জনবিচ্ছিন্ন আমলাদের নেতৃত্বে কোভিড মোকাবিলা সম্ভব নয়

জনবিচ্ছিন্ন আমলাদের নেতৃত্বে কোভিড মোকাবিলা সম্ভব নয়

Other

প্রতিটা জেলায় ডিসি এসপিরা এখন রাজনৈতিক নেতার ভূমিকায়। তারাই এখন সবকিছুর সার্টিফিকেট দেন। আমার একটাই প্রশ্ন; এই যে জেলায় জেলায় হেফাজতের এত তাণ্ডব হলো তখন উনারা কেন নিরাপদ দূরত্ব বজায় রাখলেন ? আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের সমন্বয়ে গঠিত প্রতিনিধিদল যখন ক্ষতিগ্রস্ত এলাকা সফর করলো, তখন খুব স্বাভাবিকভাবেই নেতাকর্মীরা চাঙ্গা হলো এবং ঐক্যবদ্ধ ভাবে মাঠে নামলো। তারা হেফাজতের তাণ্ডবের বিরূদ্ধে শক্ত প্রতিরোধ গড়ে তুললো।

সুবিধাজনক পরিবেশে তখন ডিসি এসপি এবং তাদের অধীনস্তরা মাঠে নামলো। অথচ যেকোন ধরনের বিশৃঙ্খলা এবং নাশকতা কঠোর হাতে দমন করার দায়িত্ব ছিল তাদের।

এই যে পর্দাকাণ্ড, বালিশ কাণ্ড, নারিকেল গাছ কাণ্ড। আলু চাষ, পুকুর খনন শিখতে বিদেশ ভ্রমণ।

এগুলোর সবই কিন্তু আমলাদের কাণ্ড। তাদের সীমাহীন অনিয়ম আর দুর্নীতির দায় কিন্তু দিনশেষে সংশ্লিষ্ট মন্ত্রীকেই নিতে হয়। জনগণের কাছে গালি খায় মন্ত্রী, জনপ্রতিনিধি। কিন্তু মূল দোষীরা ধরাছোঁয়ার বাইরেই থেকে যায়।

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণ প্রতিরোধে জরুরি স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা ও অন্যান্য সরকারি কার্যক্রম সুসমন্বয়ের লক্ষ্যে সরকারের জ্যেষ্ঠ সচিব, সচিব এবং সচিব পদমর্যাদার ৬৪ সচিবকে দেশের ৬৪ জেলার দায়িত্ব দেওয়া হয়েছে। এই দায়িত্ব দিয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে একটি অফিস আদেশ জারি করা হয়। এর আগে করোনা মহামারির প্রথম পর্যায়েও ৬৪ জেলায় ৬৪ সচিবকে এমন দায়িত্ব দেওয়া হয়েছিলো। ওই অফিস আদেশে বলা হয়েছে, দায়িত্বপ্রাপ্ত সিনিয়র সচিব/সচিবরা সমন্বয় কাজে তার মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর সংস্থার উপযুক্ত সংখ্যক কর্মকর্তাকে সম্পৃক্ত করতে পারবেন।

এছাড়া দায়িত্বপ্রাপ্ত জেলার সংসদ সদস্য ও জেলা পরিষদের চেয়ারম্যান, জনপ্রতিনিধি, স্থানীয় গণমাধ্যম ব্যক্তি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে পরামর্শ ও প্রয়োজনীয় সমন্বয়সাধন করে কোভিড-১৯ সংক্রান্ত স্বাস্থ্যসেবা ব্যবস্থাপনা ও সংশ্লিষ্ট কার্যক্রম পরিচালনার কাজ (সচিবরা) তত্ত্বাবধান ও পরিবীক্ষণ করবেন। তারা জেলার আইনশৃঙ্খলা পরিস্থিতি পরিবীক্ষণ ও প্রয়োজনীয় সমন্বয়সাধন করবেন। সমন্বয়ের মাধ্যমে প্রাপ্ত সমস্যা/চ্যালেঞ্জ বা অন্য বিষয়ে সরকারের সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগ/দপ্তর/সংস্থাকে লিখিত আকারে জানাবেন এবং মন্ত্রিপরিষদ বিভাগ ও প্রধানমন্ত্রীর কার্যালয়কে নিয়মিত অবহিত করবেন বলেও আদেশে উল্লেখ করা হয়েছে।  

