যেতে হবে অনেক দূর!

যেতে হবে অনেক দূর!

Other

কথা বলার সময় নেই। যেতে হবে অনেক দূর। ঢাকা মালিবাগ বাসা থেকে ভোর বেলায় বের হয়েছি। রাস্তায় অনেক দুর্ভোগ পোহাতে হয়েছে।

অটোবাইক, সিএনজি পরিশেষে মোটবাইকেও আসতে হয়েছে। পাটুরিয়া ঘাট পর্যন্ত আসতে ৪টি গাড়ি পরিবর্তন করতে হয়েছে। মাঝে মাঝে পায়ে হেঁটেছি। তার পর পাটুরিয়া ফেরি ঘাট।
এযেন এভারেস্ট জয় করে ফিরে এসেছি। একটি শিশু সন্তান বুকে জড়িয়ে কথা গুলো বললেন যশোরগামী এক নারী আয়শা আক্তার (৪২)।  

তিনি বলেন, মহাসড়কে শতশত যাত্রী, নেই শুধু গণপরিবহন। এ যেন অজানার পথের যাত্রী আমরা। গণপরিবহন না থাকলে মহাসড়কে আছে অবৈধ যান। সেগুলো চলছে অবাদে। বাধ্য হয়ে অতিরিক্ত টাকা ব্যয় করে গন্তব্যস্থানে যেতে অবৈধ যানবাহনের উপর নির্ভর করতে হচ্ছে। অতিরিক্ত টাকা পাশাপাশি দুর্ভোগ হচ্ছে অনেক।
 
মাগুরাগামী খুশি আক্তার বলেন, নাম খুশি। তবে খুশি হতে পারছি না। কাজ কর্ম হারিয়ে মাগুরা গ্রামের বাড়িতে যাচ্ছি। গণপরিবহন না থাকায় ছোট একটি ট্রাকে উপর বসে পরিবার-পরিজন নিয়ে বাড়ি যেতে হচ্ছে। কারণ ঢাকায় বসে এতো গুলো মানুষ কিভাবে চলব। তিনি বলেন, কাজ করেই সংসার চালাতে পারি না। তাহলে কাজ না করে কিভাবে চলবে। তাই বাধ্য হয়ে লকডাউন জেনেও গ্রামে বাড়ি চলে যেতে হচ্ছে।
 
আয়শা আক্তার ও খুশি আক্তারের মত অনেকে কর্ম হারিয়ে লকডাউন অপেক্ষা করে ঘরমুখি হচ্ছে। অনেকে প্রয়োজনে ঘরমুখি হচ্ছে। এতে দৌলতদিয়া-পাটুরিয়া ফেরি ঘাটে ঘরমুখি মানুষের অতিরিক্ত চাপ রয়েছে। তবে, মহাসড়কে গণপরিবহন না থাকায় এ সকল যাত্রীদের বাধ্য হয়ে অবৈধ যানবাহনে করে জীবনের ঝুঁকি নিয়ে গন্তব্যস্থানে যেতে হচ্ছে।
 
এদিকে গণপরিবহন না থাকলেও মহাসড়কে রয়েছে ব্যক্তিগত যানবাহন ও মোটরবাইক। এ সকল গাড়িও ভাড়ায় চলাচল করছে। প্রতিটি প্রাইভেটকার-মাক্রোবাস গাদাগাদি করে যাচ্ছে। মোটরবাইকে একাধিক লোক নিয়ে চলাচল করছে।
   
রোববার সকালে দৌলতদিয়া ফেরি ঘাটে সরেজমিন গিয়ে দেখা যায় ও সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে বর্তমান ছোট বড় ১৪টি ফেরি চলাচল করছে। তবে এই নৌরুটে লঞ্চ চলাচল বন্ধ রয়েছে। যে কারণে ফেরিতে যাত্রীর চাপ বেশি রয়েছে।  
 
বিআইডব্লিউটিসি দৌলতদিয়া ঘাট শাখার ব্যবস্থাপক মো. ফিরোজ শেখ জানান, পণ্যবাহী ট্রাক ও জরুরি যানবাহন নদী পারাপার করার জন্য দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে সল্প পরিসরে ফেরি চলাচল স্বাভাবিক রাখা হয়েছে। সেই সুযোগে অনেক যাত্রী ফেরিতে উঠছে। তিনি বলেন, এই রুটে বর্তমান ১৪টি ছোট বড় ফেরি চলাচল স্বাভাবিক রয়েছে।  

আরও পড়ুন:


বৃহস্পতিবার থেকে কঠোর লকডাউনে মাঠে থাকবে তিন বাহিনী

শ্বশুর-ভাশুর-দেবর মিলে গৃহবধূকে ধর্ষণ, প্রমাণ দিতে ভিডিও!

রাজশাহী মেডিকেলে আজও ১০ জনের মৃত্যু

সিগারেটের দাম কমপক্ষে ২০ টাকা করতে হবে: ডা. জাফরুল্লাহ


news24bd.tv / কামরুল 

এই রকম আরও টপিক