বাস স্টপেজে পাওয়া গেল ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোপন নথি

অনলাইন ডেস্ক

বাস স্টপেজে পাওয়া গেল ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোপন নথি

সম্প্রতি রাশিয়ার ক্রিমিয়া উপকূল অতিক্রমকারী ব্রিটিশ ডেস্ট্রয়ার ডিফেন্ডার-এর তথ্য সম্বলিত দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের গোপন নথি কেন্টের একটি বাস স্টপেজে পাওয়া গেছে। এসব নথির একটিতে ক্রিমিয়া উপকূল অতিক্রমের সময় রাশিয়া সম্ভাব্য কী প্রতিক্রিয়া ব্যক্ত করতে পারে তা বর্ণনা করা হয়েছে।

অন্য একটি নথিতে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর দায়িত্ব পালনের মেয়াদ শেষ হয়ে যাওয়ার পরও দেশটিতে সম্ভাব্য ব্রিটিশ সেনা উপস্থিতির বিশদ বিবরণ দেয়া হয়েছে। ব্রিটিশ সরকার বলছে, গোপন নথি ফাঁস হয়ে যাওয়ার বিষয়ে তদন্ত শুরু হয়েছে।

ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র বলেছেন, মন্ত্রণালয়ের একজন কর্মী নথি হারিয়ে যাওয়ার বিষয়ে রিপোর্ট করেছিল। ওই মুখপাত্র এর বেশি আর কিছু বলতে অস্বীকৃতি জানান।

৫০ পৃষ্ঠার এই গোপন সামরিক নথি গত মঙ্গলবার ব্রিটেনের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় কেন্ট শহরের একটি বাস স্টপেজের পেছনে পাওয়া যায়। এসব নথি খুঁজে পাওয়া ব্যক্তি যখন বুঝতে পারেন এগুলো গোপন কাগজপত্র তখন তিনি ব্রিটিশ সরকারের অর্থে পরিচালিত গণমাধ্যম বিবিসিকে ফোন করেন। নথিগুলো যাচাই করে বিবিসি বুঝতে পারে এগুলো ব্রিটিশ প্রতিরক্ষা মন্ত্রণালয়ের একজন পদস্থ কর্মকর্তার দপ্তরে তৈরি করা হয়েছে।

এসব কাগজপত্রে রাজকীয় ব্রিটিশ নৌবাহিনীর ডেস্ট্রয়ার ‘ডিফেন্ডার’ সংক্রান্ত তথ্য উল্লেখ রয়েছে। এতে ডেস্ট্রয়ারটির সাম্প্রতিক ক্রিমিয়া উপকূল অতিক্রমের ঘটনাকে ‘ইউক্রেনের পানিসীমা দিয়ে শান্তভাবে অতিক্রম’ হিসেবে উল্লেখ করে বলা হয়েছে, এ সময় ডেস্ট্রয়ারটির অস্ত্রগুলো ঢাকা ছিল এবং হেলিকপ্টারগুলো নিষ্ক্রিয় অবস্থায় হেলিপ্যাডে অবস্থান করছিল।

ওই নথি থেকে জানা যায়, ব্রিটিশ ডেস্ট্রয়ার ‘ডিফেন্ডার’ যখন ক্রিমিয়া উপকূল অতিক্রম করে তখন রাশিয়া কঠোর প্রতিক্রিয়া দেখাবে বলে ধরে নেয়া হয়েছিল। গত বুধবার রাশিয়ার কোস্ট গার্ডের দু’টি জাহাজ ও ২০টির বেশি জঙ্গিবিমান ব্রিটিশ ডেস্ট্রয়ারটির ওপর নজর রাখে। এটি সে সময় ক্রিমিয়া উপকূলের ২০ কিলোমিটারের মধ্যে ঢুকে পড়েছিল।


আরও পড়ুন:

টানা ১০ জয়ের পর ড্র করল ব্রাজিল

রোনালদোদের বিদায় করে কোয়ার্টার ফাইনালে বেলজিয়াম

মগবাজারে বিস্ফোরণস্থল পরিদর্শনে যাবে তদন্ত কমিটি

মগবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয় ১৪ ভবন, তিন বাস


রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, তাদের একটি জাহাজ থেকে ডিফেন্ডারকে লক্ষ করে সতর্কতামূলক গুলি চালানো হয় এবং একটি জঙ্গিবিমান থেকে ডিফেন্ডারের চলার পথে বোমাবর্ষণ করা হয়। তবে ব্রিটিশ সরকার এ বক্তব্য অস্বীকার করে দাবি করেছে, ডেস্ট্রয়ারটিকে কোনো ধরনের সতর্কবার্তা দেয়া হয়নি।

