ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন: সীমিত পরিসরে শতবর্ষের কর্মসূচি উদ্বোধন

অনলাইন ডেস্ক

ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশন: সীমিত পরিসরে শতবর্ষের কর্মসূচি উদ্বোধন

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন উপলক্ষে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পূর্বনির্ধারিত ১ জুলাইয়ের অনুষ্ঠান লকডাউনের কারণে আজ উদ্বোধন করা হয়েছে।

সকাল সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনস্থ অ্যালামনাই ফ্লোর চত্বরে জাতীয় পতাকা, বিশ্ববিদ্যালয়ের পতাকা এবং ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের পতাকা উত্তোলনের মাধ্যমে এর উদ্বোধন করা হয়।

অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদের সভাপতিত্বে এবং যুগ্ম মহাসচিব আশরাফুল আলম মুকুলের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অ্যাসোসিয়েশনের প্রধান পৃষ্ঠপোষক ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো.  আখতারুজ্জামান। এছাড়াও অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সংগঠনের সিনিয়র সহসভাপতি মোল্লা মো. আবু কাওছার, সুবাস শিংহ রায়, কার্যনিবার্হী কমিটির সদস্য মাহবুব হোসেন, অ্যাডভোকেট আফজাল হোসেনসহ প্রমুখ।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য আখতারুজ্জামান বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের ভূয়সী প্রশংসা করেন। 

তিনি বলেন, জ্ঞান আহরণ ও বিতরণের গৌরবগাঁথা নিয়ে শতবর্ষ পাড়ি দিয়েছে আমাদের প্রাণপ্রিয় এই শিক্ষা প্রতিষ্ঠান। কোভিড-১৯ আক্রান্ত পরিস্থিতিতে বৈশ্বিক নানামুখী চ্যালেঞ্জ মোকাবেলা করে টেকসই উন্নয়নে লক্ষ্যমাত্রা অর্জন, চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী বিশ্ববিদ্যালয় বিনির্মাণ এবং দক্ষ মানবসম্পদ গড়ে তোলার উদ্দেশ্যে আমরা এগিয়ে চলছি। শিক্ষার গুণগত মান ও পরিবেশ উন্নয়ন এবং গবেষণার পরিধি সম্প্রসারণের লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ের একটি পূর্ণাঙ্গ ‘মাস্টার প্ল্যান’ প্রণয়ন করা হয়েছে। 

তিনি বলেন, মৌলিক ও প্রায়োগিক গবেষণার ক্ষেত্র জোরদার করার জন্য ‘ইন্ডাস্ট্রি একাডেমিয়া’ এবং আন্তর্জাতিক সহযোগিতা বৃদ্ধির উদ্যোগ নেয়া হয়েছে। অসাম্প্রদায়িক, প্রগতিশীল ও মানবিক মূল্যবোধসম্পন্ন দেশপ্রেমিক প্রজন্ম গড়ে তোলাই আমাদের লক্ষ্য। এই লক্ষ্য অর্জনে আমরা সকলের সদয় সহযোগিতা প্রত্যাশা করি। মহান এ বিদ্যাপীঠের স্বনামধন্য প্রাক্তন শিক্ষার্থী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ (মুজিব বর্ষ), মহান স্বাধীনতার সুবর্ণ-জয়ন্তী এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপনের বিরল সৌভাগ্য প্রাপ্তির ক্ষণে আমরা দেশের শিক্ষা ও গবেষণার মানকে আরও উন্নত করার প্রত্যয় ব্যক্ত করছি। বিশ্ববিধ্বংসী কোভিড-১৯ ভাইরাসের তীব্রতর সংক্রমণের বিরুদ্ধে জয়ী হয়ে আমরা এগিয়ে যাব এবং কাঙ্ক্ষিত সাফল্য অর্জন করব।

নেতৃবৃন্দ বলেন, করোনা পরিস্থিতির কারনে সীমিত আকারে শতবর্ষ উপলক্ষে আজ উদ্বোধনী অনুষ্ঠান অনুষ্ঠিত হলো। তারা বলেন, আগামী এক বছরব্যাপী বিভিন্ন অনুষ্ঠানের মধ্য দিয়ে শতবর্ষ পালিত হবে।

আরও পড়ুন:


ই-কমার্স কেনাকাটায় নতুন মাত্রা নিয়ে ইভ্যালির টি ১০

উন্নয়ন প্রকল্প’র কারণে ঢাকায় জলাবদ্ধতা: মেয়র তাপস

লকডাউনে যা করা যাবে, যা যাবে না !

