হলি আর্টিজানে ভয়াবহ হামলার পর কঠোর ভূমিকায় আইন-শৃঙ্খলা বাহিনী
হলি আর্টিজানে ভয়াবহ হামলার পর কঠোর ভূমিকায় আইন-শৃঙ্খলা বাহিনী

হলি আর্টিজানে ভয়াবহ হামলার পর কঠোর ভূমিকায় আইন-শৃঙ্খলা বাহিনী

Other

হলি আর্টিজান বেকারিতে দেশের ইতিহাসে ভয়াবহ জঙ্গি হামলার পর আইন-শৃঙ্খলা বাহিনীর কঠোর ভূমিকায়, দুর্বল হয়ে আসে জঙ্গি কার্যক্রম। তারা বলছে, আটক জঙ্গিরা স্বীকরা করেছে, অনলাইনে তারা নিজেদের সংঘবদ্ধ করছে। স্বরাষ্ট্রমন্ত্রী বলছেন, জঙ্গি দমনে বিভিন্ন বাহিনীকে ঢেলে সাজানো হলেও এখনো তাদের মূলোৎপাটন করা সম্ভব হয়নি।

রাজধানীর গুলশানে হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলার পর, তাদের দমনে সরকার ঢেলে সাজায় আইনশৃঙ্খলা বাহিনীকে।

দুঃসহ সেই জঙ্গি হামলার পাঁচ বছর পর, কতটা তৎপর জঙ্গিরা আর কিভাবে চলছে তাদের কার্যক্রম?

চলতি বছর জানুয়ারি থেকে ২০ জুন পর্যন্ত নিষিদ্ধ ঘোষিত বিভিন্ন জঙ্গি দলের ১৩১ সদস্যকে ধরেছে র্যাব।

এন্টি টেররিজম ইউনিট জানায় ২০১৯ সাল থেকে এখন পর্যন্ত নব্য জেএমবি, জেএমবি, আনসারুল্লাহ বাংলা টিম, হিযবুত তাহরীর, আনসার আল ইসলামসহ বিভিন্ন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি দলের, ৯৯ জনকে গ্রেফতার করে তারা।

এন্টি টেররিজম ইউনিটের মিডিয়া এন্ড অ্যাওয়ারনেস পুলিশ সুপার মোহাম্মদ আসাদ জানান, জঙ্গি সংগঠনগুলোর তৎপরতা রুখতে সক্ষম হয়েছে আইনশৃঙ্খলা বাহিনী।
এছাড়া সাইবার ক্রাইম এন্ড ট্রান্সন্যাশনাল ইউনিটও বিভিন্ন সময় গ্রেফতার করছে জঙ্গিদের।

আরও পড়ুন


হলি আর্টিজান ট্রাজেডির ৫ বছর আজ

চার চাকার গাড়ি উড়ছে আকাশে (ভিডিও)

সতর্কীকরণ বিজ্ঞপ্তি

বাগেরহাটে চলছে কঠোর লকডাউন


স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলছেন, হলি আর্টিজানে জঙ্গি হামলার পর তাদের নির্মূলে সরকার কঠোর অবস্থানে। জঙ্গিদের মূলোৎপাটন সম্ভব হয়নি। তবে জঙ্গি দমনে বিভিন্ন বাহিনীকে ঢেলে সাজানো হয়েছে।

নিরাপত্তা বিশ্লেষকরা আলী সিকদার বলছেন, নানা প্রেক্ষাপটে জঙ্গিবাদ পুরোপুরি দমন করা যায়নি। এজন্য কৌশলি ভূমিকা থাকতে হবে আইন-শৃংখলা বাহিনীর।  

ভয়াবহ সেই জঙ্গি হামলার সাক্ষী হয়ে, ঠায় দাঁড়িয়ে আছে, হলি আটিজান বেকারির ভবনটি। সেদিন নির্মমভাবে হত্যা করা হয়েছিলো দেশি-বিদেশি নাগরিকসহ ২২ জনকে। জিম্মি করে রাখা হযেছিলো অনেকেই। তবে আইনশৃঙ্খলাবাহিনীর বিভিন্ন অভিযানে দুর্বল হয়ে এসেছে জঙ্গিদের কার্যক্রম কিন্ত একেবারেই নিমূল যাযনি। তাই সবার প্রত্যাশা, দেশ থেকে পুরোপুরি নির্মূল হোক জঙ্গিবাদ।

news24bd.tv এসএম