এক যুগ গবেষণার পর রুই মাছের নতুন জাত উদ্ভাবনে সফলতা

এক যুগ গবেষণার পর রুই মাছের নতুন জাত উদ্ভাবনে সফলতা

Other

মাছ উৎপাদনে নতুন উচ্চতায় পৌঁছালো বাংলাদেশ। দীর্ঘ এক যুগ গবেষণার পর রুই মাছের চতুর্থ প্রজন্মের নতুন একটি জাত উদ্ভাবন করেছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট। গবেষকরা বলছেন, সুবর্ণ রুই নামের নতুন জাত স্থানীয় জাতের চেয়ে অন্তত ২১ ভাগ বেশি উৎপাদনশীল। এর ফলে বিশ্বে মৎস উৎপাদনকারী দেশগুলোর মধ্যে বাংলাদেশের অবস্থান আরো দৃঢ় হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

স্বাদু পানির মাছ রুই। দেশে প্রতি বছর এর উৎপাদন চার লাখ মেট্রিক টন। কিন্তু নানান প্রতিকূলতায় রুই মাছের বৃদ্ধি ও উৎপাদন কমেছে। আর এ বিষয়টি মাথায় রেখেই প্রায় এক যুগ আগে থেকে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট রুই মাছের নতুন জাত উন্নয়নে গবেষণা শুরু করে।

বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের গবেষক ও উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জোনায়রা রশিদ জানান, যমুনা, ব্রহ্মপুত্র ও হালদা নদীর মতো প্রাকৃতিক উৎস থেকে রুই মাছের ব্রুড সংগ্রহ করে গবেষণার মাধ্যমে গত বছর চতুর্থ প্রজন্মের জাত উদ্ভাবনে সফল হয় প্রতিষ্ঠানটি।  

স্থানীয় জাতের চেয়ে উৎপাদনের মাত্রা বেশি হওয়ায় এই জাত মৎস্যখাতে বড় ধরণের ভূমিকা রাখবে বলে মনে করছেন বাংলাদেশ ফিস ফিড এন্ড ফার্ম ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. সাজ্জাদ হোসাইন।

আরও পড়ুন


জলাবদ্ধতা আর বিশুদ্ধ পানি সংকটে নাকাল জুরাইন

অতিবৃষ্টিতে ফেনীর মুহুরী নদীর তিন স্থানে বাঁধ ভেঙ্গে ১০ গ্রাম প্লাবিত

পারিবারিক কলহের জেরে গৃহবধুর আত্মহত্যা, স্বামীকে পিটিয়ে পুলিশে সোপর্দ

থানা থেকে গৃহবধু ধর্ষণকারীকে ছাড়িয়ে নেয় ছাত্রলীগ নেতা, ৭ দিন পর ফের গ্রেপ্তার


মৎস্য অধিদপ্তরের বিভাগীয় উপ-পরিচালক আফতাব হোসেন জানান, বাণিজ্যিকভাবে এই জাতের মাছ চাষ করা গেলে চাহিদার মেটানোর পাশাপাশি রপ্তানি করাও সম্ভব।

দ্রুত বর্ধনশীল হওয়ায় অল্প সময়ে মাঠ পর্যায়ে এই জাতটির সম্প্রসারণ হবে বলে আশা গবেষনা প্রতিষ্ঠানটি মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।

‘সুবর্ণ রুই’ স্বাদুপানি ও আধা-লবণাক্ত পানির পুকুর, বিল, হাওর-বাওড়েও চাষ করা যাবে। ফলে দেশে এর ফলন প্রায় ৮০ হাজার কেজির বেশি হবে বলে আশাবাদী গবেষকরা।

news24bd.tv এসএম