কোভিড: দেশে ২৪ ঘণ্টায় শনাক্তের হার আরও বেড়েছে


সভাপতির বক্তব্যে এ কে আজাদ বলেন, এই বিশ্ববিদ্যালয়ের উন্নয়নে কাজ করে যাচ্ছে ঢাকা ইউনিভার্সিটি অ্যালামনাই অ্যাসোসিয়েশন। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা যাতে ঝরে না পড়ে সেজন্যে শিক্ষার্থীদের একটা বড় অংকের বৃত্তি দেয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন। 

তিনি বলেন, আমাদের সৌভাগ্য যে, আমরা আমাদের প্রিয় বিশ্ববিদ্যালয়ের শতবর্ষ উদযাপন করতে পারছি। আগামী এক বছর এই শতবর্ষের অনুষ্ঠান পালন করা হবে। 

অনুষ্ঠানে সংগঠনের  প্রচার ও যোগাযোগ সম্পাদক কাজী মোয়াজ্জেম হোসেন, কার্যনিবার্হী কমিটির সদস্য খুকু খালেদ, স্নিগ্ধা, ডাঃ কাইয়ুম লস্কর, ফরিদ উদ্দিন মোল্লা, আজীবন সদস্য জিনাত রেহেনা ও সবিতা সাহা প্রমুখ উপস্থিত ছিলেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বশেমুরবিপ্রবি শিক্ষকের বিরুদ্ধে গৃহকর্মীকে যৌন হয়রানির অভিযোগ

মুন্সী মোহাম্মদ হুসাইন:

গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য ও বর্তমান বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মো. শাহজাহানের বিরুদ্ধে তার সাবেক গৃহকর্মীকে যৌন হয়রানি ও শ্লীলতাহানির অভিযোগ উঠেছে।

যদিও বুধবার দিনভর চেষ্টার পরও অভিযোগপত্র নেয়নি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তবে তাকে আইনের মাধ্যমে অভিযোগ দায়েরের পরামর্শ দেওয়া হয়েছে। এ ব্যাপারে সুষ্ঠ বিচার দাবি করেছেন ওই নারী ও তার পরিবার।  

বশেমুরবিপ্রবির সাবেক ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মো. শাহজাহানের বিরুদ্ধে তার বাসার সাবেক গৃহকর্মীকে যৌন হররানীর অভিযোগ উঠেছে।

গৃহকর্মীর অভিযোগ, অধ্যাপক শাহজাহানের স্ত্রী বাসায় না থাকলে বিভিন্ন সময়ে যৌন হয়রানী করতেন তিনি। এসব ঘটনা কাউকে না বলার জন্য হুমকি দিয়ে আসছিলেন। এ ঘটনার বিচার চান ওই নারী ও তার পরিবার।

বুধবার দিনভর চেষ্টার পরও ওই গৃহকর্মীর অভিযোগপত্র গ্রহণ করেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অভিযোগটি বিধিসম্মত না হওয়ায় তা গ্রহণ করা সম্ভব হয়নি বলে জানায়, যৌন নির্যাতন প্রতিরোধ সেলের সভাপতি।

উপাচার্য বলছেন, ‘এই ঘটনায় বিচারপ্রাপ্তির জন্য ভুক্তভোগীকে প্রচলিত আইনের আশ্রয় নিতে হবে।’

অবশ্য অভিযুক্ত ওই শিক্ষকের দাবি, সাবেক উপাচার্যের অনুসারীরা সামাজিক ও পারিবারিকভাবে হেয় করার জন্য তার বিরুদ্ধে এ ধরনের মিথ্যা অভিযোগ করা হচ্ছে।

শুধু এই ঘটনাই নয় বিশ্ববিদ্যালয়ের সকল যৌন নিয্যাতন ঘটনার সুষ্ঠ তদন্ত করে আইনগত পদক্ষেপ গ্রেণের দাবি সচেতন মহলের।

আরও পড়ুন:


আইএস বধূ শামীমা বাংলাদেশে নয়, ফিরতে চান ব্রিটেনে

করোনায় গত ২৪ ঘণ্টায় আবারও ১০ হাজারের কাছাকাছি মৃত্যু

রদ্রিগোর গোলে ইন্টার মিলানকে হারাল রিয়াল মাদ্রিদ

চট্টগ্রামের উপকূলে মিলল তিনটি মৃত ডলফিন!


NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

অনলাইন ডেস্ক

তিন প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ ঘোষণা

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (চুয়েট), খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (কুয়েট) এবং রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (রুয়েট) স্নাতক প্রথম বর্ষের গুচ্ছ পদ্ধতির ভর্তি পরীক্ষা আগামী ১৩ নভেম্বর অনুষ্ঠিত হবে।

বুধবার (১৫ সেপ্টেম্বর) গুচ্ছ পদ্ধতির ভর্তি কমিটির ভার্চুয়াল সভায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।


বিয়ে ছাড়াই আবারও মা হচ্ছেন কাইলি জেনার

বলিউড পরিচালক বিশাল ভরদ্বাজের প্রস্তাবে মিমের না!

