ডাস আর স্বোপার্জিত স্বাধীনতা

ডাস আর স্বোপার্জিত স্বাধীনতা

Other

টিএসসির সড়কদ্বীপের দক্ষিণপ্রান্তে  "ডাস"কে চোখের সামনে নির্মান করতে দেখেছি। তৎকালীন দাপুটে ছাত্রদল নেতা তকদির হোসেন মোঃ জসিম ছিলেন ডাসের মালিক ।

ফাস্টফুড শপ বলতে এখন যা বুঝি আমাদের সময়ে ডাস তা ছিল না। চা, বিস্কিট, সিংগারা, সমুচা, কোল্ডড্রিংকস, সিগারেট, চটপটিতে জমজমাট ছিল ডাস।

সবচেয়ে বেশী জনপ্রিয় ছিল বরফকুঁচি মিশিয়ে বানানো দইয়ের লাচ্ছি।

টিএসসির সড়কদ্বীপে তখন পোড়ামাটির টাইলস, সিমেন্ট পড়েনি। পুরো সড়কদ্বীপটি ছিল সবুজ ঘাসে ছাওয়া। বন্ধু-সহপাঠীরা মিলে সেই সবুজদ্বীপে বসে অসংখ্য আড্ডা দিয়েছি, চা-সিংগারা খেয়ে সময় পার করেছি।

১৯৮৮ সনে ভাস্কর শামীম শিকদার ডাসের পিছনে উত্তরদিকে মুখ রেখে নির্মান করতে শুরু করেন "স্বোপার্জিত স্বাধীনতা" ভাস্কর্যটি।

প্রখর রোদে, কিংবা বিকেলে বসে বসে তাঁর কাজ দেখতাম। শামীম শিকদারের সাথে প্রতিদিনই চাঁদের মত ফুটফুটে ৬/৭ বছরের একটি শিশু আসতো। দেখলেই আদর করতে ইচ্ছে হত। কৌতুহল ছিল শিশুটি তার কে সেটা জানার। কিন্তু সাহস পেতাম না।

শামীম শিকদার ছিলেন গম্ভীর প্রকৃতির নারী । সাহস না পাবার আরও কারণ ছিল। তিনি ছিলেন পূর্ববাংলা সর্বহারা পার্টি বিখ্যাত নেতা সিরাজ সিকদারের বোন। লম্বা, পেটাশরীরের মানুষ।

সে সময়ের জিনসের প্যান্টশার্ট পরা কুংফু কারাতে জানা এমন নারীর সাথে কথা বলতে যাওয়ার জন্য বাড়তি যে সাহসটা লাগে সেটা সংগ্রহ করে উঠতে পারিনি।

মাস্টার্সের ভাইভ পরীক্ষার আগের রাতে ছাত্রদলের প্রভাবশালী নেতা "পাগলা শহীদ" গুলিবিদ্ধ হয়ে নিহত হন। পরদিন তারই জেরে ক্যাম্পাস জুড়ে ছাত্রদলের দুগ্রুপের মধ্যে বন্দুক যুদ্ধ চলে। পাগলা শহীদের সমর্থকরা হামলা চালিয়ে ডাস ভাঙচুর করে। শহীদ সমর্থকদের ধারণা ছিল এই হত্যাকাণ্ডের সাথে ডাসের মালিক তকদির মোঃ জসীমও জড়িত।


আরও পড়ুন:

ইন্সটাগ্রামে প্রত্যেক বিজ্ঞাপনে ১৪ কোটি টাকা নেন রোনালদো

রাজশাহী মেডিকেলের করোনা ওয়ার্ডে আজও ১৭ জনের মৃত্যু

অরূপ সৌন্দর্যে ঘেরা এই দ্বীপ ভ্রমণে লাগবে না কোয়ারেন্টাইন

আশ্রয়ণ প্রকল্প: চলছে আমলাতন্ত্রের দৌরাত্ম্য ও লুটপাট


কলাভবনজুড়ে সেদিনের গোলাগুলির তাণ্ডবে আমাদের ভাইভা পরীক্ষা প্রায় দুঘন্টা বন্ধ ছিল।

তিনবছর আগে ডাসে গিয়েছিলাম। ডাসের সেই ঝকঝকে রূপ ছিল না, টিএসসির সড়ক দ্বীপে ঘাস ছিল না, ছিল ভাঙাচোরা টাইলস আর কাদামাটির বিশ্রিরূপ।

[ ১৯৮৮ সালে আমি আর আমার ক্লাসমেটদের ছবি।   ছবির পিছনে ডাস আর স্বোপার্জিত স্বাধীনতা। ]

news24bd.tv / নকিব