হাউজিং কোম্পানিগুলোকে মেয়র আতিকের হুঁশিয়ারি
হাউজিং কোম্পানিগুলোকে মেয়র আতিকের হুঁশিয়ারি

হাউজিং কোম্পানিগুলোকে মেয়র আতিকের হুঁশিয়ারি

অনলাইন ডেস্ক

ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র মো. আতিকুল ইসলাম বলেছেন, জনগণকে কষ্ট দিয়ে হাউজিং ব্যবসা করা যাবে না, কমপ্লায়েন্স মেইনটেন করে ব্যবসা করতে হবে।  

তিনি বলেন, হাউজিংয়ের মাটি ভরাটের কারণে অনেক রাস্তা নষ্ট ও খাল ভরাট হয়ে গেছে। হাউজিং কোম্পানিগুলো আগামী ৭ দিনের মধ্যে রাস্তা পরিষ্কার করে না দিলে তাদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।   

সোমবার (২৮ জুন) ডিএনসিসির নগর ভবনে আয়োজিত এক আলোচনা সভায় মেয়র এ কথা বলেন।

নতুন ১৮টি ওয়ার্ডের জলাবদ্ধতা নিরসন বিষয়ে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মেয়র আতিক বলেন, সকলের সমন্বিত প্রচেষ্টায় জলাবদ্ধতাসহ অন্যান্য সমস্যার সমাধান করা হবে এবং ডিএনসিসির নতুন অঞ্চলগুলোতে হবে নব দিগন্তের সূচনা।

তিনি বলেন,  ইতোমধ্যে বর্ধিত মহানগরীর নতুন ১৮টি ওয়ার্ডের সড়ক, অবকাঠামো ও ড্রেনেজ ব্যবস্থা নির্মাণ ও উন্নয়নে প্রায় ৪ হাজার ২৬ কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদিত হয়েছে।

ডিএনসিসি মেয়র বলেন, নগরীর জলাবদ্ধতা নিরসন এবং দূষণ নিয়ন্ত্রণে স্বল্প, মধ্য ও দীর্ঘ মেয়াদী পরিকল্পনা নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন কাজ করে যাচ্ছে। ইতোমধ্যে বিভিন্ন জায়গায় খাল উদ্ধার ও পরিষ্কার কার্যক্রম শুরু হয়েছে, জনগণের সহায়তায় তা অব্যাহত থাকবে।
 
তিনি বলেন, অন্যান্য বছর সামান্য বৃষ্টিতেই ডিএনসিসির বিভিন্ন এলাকায় রাস্তাঘাট ডুবে যেত, জলজটে নগরবাসীকে অনেক ভোগান্তি পোহাতে হতো। কিন্তু এবার রেকর্ড পরিমাণ বৃষ্টিতেও নগরবাসীকে জলজট সমস্যায় ভুগতে হচ্ছে না।

আতিকুল ইসলাম বলেন, পহেলা জুন ঢাকায় প্রায় ৩ ঘণ্টা সময় ধরে রেকর্ড ৮৫ মিলিমিটার পরিমাণ বৃষ্টিপাত হলেও দ্রুততম সময়ের মধ্যেই নগরবাসীকে জলজট থেকে মুক্ত করা সম্ভব হয়েছে।
 
তিনি বলেন, নতুন ও পুরাতন উভয় অঞ্চলের জলাবদ্ধতা সমস্যা সমাধানের লক্ষ্যেই সাধারণ ও সংরক্ষিত মোট ৭২ জন কাউন্সিলরের প্রত্যেককে ১০ লক্ষ টাকা করে থোক বরাদ্দ প্রদান করা হয়েছে।   

করোনা প্রসঙ্গে তিনি বলেন, করোনা ভাইরাসের বিস্তার রোধকল্পে সবাইকে সরকারের নির্দেশনাসহ স্বাস্থ্যবিধিসমূহ যথাযথভাবে মেনে চলতে হবে।

আলোচনা সভায় অন্যান্যের মধ্যে ঢাকা-১৮ আসনের জাতীয় সংসদ সদস্য মোহাম্মদ হাবিব হাসান, ডিএনসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোঃ সেলিম রেজা, প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমোডর এম সাইদুর রহমানসহ সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলররা উপস্থিত ছিলেন।

news24bd.tv নাজিম

;