আমার কাছে এটাই ছিল ‘এইম ইন লাইফ’

আশরাফুল আলম খোকন

আমার কাছে এটাই ছিল ‘এইম ইন লাইফ’

Other

সবার জীবনেই অনেক শখ থাকে। এইম ইন লাইফের রচনায় আমরা অনেকেই অনেক স্বপ্নের কথা লিখি। আমি কোনো দিন ডাক্তার, ইঞ্জিনিয়ার বা ব্যারিস্টার হবার কথা লিখিনি। এর মানে এই নয় যে আমি স্বপ্নহীন কোনো মানুষ।

 

আমি মহা স্বপ্নবাজ একজন মানুষ। আর তাই, একবার ক্লাস এইটের এক পরীক্ষার খাতায় লিখেছিলাম আমি ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে চাই।  

আমার কাছে এটাই ছিল স্বপ্ন-এটাই ছিল এইম ইন লাইফ। বয়সের কারণে হয়তো ঠিক মতো পরীক্ষার খাতায় বুঝাতে পারিনি কিন্তু আমার স্বপ্নে কোনো খাদ ছিল না।

শিক্ষক সন্তুষ্ট হতে পারেননি, কারন তিনি জানতে চেয়েছিলেন পেশা। ভালো নাম্বারও পাইনি। এতে আমার একটুও মন খারাপ লাগেনি। কারণ আমি যে স্বপ্নটার গভীরতা জানি, পেশা সেখানে খুবই গৌণ।

আমি সবসময় গর্ব করে বলি আমি ঢাকা বিশ্ববিদ্যালয় ছাড়া কোথাও ভর্তি পরীক্ষা দেইনি। অন্য কোনো শিক্ষা প্রতিষ্ঠানকে ছোট করা নয়, আমার ইচ্ছা ছিল দরকার হলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বারান্দা দিয়ে ঘুরবো। তবুও আমার ঢাকা বিশ্ববিদ্যালয় চাই ই চাই। আমি এইচ এস সি পর্যন্ত যত পড়াশোনা করেছিলাম এর চেয়ে তিনগুন বেশি পড়াশোনা করেছিলাম ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার জন্য।  

কারণ আমি জানতাম, এইখানেই ৬৮ হাজার গ্রাম আছে। কৃষকের,কামারের,কুমারের, শ্রমিকের রক্তের উত্তরাধিকার যেমন আছে। এইখানে সাহেবদের উত্তরাধিকারও আছে। এইখানে গ্রামের জাত মেধাবী আছে। এইখানে পুরু চশমা ওয়ালা মেধাবীও আছে। এইখানে দেবদাস আছে, এইখানে পার্বতী আছে। এইখানে স্বার্থপর অমিত যেমন আছে, আছে স্নিগ্ধ লাবণ্য। বব চুলের আধুনিক সৌন্ধর্যের কেতকীও এইখানে আছে।  

শরৎচন্দ্রের ডানপিটে ইন্দ্রনাথ চরিত্রে ভরপুর এই বিদ্যাপীঠ। এইখানে কবি নজরুলের বিপ্লবী বিদ্রোহী স্লোগান আছে। আমি সেখানেই যেতে চাই। এই মেধাবী ও বর্ণিল বাংলাদেশটাই আমি দেখতে চাই ..এইটাই আমার স্বপ্ন। এরপর আমার ভবিষ্যত আমি গড়ে নিবো।  

আরও পড়ুন:


টাঙ্গাইল জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে ৭ জনের মৃত্যু

ইন্সটাগ্রামে প্রত্যেক বিজ্ঞাপনে ১৪ কোটি টাকা নেন রোনালদো

রাজশাহী মেডিকেলের করোনা ওয়ার্ডে আজও ১৭ জনের মৃত্যু

অরূপ সৌন্দর্যে ঘেরা এই দ্বীপ ভ্রমণে লাগবে না কোয়ারেন্টাইন


এইখানে স্বপ্নের অনেক রুপ আছে। এইখানে সূর্য যেমন উঠে আবার অস্তও যায়। এখন আপনি কি সূর্যোদয়ের অভিযাত্রী হবেন, নাকি অস্তগামী অন্ধকারের যাত্রী হবেন সেটা সম্পূর্ণ নিজের উপর নির্ভর করে। নিজের ভবিষ্যৎ লাইন বেছে নেয়ার এই স্বাধীনতাও এখানে আছে। আরো শত সহস্র বছর ঐতিহ্য নিয়ে বেড়ে উঠুক আপনার আমার প্রাণের এই বিদ্যাপীঠ।

লেখাটি আশরাফুল আলম-এর ফেসবুক থেকে নেওয়া (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv নাজিম