড়ছে মৃত্যু আর সড়কে মানুষের মিছিল

বাংলাদেশসহ ১৪ দেশ থেকে আমিরাতে প্রবেশে নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ল

দুই ডোজ টিকা নিলে মাস্ক ছাড়াই জড়িয়ে ধরা যাবে একে অপরকে


তবে এই পাহাড়টি কিন্তু ইচ্ছাকৃত ভাবে তৈরি হয়নি। জার্মানির একটি পটাশ উত্তোলক সংস্থা ওই এলাকা থেকে পটাশ উত্তোলন করে। পটাশ উত্তোলনের পর উপজাত হিসেবে পাওয়া যায় সোডিয়াম ক্লোরাইড বা লবণ। ১৯৭৬ সাল থেকে সেই লবণ জমতে জমতে সেখানে তৈরি হয়েছে লবণের এই পাহাড়। ৪৫ বছর ধরে জমতে জমতে বর্তমানে পাহাড়টির উচ্চতা দাঁড়িয়েছে সাড়ে পাঁচশো মিটারে! এই পাহাড়ের উচ্চতা প্রতি বছরই একটু একটু করে বেড়েই চলেছে।

ভিডিও দেখতে ক্লিক করুন

২০০৯ সাল থেকে এই লবণের পাহাড় পর্যটকদের অন্যতম আকর্ষণের জায়গা হয়ে ওঠেছে। প্রতি বছর পাহাড়ের ওপর গানের অনুষ্ঠান হয়। এতে অংশ নেন সে দেশের একাধিক জনপ্রিয় ব্যান্ড।

তবে পরিবেশের ওপর এতো খারাপ প্রভাব ফেললেও সংস্থাটির বিরুদ্ধে কোনো পদক্ষেপ করতে পারছে না স্থানীয় প্রশাসন। কারণ ২০৩০ সাল পর্যন্ত ওই জায়গায় লবণ জমা করার লাইসেন্স আছে সংস্থাটির।

news24bd.tv এসএম