দেশমাতা, আমাকে কি একটু নিরাপত্তা দিতে পারেন


 

কেন্দ্রীয় ভর্তি কমিটির সদস্য সচিব ও চুয়েট পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. মো. মইনুল ইসলাম বলেন, করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি হ্রাস পাওয়ায় ভর্তি পরীক্ষার নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে। নতুন সিদ্ধান্ত অনুযায়ী এ ভর্তি পরীক্ষা আগামী ১৩ নভেম্বর অনুষ্ঠিত হবে।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

উপাচার্যদের সাথে শিক্ষা মন্ত্রণালয়ের বৈঠক

এখনই খুলছে না বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক

শিক্ষা মন্ত্রণালয় ও ইউজিসির সঙ্গে দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যদের বৈঠকে মধ্য অক্টোবরে বিশ্ববিদ্যালয় খোলার প্রাথমিক সিদ্ধান্ত হয়েছে। 

তবে প্রত্যেক শিক্ষার্থীকে করোনার অন্তত এক ডোজ টিকা নিতে হবে। যারা টিকা নেননি তাদের ২৮ সেপ্টেম্বরের মধ্যে রেজিস্ট্রেশন করে নিতে বলেছেন উপাচার্যরা। 


বিয়ে ছাড়াই আবারও মা হচ্ছেন কাইলি জেনার

বলিউড পরিচালক বিশাল ভরদ্বাজের প্রস্তাবে মিমের না!

দেশমাতা, আমাকে কি একটু নিরাপত্তা দিতে পারেন


কোন কারণে শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন করতে না পারলে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের রেজিস্ট্রেশনের উদ্যোগ নেবে বলেও সভায় সিদ্ধান্ত হয়।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

কুবির প্রথম উপাচার্য গোলাম মাওলা আর নেই

অনলাইন ডেস্ক

কুবির প্রথম উপাচার্য গোলাম মাওলা আর নেই

হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেলেন কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন উপাচার্য অধ্যাপক ড. গোলাম মাওলা (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। 

আজ দুপুরে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মারা যান তিনি। 

অধ্যাপক গোলাম মাওলা ঢাকা বিশ্ববিদ্যালয়ের পুষ্টি ও খাদ্যবিজ্ঞান ইন্সটিটিউটের সাবেক পরিচালক ছিলেন। ২০০৬ থেকে ২০০৮ সাল পর্যন্ত তিনি কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেন।

আরও পড়ুন:


বন্দর কর্মচারীর মালিকানায় শত কোটি টাকার সম্পদ

আলোর পথে ফিরেছে দেশের শিক্ষা ব্যবস্থা

ভবানীপুর বিধানসভা কেন্দ্রকে ঘিরে সরগরম পশ্চিমবঙ্গের রাজনীতি

৩ হাজার কনস্টেবল নিচ্ছে বাংলাদেশ পুলিশ


মৃত্যুকালে তিনি স্ত্রী ও এক কন্যা রেখে গেছেন।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

২৭ সেপ্টেম্বরের পর খুলছে বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক

২৭ সেপ্টেম্বরের পর খুলছে বিশ্ববিদ্যালয়

ফাইল ছবি

আগামী ২৭ সেপ্টেম্বরের মধ্যে দেশের সব বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের টিকা দেওয়া জন্য রেজিস্ট্রেশন কাজ শেষ করা হবে। এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের একাডেমিক কাউন্সিলের অনুমোদন নিয়ে পাঠদান কার্যক্রম শুরু ও আবাসন হল খুলে দিতে পারবে।

আজ শিক্ষাপ্রতিষ্ঠানের আবাসন ও ক্লাসে পাঠদান শুরু করতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ও উপাচার্যদের সঙ্গে বৈঠক করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বিষয়টি নিয়ে দুপুরে শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের বলেন, ২৭ সেপ্টেম্বরের মধ্যে দেশের সব সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থীদের টিকার জন্য রেজিস্ট্রেশন কাজ শেষ করতে হবে। এরপর বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তাদের একাডেমিক কাউন্সিলের অনুমোদনক্রমে বিশ্ববিদ্যালয়ে পাঠদান কার্যক্রম শুরু করতে পারবে। বিশ্ববিদ্যালয় চাইলে তাদের আবাসন হল খুলে দিতে পারবে। তবে সেক্ষত্রে স্ব স্ব বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে স্বাস্থ্যকেন্দ্র স্থাপন করে টিকা দেওয়া কার্যক্রম শুরু করতে হবে।

আরও পড়ুন:


বন্দর কর্মচারীর মালিকানায় শত কোটি টাকার সম্পদ

আলোর পথে ফিরেছে দেশের শিক্ষা ব্যবস্থা

ভবানীপুর বিধানসভা কেন্দ্রকে ঘিরে সরগরম পশ্চিমবঙ্গের রাজনীতি

৩ হাজার কনস্টেবল নিচ্ছে বাংলাদেশ পুলিশ


তিনি বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে যাদের জাতীয় পরিচায়পত্র (এনআইডি) নাই, তাদের জন্ম নিবন্ধন নম্বর ইউজিসিতে পাঠাতে হবে। সুরক্ষা অ্যাপসে জন্ম নিবন্ধন নম্বর যুক্ত করে টিকার জন্য সেসব শিক্ষার্থীরা নিবন্ধন করতে পারবেন। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর