২০ হাজার বছর আগেও ছিলো করোনাভাইরাস
২০ হাজার বছর আগেও ছিলো করোনাভাইরাস

২০ হাজার বছর আগেও ছিলো করোনাভাইরাস

অনলাইন ডেস্ক

এক-দু’বছর নয়। করোনাভাইরাসের সঙ্গে মানুষের সাক্ষাৎ হয়েছিল ২০ হাজার বছর আগেও। এক গবেষণায় জানা গিয়েছে, এখন যে অঞ্চল পূর্ব এশিয়া হিসেবে পরিচিত, ২০ হাজার বছর আগে সেই অঞ্চলেই মহামারি ডেকে এনেছিল করোনাভাইরাস। এবং এই ‘সাক্ষাৎ’ এতটাই শক্তিশালী ছিল যে তার ছাপ এখনও রয়ে গিয়েছে মানুষের জিনে।

অস্ট্রেলিয়া ও ওয়াশিংটনের এক দল বিজ্ঞানীর এই গবেষণা প্রকাশিত হয়েছে ‘কারেন্ট বায়োলজি’ নামে একটি বিজ্ঞান পত্রিকায়। বিশ্বের ২৬টি জনগোষ্ঠীর ২৫০০ মানুষের জিনের গঠনগত বৈশিষ্ট্য পরীক্ষা করেছেন ওই বিশেষজ্ঞেরা।

দেখা গিয়েছে, মানুষ যে কয়েক হাজার বছর আগেও করোনাভাইরাসের সঙ্গে লড়েছে, বিবর্তনের পরেও সেই ছাপ রয়ে গিয়েছে জিনে। এক গবেষকের কথায়, ‘‘ভাইরাস নিজের ‘কপি’ বা অনুলিপি তৈরি করে সংক্রমণ ছড়ায়। তবে এই কাজ করার জন্য তাদের নিজেদের কাছে কোনও উপায় নেই। এর জন্য কোনও ‘হোস্ট’ বা আধারের উপরে নির্ভর করতে হয় ভাইরাসকে। সেই আধারে প্রবেশ করে সেটির মাধ্যমে নিজেদের অনুলিপি তৈরি করে ভাইরাস। ’’

এ ভাবেই মানুষের কোষকে আধার হিসেবে ব্যবহার করে বিস্তার লাভ করে ভাইরাস এবং ছাপ রেখে যায় জিনে।

গবেষকরা জানান, আধুনিক প্রযুক্তি সেই ‘ছাপ’ আবিষ্কার করে এবং তার ব্যাখ্যা করে প্রমাণ পেয়েছে যে, এর আগেও মানবদেহের সঙ্গে করোনাভাইরাসের ‘পরিচয়’ হয়েছে। জিনের গঠন বিশ্লেষণ করে গবেষকেরা দেখেছেন চিন, জাপান ও ভিয়েতনামের পাঁচটি জনজাতির জিনে করোনার সঙ্গে লড়ার প্রমাণ পাওয়া গিয়েছে।

তবে এর থেকে প্রমাণ হয় না এই তিন দেশেই শুধু করোনা ছড়িয়েছিল। বাকি দেশগুলির ক্ষেত্রে প্রয়োজনীয় গবেষণা না হওয়ায় হয়তো প্রমাণ্য তথ্য পাওয়া যায়নি।


কুড়িগ্রামে হচ্ছে কৃষি বিশ্ববিদ্যালয়

শর্মাহাউজে হাইড্রোকার্বনের উপস্থিতি পাওয়া গেছে: বিস্ফোরক পরিদপ্তর

আওয়ামী লীগ পালানোর দল নয়: ওবায়দুল কাদের

কক্সবাজার সৈকতে মিলল নিখোঁজ স্কুলছাত্রের লাশ


 

news24bd.tv / নকিব

;