এর আগে রাশিয়া হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছিল, কৌশলগত কৃষ্ণ সাগরের পানিসীমায় আমেরিকা ও ব্রিটেন যুদ্ধজাহাজ পাঠিয়ে নিজেদের ভাগ্য পরীক্ষা করছে। এভাবে শত্রুতামূলক তৎপরতা অব্যাহত রাখলে সামরিক উপায়সহ যেকোন উপায় অবলম্বন করে রাশিয়া নিজের সীমানা রক্ষা করবে।

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

অনলাইন গেমসকে ‘মাদকের’ সঙ্গে তুলনা

অনলাইন ডেস্ক

অনলাইন গেমসকে ‘মাদকের’ সঙ্গে তুলনা

চীনের রাষ্ট্রীয় একটি গণমাধ্যমের প্রতিবেদনে অনলাইন গেমসের প্রতি আসক্তিকে ‘ইলেকট্রনিক মাদকের’ সঙ্গে তুলনা করা হয়েছে । সেখানে গেমস নির্মাতা প্রতিষ্ঠানগুলোর ওপর আরও নিয়ন্ত্রণ আনার কথা বলা হয়েছে।

খবরে বলা হয়, কয়েক মাস ধরেই চীনের প্রযুক্তি এবং শিক্ষাসংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানগুলো নিজেদের নিয়ন্ত্রণে নিতে নানা ব্যবস্থা নিয়েছে দেশটির সরকার। বিনিয়োগকারীরাও চীন সরকারের এসব নীতির কারণে উদ্বেগ প্রকাশ করেছে। সরকারের এমন পদক্ষেপে সম্প্রতি বেশ ক্ষতির মুখে পড়েছে দেশটির বৃহৎ দুটি গেম নির্মাতা প্রতিষ্ঠান। 

চীনে রাষ্ট্রীয় দৈনিক ইকোনমিক ইনফরমেশন ডেইলির খবরে বলা হয়, কোনো প্রতিষ্ঠান বা খেলা এমনভাবে গড়ে তোলা উচিত না, যার ফলে একটি প্রজন্ম ধ্বংস হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। পত্রিকাটির প্রতিবেদনটিতে আরও বলা হয়, চীনের অনেক কিশোর-কিশোরী অনলাইন গেমসে আসক্ত হয়ে পড়েছে। এতে তাদের ওপর নেতিবাচক প্রভাব পড়ছে। ‘অনর অব কিলিং’ নামের একটি গেমস শিক্ষার্থীরা দিনে আট ঘণ্টা পর্যন্ত খেলছে বলে দেখা গেছে।

‘অনর অব কিলিং’ গেমসটি অনলাইনে বেশ জনপ্রিয়। এই গেমসটির নির্মাতা প্রতিষ্ঠান টেনসেন্ট। এ ছাড়া চীনের অনলাইন মিউজিক স্ট্রিমিংয়ে একচেটিয়া ব্যবসা করছিল টেনসেন্ট। দেশটিতে ৮০ শতাংশের বেশি মিউজিক স্ট্রিমিংয়ের স্বত্ব রয়েছে প্রতিষ্ঠানটির। এই প্রতিষ্ঠানের ওপর চড়াও হয়েছে চীন সরকার। এ অংশ হিসেবে বিশ্বের বিভিন্ন রেকর্ডিং কোম্পানির সঙ্গে চুক্তি করার যে সুযোগ দেওয়া হয়েছিল, সেই মিউজিক নিবন্ধন বাতিল করা হয়েছে।

news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর

ইরানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেলেন রাইসি

অনলাইন ডেস্ক

ইরানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পেলেন রাইসি

ইব্রাহিম রাইসি ইরানের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালনের জন্য আনুষ্ঠানিক অনুমোদন পেলেন। দেশটির সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি তাকে এই অনুমোদন দিয়েছেন।

এর মাধ্যমে আগামী ৪ বছরের জন্য প্রেসিডেন্ট হিসেবে কাজ করার আনুষ্ঠানিক দায়িত্ব পেলেন দেশটির সাবেক এই প্রধান বিচারপতি। আগামী বৃহস্পতিবার ইরানের জাতীয় সংসদে প্রেসিডেন্ট রাইসি আনুষ্ঠানিকভাবে শপথ নেবেন। ওই অনুষ্ঠানে বিশ্বের ৭৩টি দেশ থেকে অতিথি উপস্থিত থাকবেন বলে জানা গেছে।