এখন প্রশ্ন হলো প্রতিটা জেলায় একাধিক এমপি, কোন কোন জেলায় মন্ত্রী থাকা সত্ত্বেও সচিবদেরকে কেন এই গুরুদায়িত্ব দেওয়া হলো? দায়িত্ব পেয়ে সচিবরা কাউকেই তোয়াক্কা করেন না। যেখানে মন্ত্রী এমপিদেরই কোন মূল্যায়ন নেই; সেখানে জনগণ তো নস্যি!

বাংলাদেশে বর্তমানে যে আমলাতন্ত্র সেটা আইসোমরফিক মিমিক্রি। বাইরে থেকে দেখতে মনে হয়,এটা সঠিক আমলাতন্ত্র। এখানে নিয়োগ হয় পাবলিক সার্ভিস কমিশনের মাধ্যমে, এখানে সরকারী কর্মচারীদের পদোন্নতি হয় আইন মেনে, আইন মেনেই তারা কাজ করে যান। কিন্তু আসলে এগুলো কোনটাই সত্যি না। তবে আমরা অভিধানে বর্ণিত কিংবা রাষ্ট্রবিজ্ঞানের সংজ্ঞার আলোকে উপস্থাপিত ‘আদর্শ আমলা’র সন্ধান বড় বেশি পাই না। আমরা সাধারণ অভিজ্ঞতায় দেখি আমলা হচ্ছে সরকারী চাকুরি করা বড় বড় পদবিধারী ক্ষমতাধর মানুষ। যাদের কাছে সাধারণ মানুষ সহজে যেতে পারে না। তাদের স্যার, মহোদয় ইত্যাদি সম্মানসূচক বিশেষণ যোগ করে অত্যন্ত আদবের সঙ্গে সম্বোধন করতে হয়। তারা সব সময় একটা অদৃশ্য প্রাচীর রচনা করে চলেন। যেখানে সাধারণের প্রবেশাধিকার নেই। ফলে মধ্যবিত্ত বাঙালির কাছে আমলারা সবসময়ই একটা নেতিবাচক ভাবমূর্তির চরিত্র। যাদের মানুষ ভয় পায় কিন্তু ভালোবাসে না !

আমাদের দেশের সরকারী কর্মকর্তারা বেশিরভাগ ক্ষেত্রেই মাত্রাতিরিক্ত ক্ষমতা ভোগ করেন, অনেকে ক্ষমতার দাপটও দেখান। তারা সব সময় চান আলাদা গুরুত্ব, আলাদা মর্যাদা, বাড়তি সুযোগসুবিধা। এই বাড়তি মর্যাদা ও সুযোগসুবিধা ভোগ করতে গিয়ে তাদের অনেকেই সাধারণ মানুষকে বিড়ম্বনায় ফেলেন। অথচ তাদের সেটা করার কথা না। জনসেবা, জনকল্যাণ, জনগণের দুঃখ-দুর্দশা লাঘব করাই যাদের একমাত্র কাজ হওয়ার কথা।

এই করোনা সংকটকালে সরকারি আমলাদের মাত্রাতিরিক্ত গুরুত্ব দেয়া হয়েছে বলে জনপ্রতিনিধিরা অভিযোগও করেছেন। সচিবালয় ও মাঠ পর্যায়ে আমলাতন্ত্রের দাপটে চরম হতাশা তৈরি হয়েছে। অনেক সচিবই মন্ত্রীদের পর্যন্ত গুরুত্ব দেন না। সিদ্ধান্ত নেন নিজেদের মত করে। এতে উপেক্ষিত মন্ত্রী দুঃখ করেন বিভিন্ন মহলে। প্রশাসনের প্রাণকেন্দ্র সচিবালয়ের মত মাঠ পর্যায়েও কর্মরত অনেক প্রশাসনিক কর্মকর্তা জনপ্রতিনিধিদের তোয়াক্কা করেন না। কেউ কেউ অতি উৎসাহ নিয়ে যোগ দেন রাজনৈতিক কর্মসূচিতে। অনেক কর্মকর্তাই নিজের অতীত রাজনৈতিক অবস্থান তুলে ধরতে ব্যস্ত। তারা বর্তমান পরিচয় দিতে চান না। তারা আচরণে, কার্যক্রমে চলেন রাজনৈতিক কর্মীর মত করে। আমলাদের সীমাহীন ক্ষমতা প্রদর্শন করার কারণে মন্ত্রী, এমপি, সিটি মেয়র, উপজেলা চেয়ারম্যান ও পৌর মেয়ররা অনেক সময় নিজের কর্মীদের কাছে অসহায়ত্ব প্রকাশ করেন।

