জেলা পর্যায়ে সচিবদের  দায়িত্ব দেয়া প্রধানমন্ত্রীর যুগান্তকারী সিদ্ধান্ত : নৌপরিবহন প্রতিমন্ত্রী

জেলা পর্যায়ে সচিবদের দায়িত্ব দেয়া প্রধানমন্ত্রীর যুগান্তকারী সিদ্ধান্ত : নৌপরিবহন প্রতিমন্ত্রী

অনলাইন ডেস্ক

করোনা মোকাবেলায়  জেলা পর্যায়ে সচিবদের  দায়িত্ব দেয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনার যুগান্তকারী সিদ্ধান্ত বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

তিনি বলেন, খাদ্য বিতরণ ও ঔষধ সামগ্রী পৌঁছে দেয়ার ক্ষেত্রে চেইন অব কমান্ড বজায় রয়েছে। খাদ্য ও ঔষধ বিতরণ কার্যক্রম স্মুথলি হয়েছে। ইউএনও, ডিসিরা মানুষের দ্বারে দ্বারে গেছেন।

মানুষরা আরো সাহসী হয়েছেন। কোন্ শ্রেণী-পেশার মধ্যে বৈষম্য নেই। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে সবাই ঐক্যবদ্ধ।  

প্রতিমন্ত্রী আজ মন্ত্রণালয়ের সভাকক্ষে মন্ত্রণালয়ের উদ্ভাবনী কাজে বিশেষ অবদানের জন্য  মন্ত্রণালয় ও সংস্থার ছয়জন কর্মকর্তার মাঝে ‘উদ্ভাবক পুরস্কার ২০২১’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

খালিদ মাহমুদ চৌধুরী বলেন, উদ্ভাবনী পদক্ষেপ সবক্ষেত্রে গুরুত্বপূর্ণ। উদ্ভাবনী চিন্তা শক্তির কারণে পৃথিবী এগিয়ে যাচ্ছে। বাংলাদেশও এগিয়ে যাচ্ছে; এর মূল উদ্ভাবক বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনা। দেশ এগিয়ে যাওয়ার ক্ষেত্রে প্রধানমন্ত্রী বিভিন্ন ধরনের পদক্ষেপ নিয়েছেন; যা সহায়ক শক্তি হিসেবে কাজ করছে। তিনি বলেন, উদ্ভাবনী চিন্তা-ভাবনা; একটি শক্তি। এ শক্তির প্রয়োজন আছে। এ শক্তি সঞ্চয় করতে পারলে উন্নয়ন আরো গতিশীল হবে।

প্রতিমন্ত্রী বলেন, মহামারী করোনা ভাইরাস সমগ্র পৃথিবীকে ঘায়েল করে ফেলেছিল। উন্নত বিশ্ব এবং ইউরোপের দেশগুলোর সরকার ও রাষ্ট্রপ্রধানরা  করোনা মোকাবেলায় দিশেহারা হয়ে পড়েছিল। করোনা পরিস্থিতিতে ব্যাপক ভীতি তৈরি হয়েছিল। সে ভীতিটা দূর করে দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রী করোনা মোকাবেলায় বাংলাদেশের মানুষকে সাহসী করে তুলেছেন। প্রধানমন্ত্রী  সারাদেশে প্রতিটি জেলায় প্রশাসনসহ সংশ্লিষ্ট সকলের সাথে কথা বলেছেন; তাদেরকে সাহসী করে তুলেছেন।  

তিনি বলেন, প্রধানমন্ত্রী আমাদের সাহস দেন, পথ দেখান। তার এ সাহস আমাদের পথ চলায় পাথেয় হয়ে থাকবে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সকলে সম্মিলিতভাবে কাজ করছে; অগ্রযাত্রা থমকে যায়নি।

‘কোভিড-১৯ প্রতিরোধে জনবান্ধব (নন-ইনভেসিভ ভেন্টিলেটর, ডিজইনফেক্ট্যান্ট ওভেন, অটোমেটিক হ্যান্ড স্যানিটাইজার)’ উদ্ভাবনীর জন্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সঞ্জয় কুমার বণিক ও বাংলাদেশ মেরিন একাডেমীর প্রদর্শক মুঃ খালেদ সালাউদ্দিন; Re-engineering of CPA One Stop Service: A Sustainable Solutions to Combat Pandemic (Covid-19) Situation উদ্ভাবনের  জন্য চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মোঃ জাফর আলম; ‘আইসিটি ইকুইপমেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম’ এর জন্য মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (প্রশাসন ও বাজেট) ড. আ.ন.ম.  বজলুর রশীদ ও সিস্টেম এনালিস্ট জি এম ফয়সাল আহমদ এবং ‘সভাকক্ষ ব্যবহারের ব্যবস্থাপনা উন্নয়ন এবং আয়োজনের  পরিকল্পনা গ্রহণ সহজীকরণ’ এর জন্য সচিবের একান্ত সচিব মোঃ আব্দুল্লাহ আল মাহমুদ পুরস্কার পান।

নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ মেজবাহ্ উদ্দিন চৌধুরী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন। প্রতিমন্ত্রী চারজনের হাতে পুরস্কার তুলে দেন। ঢাকার বাহিরের দু’জনকে অনলাইনে  পুরস্কার প্রদান করা হয়।

news24bd.tv/আলী