আরও পড়ুন

হাসপাতাল করার আর জায়গা নেই, এখন হোটেল খুঁজছি : স্বাস্থ্যমন্ত্রী

ডিএনসিসি এলাকায় এডিস মশা বিস্তার রোধকল্পে ২ লক্ষ ৮০ হাজার টাকার বেশি জরিমানা

বাড়ছে রোগীর চাপ : চালু হচ্ছে আরও দুই করোনা ইউনিট

১১ তারিখ থেকে যানবাহন চলবে যে নিয়মে


আনুষ্ঠানিক অনুমোদন অনুষ্ঠানের পর সংবাদ সম্মেলনে রাইসি বলেন, ইরানের ওপর আরোপিত মার্কিন যুক্তরাষ্ট্রের ‘অত্যাচারী’ নিষেধাজ্ঞা সরাতে আমরা পদক্ষেপ নেব।

সূত্র: আরব নিউজ

news24bd.tv/এমিজান্নাত 

পরবর্তী খবর

আনুষ্ঠানিকভাবে বিল-মেলিন্ডার বিচ্ছেদ সম্পন্ন, সম্পত্তি ভাগের নির্দেশ

অনলাইন ডেস্ক

আনুষ্ঠানিকভাবে বিল-মেলিন্ডার বিচ্ছেদ সম্পন্ন, সম্পত্তি ভাগের নির্দেশ

দীর্ঘ ২৭ বছরের সংসার জীবনের পর এবার আনুষ্ঠানিকভাবে বিচ্ছেদ সম্পন্ন হলো বিল গেটস ও মেলিন্ডা গেটসের। এর আগে চলতি বছরের ৩ মে বিচ্ছেদের ঘোষণা দেন তারা।

স্থানীয় সময় সোমবার ওয়াশিংটনের কিং কাউন্টি সুপিরিওর কোর্টের এক আইনজীবী তাদের ডিভোর্স পেপারে স্বাক্ষর করেন। বিচ্ছেদের চুক্তি অনুযায়ী তাদের নিজেদের সম্পত্তি ভাগ করার নির্দেশ দিয়েছেন বিচারক। তবে বিচ্ছেদ হলেও দুজনের কেউই নিজেদের নাম পরিবর্তনের জন্য আবেদন করেননি।

এর আগে বিচ্ছেদের ঘোষণা দিতে গিয়ে বিল-মেলিন্ডা বলেন, আমরা যুগল হিসেবে আর পথ চলতে পারবো বলে আমাদের মনে হয় না। নিজেদের সম্পর্কের ওপর অনেক নিরীক্ষা ও চিন্তাভাবনার পর আমরা আমাদের সংসারের ইতি টানার সিদ্ধান্ত নিয়েছি।

বিল ও মেলিন্ডা দাতব্য সংস্থা ‘বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশন’ এর যৌথ পরিচালক। এই ফাউন্ডেশন থেকে শিশুদের সংক্রামক রোগ প্রতিরোধ ও টিকার আওতায় আনতে কোটি কোটি ডলার খরচ করেছে। বিশ্বখ্যাত ফোর্বস ম্যাগাজিনের বিবৃতি অনুযায়ী, বিল গেটস বর্তমানে বিশ্বের চতুর্থ সম্পদশালী ব্যক্তি।

আরও পড়ুন

সুন্দরী ২০-২৫ জন রমণীকে নিয়ে জমজমাট আসর বসাতো পিয়াসা

ভয়াবহ দাবানল থেকে বাঁচাতে সমুদ্র সৈকতে নেয়া হচ্ছে গবাদিপশুদের

ফ্লোরিডায় অদ্ভুতদর্শন ‘সেসিলিয়ান’-এর খোঁজ

১৬ই আগস্ট ভারতে ‘খেলা হবে’ দিবস


প্রসঙ্গত, মাইক্রোসফট কোম্পানিতে কাজের সূত্র ধরেই এর প্রতিষ্ঠাতা বিল গেটসের সাথে পরিচয় হয় মেলিন্ডার। সেখান থেকেই ১৯৯৪ সালে বিবাহবন্ধনে আবদ্ধ হন তারা। তাদের ২৭ বছরের সংসার জীবনে তিনজন সন্তান রয়েছে। গত ৩ মে তারা একই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিবৃতি দিয়ে বিবাহবিচ্ছেদের ঘোষণা দেন।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

ভয়াবহ দাবানল থেকে বাঁচাতে সমুদ্র সৈকতে নেয়া হচ্ছে গবাদিপশুদের

অনলাইন ডেস্ক

ভয়াবহ দাবানল থেকে বাঁচাতে সমুদ্র সৈকতে নেয়া হচ্ছে গবাদিপশুদের

তুরস্কে ভয়াবহ দাবানল কিছুতেই থামছে না। প্রতিদিনই দাবানলের ভয়াবহতা বেড়েই চলেছে। দেশটিতে দাবানল বেড়ে যাওয়ায় দক্ষিণ উপকূলীয় এলাকার কৃষকরা তাদের গবাদি পশুগুলোকে রক্ষার জন্য সমুদ্র উপকূলে নিয়ে গেছেন। সাধারণত এই সমুদ্র সৈকতে পর্যটকরা ভিড় করেন।

উপকূলীয় মার্মারিস শহরে দমকলকর্মীরা দাবানল নিয়ন্ত্রণে আনার জন্য লড়াই করছেন। এরইমধ্যে ইরান, আজারবাইজান, রাশিয়া এবং ইউক্রেন দাবানল নেভাতে সাহায্য করার জন্য দমকলকর্মী পাঠিয়েছে। এছাড়া, ইউরোপীয় ইউনিয়নের পক্ষ থেকে আগুন নেভানোর জন্য দমকল বাহিনী পাঠানো হয়েছে।

আরও পড়ুন


‘ইসরাইলি জাহাজে হামলা: পরমাণু সমঝোতায় প্রভাব ফেলবে না’

টি স্পোর্টসে আজকের খেলা

ময়মনসিংহ মেডিকেলে করোনা ইউনিটে একদিনে ১৭ জনের মৃত্যু

রামেকে করোনা ওয়ার্ডে ১৯ জনের মৃত্যু


তুর্কি এবং বিদেশি দমকলকর্মীরা এক সপ্তাহ ধরে দাবানল নেভানোর চেষ্টা করছেন। কিন্তু গ্রীষ্মের ভয়াবহ উষ্ণতা দাবানল নেভানোর কাজে অনেকটা বাধা হয়ে দাঁড়িয়েছে।

দাবানলে এ পর্যন্ত আটজন নিহত হয়েছেন। এর মধ্যে সাতজন মানাবগাত এলাকায় এবং আরেকজন মার্মারিস শহরে মারা গেছেন। দাবানলের ঘটনায় তুর্কি প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোগান চাপের মুখে পড়েছেন। সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম

পরবর্তী খবর

১৬ই আগস্ট ভারতে ‘খেলা হবে’ দিবস

অনলাইন ডেস্ক

১৬ই আগস্ট ভারতে ‘খেলা হবে’ দিবস

আগামী ১৬ আগস্ট ভারতের পশ্চিমবঙ্গজুড়ে ‘খেলা হবে’ দিবস পালিত হবে বলে ঘোষণা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। গতকাল সোমবার কলকাতার নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে এক অনুষ্ঠানে এ ঘোষণা দেন তিনি।

গত বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের স্লোগান ছিলো ‘খেলা হবে’। যা পরে ব্যাপক জনপ্রিয় স্লোগানে পরিণত হয়েছে। মমতা ব্যানার্জি বলেন, খেলা কিছুটা হয়েছে, আরো হবে। দেশ জুড়ে হবে।

এবিপি আনন্দের এক খবরে বলা হয়েছে, গত ২১ জুলাই কর্মী-সমর্থকদের উদ্দেশে দেওয়া বক্তব্যে মমতা ব্যানার্জি রাজ্য জুড়ে খেলা হবে দিবস পালন করার কথা বলেছিলেন। সেদিন বার্তা দিয়েছিলেন ‘রাজ্যে রাজ্যে খেলা হবে’।

আরও পড়ুন

ইরানের নাগরিকদের আফগানিস্তান ত্যাগের নির্দেশ

টোকিও অলিম্পিকে দ্রুততম মানব মার্সেল জ্যাকবস

ফ্লোরিডায় অদ্ভুতদর্শন ‘সেসিলিয়ান’-এর খোঁজ

আবারও হামাস প্রধান ইসমাইল হানিয়াহ


গতকাল মমতা বলেন, ফুটবল খেলা হবে, ক্রিকেট খেলা হবে, টেবিল টেনিস খেলা হবে, মোহনবাগানের খেলা হবে, ইস্টবেঙ্গলের খেলা হবে। এ রকম একটা গান বাঁধা দরকার।

সেইসাথে খেলা হবে দিবস পালনের কারণও দেখালেন মমতা। বললেন, খেলা মানুষের মনে মুক্তির প্লাবন আনে, হাসি ফোটায়। তাই দিনটিকে স্মরণীয় করে রাখতে হবে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর