ইরানের ব্যাপারে আমেরিকাকে রাশিয়ার সতর্কবার্তা

ইরানের ব্যাপারে আমেরিকাকে রাশিয়ার সতর্কবার্তা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ আবারো আমেরিকাকে সতর্ক করে বলেছেন, ইরানের পরমানু ইস্যুতে মার্কিন সম্ভাব্য এই পদক্ষেপে বিশ্ব পরমাণু নিরস্ত্রীকরণের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ দেশকে হারাবে। জর্দানের পররাষ্ট্রমন্ত্রী আয়মান সাফাদির সঙ্গে কৃষ্ণসাগর তীরবর্তী সোচি শহরে বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে ল্যাভরভ এসব কথা বলেছেন।

তিনি বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বার বার যেভাবে পরমাণু সমঝোতা থেকে নিজেদেরকে প্রত্যাহার করে নেওয়ার বিষয়ে বলছেন সেভাবে যদি তারা বের হয়ে যান তাহলে আমরা আন্তর্জাতিক সম্প্রদায়ের সবাই অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি দেশকে হারাব যারা কিনা গণ-বিধ্বংসী অস্ত্র মুক্ত করার ক্ষেত্রে অবদান রাখছিল।

ইরান গোপনে পরমাণু অস্ত্র তৈরির চেষ্টা করছে।

এ বিষয়ে সুস্পষ্ট প্রমাণ রয়েছে বলে গত সোমবার ইহুদিবাদী ইসরাইলের যুদ্ধবাজ প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু যে দাবি করেছেন সে সম্পর্কে ল্যাভরভ বলেন, তেল আবিব বা অন্য কারো কাছে যদি এমন প্রমাণ থাকে তাহলে তা দ্রুত আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’র কাছে হস্তান্তর করা উচিত।

আগামী ১২ মে’র মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করবে, তিনি এ সমঝোতা মেনে চলবেন কিনা। প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারের সময় থেকে ট্রাম্প এ সমঝোতার সমালোচনা করে আসছেন।

তিনি বার বার বলেছেন, তার মতে এটা হচ্ছে সবচেয়ে খারাপ চুক্তি।

তবে ইরান বলছে, ট্রাম্প এ সমঝোতা বানচাল করতে পারেন না। কারণ এটা বহুপক্ষীয় আন্তর্জাতিক সমঝোতা।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)
       

   

সম্পর্কিত খবর