রাজনৈতিক নেতৃত্বের দুর্বলতার সুযোগে আমলাতন্ত্র তার নখদন্ত প্রবলভাবে প্রকাশ করতে শুরু করে। আমলাতন্ত্রের দৌরাত্ম্য দেখে অনেকে একে ‘আমলাশাহীও বলে থাকেন। মিশেলসের তত্ত্ব অনুযায়ী দুর্বল গণতান্ত্রিক ব্যবস্থায় আমলাতন্ত্র তখন গোষ্ঠীতন্ত্রে পরিণত হয় এবং রাজনৈতিক নেতৃত্বকে কুক্ষিগত করে তোলে। আমাদের দেশে আমলাদের তেমন রূপই আমরা বারবার দেখি। তাই তো অনেকে আক্ষেপ করে বলেন, ‘দেশ তো মন্ত্রীরা চালান না, আমলারা চালান’।

দিনশেষে একজন রাজনীতিবিদের দায়বদ্ধতা থাকে তার কর্মীর কাছে আর জনপ্রতিনিধির জবাবদিহিতা থাকে তার ভোটার বা জনগণের কাছে। কিন্তু আমলারা সব জবাবদিহিতার উর্ধ্বে। তাদের  কমিটমেন্টের জায়গাটাও বড্ড নড়বড়ে। ক্ষমতা যার; তখন তার।

এই যে সমন্বয়হীনতা এত খামখেয়ালিপনা। এর পুরোটা দায় আমলাতন্ত্রের। আগামীকাল থেকেই সারাদেশে গণপরিবহন বন্ধ। আমার মতন ক্ষুদ্র উদ্যেক্তা যারা তাদের কর্মীদের জন্য ট্রান্সপোর্ট নিশ্চিত করতে পারেননি তারা কি করে অফিস চালাবেন? হ্যাঁ বলতে পারেন রিকশা তো চলবে। আচ্ছা বলেন তো যাত্রাবাড়ি থেকে বাংলামোটর রিকশা ভাড়া কত? আমার ছোট অফিস তারপরও শহরের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে সহকর্মীদের বাস। কয় টাকা স্যালারি দিই! দিনে ৩০০/৪০০ টাকা যদি রিকশা ভাড়াতেই চলে যায় তাহলে চাল কিনবে কি দিয়ে, সংসারের অন্যান্য খরচ কিভাবে মিটাবে? 

সবচেয়ে জরুরি কাজটার দিকেই মনোযোগ নেই। সবার আগে দরকার শতভাগ মাস্ক পড়া নিশ্চিত করা। ঘরে খাবার না থাকলে, বাচ্চা দুধের জন্য কাঁদলে লকডাউন, শাটডাউন দিয়ে কিছুই হবে না। মানুষ ঘরের বাইরে যাবেই।

সবচেয়ে অবাক করা ব্যাপার হলো কোভিড নিয়ে আজ পর্যন্ত কোন কার্যকরী এবং জনবান্ধব পদক্ষেপ দেখলাম না। একের পর এক হঠকারিতা আর সমন্বয়হীনতা। সকালে এক ঘোষণা, বিকেলে আরেক নির্দেশনা ! রাজনীতিবিদ আর জনপ্রতিনিধিদের দূরে রেখে আমলা দিয়ে দেশ চলানোর ফল এটা। এই সর্বগ্রাসী যুদ্ধটা স্বার্থপর, জনবিচ্ছিন্ন আমলাদের দিয়ে মোকাবিলা করা বা জয় করা কোনোভাবেই সম্ভব না। সরকার যত দ্রুত এই সত্যিটা অনুধাবন করবে ততই মঙ্গল।

news24bd.tv/এমিজান্নাত