শতবর্ষে হাজারো অর্জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের
শতবর্ষে হাজারো অর্জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের

শতবর্ষে হাজারো অর্জন ঢাকা বিশ্ববিদ্যালয়ের

Other

আজ পহেলা জুলাই শতবর্ষ পূর্ণ করলো ঢাকা বিশ্ববিদ্যালয়। শিক্ষা-গবেষণা, রাজনীতি কিংবা আন্দোলন সংগ্রাম সবকিছুতেই দেশের ইতিহাসের সঙ্গে জড়িয়ে আছে প্রতিষ্ঠানটি। শিক্ষাবিদরা বলছেন, প্রতিষ্ঠার শতবর্ষে হাজারো অর্জন এই প্রতিষ্ঠানের। কিন্তু ব্যক্তিস্বার্থ, অনিয়ম এবং ছাত্র-শিক্ষক রাজনীতিতে দলীয় রাজনীতির প্রভাব বিশ্ববিদ্যালয়টির গবেষণা বা শিক্ষা কার্যক্রমকে বাঁধাগ্রস্ত করছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়। শুধু শিক্ষা প্রতিষ্ঠান নয়। এ এক ইতিহাসের নাম। বৃটিশ, পাকিস্তান কিংবা বর্তমান বাংলাদেশ, ঐতিহাসিক সব প্রেক্ষাপটের সাক্ষি প্রতিষ্ঠানটি।

১৯২১ সালের পহেলা জুলাই প্রতিষ্ঠার পর থেকে শিক্ষা-সংস্কৃতি, অধিকার রক্ষা আন্দোলন, মুক্তির সংগ্রামসহ ঐতিহাসিক নানা প্রেক্ষাপটের প্রাণকেন্দ্র ঢাকা বিশ্ববিদ্যালয়।

পর্যবেক্ষকদের মতে, বাংলাদেশের একটি স্বতন্ত্র রাষ্ট্রীয় সত্ত্বা পরিচিতি অর্জনের পেছনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূমিকা অগ্রগণ্য।

আরও পড়ুন


হলি আর্টিজানে ভয়াবহ হামলার পর কঠোর ভূমিকায় আইন-শৃঙ্খলা বাহিনী

হলি আর্টিজান ট্রাজেডির ৫ বছর আজ

চার চাকার গাড়ি উড়ছে আকাশে (ভিডিও)

সতর্কীকরণ বিজ্ঞপ্তি


তবে, শিক্ষা ও গবেষণায় অপ্রতুল বরাদ্দ, অপরাজনীতিসহ নানা কারণে আজ অনেকটাই পিছিয়েছে বিশ্ববিদ্যালয়টি, এমন মত শিক্ষাবিদদের।

লেখাপড়া ও গবেষণায় আরো জোর দেয়ার পরামর্শ শিক্ষাবিদদের। যা বৈশ্বিক প্রেক্ষাপটে বাংলাদেশকে আরো শক্তিশালী অবস্থানে পৌছতে বড় সহায়ক হবে বলেও মত তাদের।

news24bd.tv এসএম