রাঙামাটিতে লজ্জাবতি বানর উদ্ধার
রাঙামাটিতে লজ্জাবতি বানর উদ্ধার

রাঙামাটিতে লজ্জাবতি বানর উদ্ধার

Other

লজ্জাবতী বানর। অর্থাৎ লাজুক বানর। বড় বড় চোখ। দেখতে বাদামি রঙের।

পেঁচার মতো চোখের গঠন। অনেকটা শান্ত প্রকৃতির। অতিবিপন্ন প্রজাতির এ বানর থাকে পাহাড়ের গহীন অরণ্যে। বনে জঙ্গলে মাঝে মাঝে দেখা মিলেও লোকালয়ে দেখা যায় না একে বারেই । তবে সম্প্রতি টানা বৃষ্টিতে এমন একটি লজ্জাবতি বানর আশ্রয় নেয় রাঙামাটি বেতার কেন্দ্র এলাকায়।  

আজ বৃহস্পতিবার দুপুরে আহত অবস্থায় এ লজ্জাবতি বানর উদ্ধার করে রাঙামাটি বেতার কেন্দ্রের কর্মচারী রিপন চাকমা ও রবি চাকমা। পরে খবর দেওয়া হয় পার্বত্য চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগে। খবর পেয়ে বেতার কেন্দ্রে ছুঠে আসে রাঙামাটি সদরের রেঞ্জ কর্মকর্তা এস এম মাহবুবুল আলম।  

এ সময় রাঙামাটি বেতার কেন্দ্রের আঞ্চলিক পরিচালক মোহাম্মদ সেলিম লজ্জাবতি বানরটি বনবিভাগের সদরের রেঞ্জ কর্মকর্তা এস এম মাহবুবুল আলম কাছে হস্তান্তর করেন। এ সময় রাঙামাটি বেতারের আঞ্চলিক প্রকৌশলী আবু সায়েদ, সহকারী বার্তা নিয়ন্ত্রক এ এম নূরুল আমিন উপস্থিত ছিলেন।  

রাঙামাটি সদরের রেঞ্জ কর্মকর্তা এস এম মাহবুবুল আলম জানান, উদ্ধারকৃত লজ্জাবতি বানরটি অসুস্থ্য। তাকে চিকিৎসা সেবা দেওয়ার পর বনে অবমুক্ত করা হবে।

তিনি বলেন, পার্বত্যাঞ্চলে একটা সময় বিপুল পরিমাণের এ লজ্জাবতি বানরের দেখা মিলত। কিন্তু এখন তেমন একটা চোখে পরে না। মানুষের কারণে এসব জীব বৈচিত্র এখন প্রায় বিপন্ন। তাই বন্যপ্রার্ণী রক্ষাতে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহবান জানান তিনি।  

আরও পড়ুন


সারা দেশে করোনায় মৃত্যুর রেকর্ড, দক্ষিণ-উত্তর পশ্চিমাঞ্চলে ৯৬ জন

গত ২৪ ঘণ্টায় খুলনা বিভাগে করোনায় মৃত্যু রেকর্ড

কঠোর লকডাউনে ২০০ প্লাটুন বিজিবি মোতায়েন

চার চাকার গাড়ি উড়ছে আকাশে (ভিডিও)


news24bd.tv / কামরুল 

;