ইউএনডিপিতে প্রথম কান্ট্রি ইকোনমিস্ট হচ্ছেন নাজনীন আহমেদ
ইউএনডিপিতে প্রথম কান্ট্রি ইকোনমিস্ট হচ্ছেন নাজনীন আহমেদ

ইউএনডিপিতে প্রথম কান্ট্রি ইকোনমিস্ট হচ্ছেন নাজনীন আহমেদ

অনলাইন ডেস্ক

জাতিসংঘ উন্নয়ন কর্মসূচিতে (ইউএনডিপি) বাংলাদেশের প্রথম কান্ট্রি ইকোনমিস্ট হিসেবে যোগ দিতে যাচ্ছেন বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) সিনিয়র রিসার্চ ফেলো নাজনীন আহমেদ। বৃহস্পতিবার (১ জুলাই) থেকে তিনি ইউএনডিপি ঢাকা কার্যালয়ে যোগদান করবেন। এক বছরের জন্য তার লিয়েন (বৈদেশিক চাকরি) মঞ্জুর করেছে সরকার। ইউএনডিপিতে এই প্রথম কান্ট্রি ইকোনমিস্ট পদ সৃষ্টি করা হয়েছে।

এ ছাড়া এই পদ বাংলাদেশে বিশ্বব্যাংক ও এশীয় উন্নয়ন ব্যাংকেও (এডিবি) আছে।   

নাজনীন আহমেদ প্রথম ধাপে ইউএনডিপিতে এক বছর দায়িত্ব পালন করবেন। এই সময় তিনি সরকার থেকে কোনো সুযোগ-সুবিধা পাবেন না।

নিজের যোগদান করতে যাওয়ার বিষয়টি জানিয়ে নাজনীন আহমেদ বুধবার তার ফেসবুকে একটি পোস্ট দেন। এতে তিনি বলেন, ‌‘৬ মাস ধরে বিভিন্ন ধাপে ইন্টারভিউ দিয়ে শেষ পর্যন্ত এই পদে নিয়োগ পেয়ে আমি খুব খুশি। আপনারা সবাই আমার জন্য দোয়া করবেন, আমি যেন আমার ওপর অর্পিত দায়িত্ব সঠিকভাবে পালন করে বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতি বিশেষ করে দারিদ্র্য বিমোচন, বৈষম্য হ্রাস ভূমিকা রাখতে পারি। ’ 

জাতিসংঘ ঘোষিত টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে যেসব কার্যক্রম নেওয়া হবে, সেখানে পরামর্শ দেবেন নাজনীন। ইউএনডিপি বাংলাদেশের বিভিন্ন কার্যক্রমে নীতি ও কৌশলগত পরামর্শ দেবেন তিনি। একই সঙ্গে আঞ্চলিক কাজেও সহযোগিতা করবেন।

নাজনীন আহমেদ সপ্তম পঞ্চবার্ষিক পরিকল্পনা প্রণয়নে গঠিত অর্থনীতিবিদ প্যানেলের সদস্য ছিলেন। নাজনীন আহমেদ পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন, এসএমই ফাউন্ডেশন ও এনজিও ফাউন্ডেশনেরও সদস্য। গবেষণায় তার অভিজ্ঞতা ২৪ বছরের। বিআইডিএসের গবেষক হিসেবে সামষ্টিক অর্থনীতি, শ্রমবাজার, শিল্প খাত, আন্তর্জাতিক বাণিজ্য, আঞ্চলিক সহযোগিতা, জেন্ডার—এসব বিষয়ে দীর্ঘদিন গবেষণা করেন ড. নাজনীন।   

news24bd.tv/আলী