ভেজাল ইরানি বিটুমিন নিয়ে হাতেনাতে ধরা ঠিকাদার
প্রকৌশলীকে হুমকি

ভেজাল ইরানি বিটুমিন নিয়ে হাতেনাতে ধরা ঠিকাদার

Other

কুড়িগ্রামে ভেজাল ইরানি বিটুমিনে সড়কের কাজ করতে গিয়ে হাতেনাতে ধরা পড়েছে ঠিকাদার। প্রকৌশলীর আপত্তি এবং স্থানীয়দের তোপের মুখে শেষ পর্যন্ত কাজ বন্ধ রাখতে বাধ্য হয় ঠিকাদার। এদিকে, কাজে বাধা দেয়ায়, ঠিকাদার প্রকৌশলীকে বদলির হুমকিও দিয়েছে। লালমনিরহাটের বিভাগীয় প্রকৌশলী জানান, নিম্নমানের বিটুমিন ব্যবহার আবার প্রকৌশলীকে হুমকি, এই দুটি বিষয়ই গুরুত্বের সাথে দেখা হচ্ছে।

সম্প্রতি কুড়িগ্রাম জেলাবাসীর দীর্ঘ দিনের দাবীর প্রেক্ষিতে, যাত্রীদের নিরাপদে ট্রেনে উঠা-নামার জন্য, এক কোটি টাকা ব্যয়ে, ১ হাজার ৩০০ ফুট দৈর্ঘ্যের আধুনিক প্লাটফর্ম নির্মাণ করা হয়েছে। এ সময়, প্রায় ৪০ বছর ধরে মেরামতহীনভাবে থাকা, আর কে রোড থেকে স্টেশনে ঢোকার এপ্রোচ রোড নির্মানেরও দাবি ওঠে। এলাকাবাসীর আন্দোলন ও লিখিত আবেদনের প্রেক্ষিতে, রেল কর্তৃপক্ষ ১ কোটি ৬৩ লাখ টাকা ব্যয়ে ফুটপাত, ড্রেন, ডিভাইডার ও এপ্রোচ রোড নির্মাণ কাজ শুরু করে।  

গত ৭ মে, সিলকোটের কাজ করার জন্য ঠিকাদার উদ্যোগ নিলে দায়িত্বপ্রাপ্ত প্রকৌশলী দেখতে পান যে, নিম্নমানের ৮০-১০০ গ্রেডের ইরানি বিটুমিন আনা হয়েছে। তাৎক্ষণিকভাবে প্রকৌশলী, নিম্নমানের বিটুমিন দিয়ে কাজ করা যাবে না বলে, ঠিকাদারকে জানিয়ে দেন। এতে ঠিকাদার চড়াও হয়ে প্রকৌশলীর সঙ্গে বাক-বিতন্ডায় জড়িয়ে পড়লে স্থানীয় লোকজন প্রতিবাদ করেন। এ সময় ঠিকাদারের লোকজন প্রকৌশলীকে বদলী করাসহ নানা ধরণের হুমকি দেন বলে অভিযোগ উঠেছে।

ঠিকাদারি প্রতিষ্ঠানটির সাথে যোগযোগ করা হলে, তারা জানান, ৬০-৭০ গ্রেডের বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনের বিটুমিন না পাওয়ার কথা।
কিন্তু বাস্তবতা হলো, ইস্টার্ন রিফাইনারি লিমিটেডসহ দেশীয় প্রতিষ্ঠানের উন্নতমানের ৬০-৭০ গ্রেডের বিটুমিন বাজারে সহজলভ্য। কিন্তু মানহীন বিটুমিনে স্বল্পমূল্যে কাজ করতেই তারা প্রচলিত ইরানি বিটুমিন ব্যবহার করেছে এবং হুমকিও দিয়েছে।  

এ বিষয়ে, রেলের লালমনিরহাট জোনের বিভাগীয় প্রকৌশলীর সাথে যোগাযোগ করা হলে, তিনি জানান, নিম্নমানের বিটুমিন ব্যবহার এবং প্রকৌশলীকে হুমকি দেয়ার বিষয়টি গুরুত্বের সাথে দেখছেন তারা।  

সম্প্রতি, সড়ক ও মহাসড়ক বিভাগ নিজেই জানিয়েছেন আমদানি করা নিম্নমানের বিটুমিন ব্যবহারে সড়ক টেকসই হচ্ছে না, আর বাড়ছে সংস্কার ব্যয়। এছাড়া, আমদানিকারক সিন্ডিকেট, কৌশলে ইরানের বিটুমিন সংযুক্ত আরব আমিরাতের নামে বাংলাদেশে আনছে।  

আরও পড়ুন:


টানা ১০ জয়ের পর ড্র করল ব্রাজিল

রোনালদোদের বিদায় করে কোয়ার্টার ফাইনালে বেলজিয়াম

মগবাজারে বিস্ফোরণস্থল পরিদর্শনে যাবে তদন্ত কমিটি

মগবাজারে বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হয় ১৪ ভবন, তিন বাস


news24bd.tv / কামরুল 

;