বিদায় না বলি; অভিবাদন কমরেড!
বিদায় না বলি; অভিবাদন কমরেড!

বিদায় না বলি; অভিবাদন কমরেড!

Other

এত তাড়াতাড়ি, মালুম ভাই! তাই বলে এত তাড়াতাড়ি! এই তো সেদিন, আন্তর্জাতিক অপরাধ ট্রাইবুনালের অপরিহার্য মানুষ আপনি। একদিন গানম্যান দিয়ে গাড়ি পাঠালেন ক্যম্পাসে, অফিসে নিয়ে যাবার জন্য। গিয়ে দেখি, ট্রাইবুনালের বেশ কয়েকজন সদস্য তানভীর মোকাম্মেল-এর তথ্যচিত্র '১৯৭১' দেখছেন।

মনে আছে, চুকনগর গণহত্যার অংশটা।

সবার সাথে পরিচয় করিয়ে দিলেন। কত কথা বললেন! একাই বললেন বেশিরভাগ কথা। ফেরার আগে কিছু ডকুমেন্ট অনুবাদ করতে দিলেন আমাকে আর আমার ভাগনীকে। কয়েক দফায় কিছু অনুবাদের কাজ শুধু করেছি। কিন্তু আপনি চাইতেন আরো বেশি থাকি কাজে।

আপনার কথা তো এত তাড়াতাড়ি ফুরানোর নয়, মালুম ভাই। ছাত্র ইউনিয়ন এবং কমিউনিস্ট পার্টির সূত্রে আমাদের একান্ত কাছের, প্রিয় কমরেড আপনি। সেই পরিচয় ছাপিয়ে আপনি দেশের এক ঐতিহাসিক দায়িত্ব পালন করেছেন নিষ্ঠার সাথে।  

সাদা শার্টের উপর কোর্টের কালো কোট, ছটফটে আন্তরিক কথার মালুম ভাই। আপনার কথার পাল্লায় পড়লে দেরি হয়ে যাবে বলে কতবার মুখোমুখি না হয়ে পালিয়েছি অন্য কাজের তাড়া থাকলে। আর সেই আপনি চলে গেলেন! আর কখনো দেখা হবে না! কখনোই না!!! বলবেন না, অধ্যাপিকা ছোটবোন, শোন...আর আমি উস্খুস করবো পালানোর জন্য, তার আগে বলবো, 'অধ্যাপিকা' আবার কী মালুম ভাই? ই-কার, আ-কার বাদ দিয়ে বলেন। আপনি হাসবেন, এবং ফের দেখা হলে একই কথা একই টোনে বলবেন, হয়তো আমাকে রাগানোর জন্যই...কিন্তু সত্যিই আর বলবেন না?

যুদ্ধাপরাধের বিচারে আপনার অবদান মুক্তিযুদ্ধের পক্ষের সকল মানুষের সাথে আমিও মনে রাখবো।
বিদায় না বলি। অভিবাদন, কমরেড!

চেয়ারপার্সন, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, ঢাকা বিশ্ববিদ্যালয়।

news24bd.tv / তৌহিদ

সম্পর্কিত খবর