৭ ইট ভাটা‌কে জরিমানা

৭ ইট ভাটা‌কে জরিমানা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ইট তৈরিতে কারচুপির অ‌ভি‌যো‌গে ঢাকার ধামরাই উপজেলার ৭ ইট ভাটা‌কে সা‌ড়ে পাঁচ লাখ টাকা জরিমানা করেছে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

প্রতিষ্ঠানগুলো হলো- বিএস‌বি ব্রিকস, এএম‌বি ব্রিকস, আর‌বি‌সি ব্রিকস, সুরমা ব্রিকস, এম‌টি‌বি‌সি ব্রিকস, এলআইএম ব্রিকস এবং এমএম ব্রিকস।

ধামরাইয়ের নবগ্রাম ও নন্দেশ্বরী এলাকায় অবস্থিত এসব ইটভাটায় অভিযান চালিয়ে জরিমানা করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন অধিদপ্তরের পরিচালক সৈয়দ তওহিদুল রহমান।

সঙ্গে ছিলেন অধিদপ্তরের ঢাকা জেলা অফিসের সহকারী পরিচালক আব্দুল জব্বার মন্ডল। অভিযানের সার্বিক সহযোগিতা করেন আর্মড পুলিশ ব্যাটালিয়ন (এপিবিএন)-১ এর সদস্যরা।

অ‌ধিদপ্তর সং‌শ্লিষ্ট কর্মকর্তারা জানান, ইট তৈরির জন্য পণ্যের মান নিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) সঠিক পরিমাপ নির্ধারণ করেছে। সংস্থা‌টির পরিমাপ অনুযায়ী, প্রতিটির ইটের দৈর্ঘ্য ২৪ সেন্টিমিটার, প্রস্থ ১১ দশমিক ৫ সেন্টিমিটার ও উচ্চতা ৭ সেন্টিমিটার।

কিন্ত‌ু প্র‌তিষ্ঠানগু‌লো ইট তৈ‌রি‌তে স‌ঠিক প‌রিমাপ দি‌চ্ছে না।

পরিদর্শনে পরিমাপে কমসহ ইট তৈরি‌তে নানা কারচুপির প্রমাণ পাওয়া গে‌ছে, যা আই‌ন প‌রিপ‌ন্থী। তাই নির্দিষ্ট পরিমাণের মাপের চেয়ে আকারের ইট তৈরি করে ভোক্তাদের ঠকা‌নোর অভিযোগে ভোক্তা অধিকার আইন, ২০০৯ এর ৪৮ ও ৪৯ ধারায় প্র‌তিষ্ঠান‌গু‌লো‌কে মোট ৫ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

এর ম‌ধ্যে বিএস‌বি ব্রিকস‌ ও এএম‌বি ব্রিকসকে ১ লাখ টাকা ক‌রে জ‌রিমানা করা হয়। আর‌বি‌সি ব্রিকস ও এলআইএম ব্রিকসকে ৫০ হাজার ক‌রে এবং সুরমা, এম‌টি‌বি‌সি এবং এমএম ব্রিকস; এই তিন প্র‌তিষ্ঠানের প্র‌ত্যেক‌কে ৮০ হাজার টাকা ক‌রে জ‌রিমানা করা হয়।

অরিন/নিউজ টোয়েন্টিফোর

এই রকম আরও টপিক

সম্পর্কিত খবর