টিকা উৎপাদনের আঞ্চলিক কেন্দ্র হতে চায় সৌদি আরব
টিকা উৎপাদনের আঞ্চলিক কেন্দ্র হতে চায় সৌদি আরব

টিকা উৎপাদনের আঞ্চলিক কেন্দ্র হতে চায় সৌদি আরব

অনলাইন ডেস্ক

করোনার টিকা উৎপাদনের আঞ্চলিক কেন্দ্র হওয়ার জন্য সৌদি আরব প্রস্তুত বলে জানিয়েছেন কিং সালমান হিউম্যানিটেরিয়ান অ্যান্ড রিলিফ সেন্টারের সুপারভাইজার জেনারেল ড. আবদুল্লাহ আল রাবেহ। ইতালির ব্রিন্ডিসিতে জাতিসংঘের কার্যালয়ে বুধবার করোনাভাইরাস নিয়ে জি২০ এর এক সভায় এ কথা জানান তিনি।

তিনি বলেন, সৌদি আরব করোনার টিকা উৎপাদনের আঞ্চলিক কেন্দ্র হওয়ার ক্ষেত্রে সম্পূর্ণ প্রস্তুত। আর শুধু করোনাভাইরাসের টিকা নয়, অন্যান্য ওষুধ তৈরি এবং সরবরাহের আঞ্চলিক কেন্দ্র হতেও প্রস্তুত।

তিনি জানান, মধ্যপ্রাচ্য, এশিয়া ও আফ্রিকার বহু দেশ করোনা মহামারিতে বিপর্যস্ত। দেশগুলোতে এখনও সংক্রমণ বেড়েই চলেছে। টিকার অভাব সংকট আরও ঘনীভূত করছে। এসময় আমাদের মানুষের জীবন রক্ষায় একসঙ্গে কাজ করতে হবে।

ড. আবদুল্লাহ আরও বলেন, দুঃখজনক হলেও বাস্তব বিষয়টি হচ্ছে— বহু দেশে এখনও করোনাভাইরাস অত্যন্ত দ্রুত ছড়াচ্ছে।  মানুষ আক্রান্ত হয়ে হাসপাতালে যাচ্ছেন এবং অসংখ্য মানুষের মৃত্যু হচ্ছে। আর করোনা নিয়ন্ত্রণে সব দেশের কাছে টিকা পৌঁছে দেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।


আরও পড়ুন:

মগবাজারে বিস্ফোরণ: চিকিৎসাধীন আরও ১ জনের মৃত্যু

আদালতে ৫ বছরে ৩০ হাজার ধর্ষণ মামলা

রাজশাহী মেডিকেলে আরও ২২ জনের মৃত্যু

তানজিন তিশা এবার ইনফিনিক্সের ব্র্যান্ড অ্যাম্বাসেডর


আঞ্চলিক কেন্দ্র হতে চাওয়ার বিষয়ে ড. আবদুল্লাহ বলেন, আঞ্চলিক ক্ষেত্রে করোনার টিকা ও অন্যান্য ওষুধ উৎপাদন এবং সরবরাহ ভ্যাকসিন সহজলভ্য করবে। একই সঙ্গে তৈরি করবে কর্মসংস্থান এবং বাড়াবে আঞ্চলিক স্বাস্থ্য ব্যবস্থার সক্ষমতা।

এছাড়া, মহামারি সামলাতে সৌদি আরব ইতোমধ্যে ৭১৩ মিলিয়ন মার্কিন ডলার ব্যয় করেছে বলেও জানান তিনি।

news24bd.tv / নকিব