জুতা পরিষ্কারের সহজ উপায়

জুতা পরিষ্কারের সহজ উপায়

অনলাইন ডেস্ক

প্রতিদিনের ব্যবহার্য জুতা নিয়মিত পরিষ্কার না করলে তা দ্রুত নষ্ট হয়ে যায়, সঙ্গে পায়েরও ক্ষতি হয়। তাছাড়া জুতার মাধ্যমে রোগজীবাণুও ছড়াতে পারে। তাই জুতা সবসময় পরিষ্কার রাখা জরুরি। দামি কোনো পণ্য ছাড়া জুতা পরিষ্কারের কয়েকটি সহজ উপায় রয়েছে।

চলুন জেনে নেয়া যাক সেগুলো-

চামড়ার জুতা

চামড়ার জুতা পরিষ্কার করার জন্য সমপরিমাণ পানি ও ভিনেগার একত্রে মিশিয়ে পরিষ্কার করুন। জুতা শুকিয়ে গেলে নরম কোনো কাপড় দিয়ে তা আরেকবার মুছুন। বেশি শক্ত চামড়ার জুতা হলে বেকিং সোডা ব্যবহার করতে পারেন।

দৌঁড়ানোর জুতা

প্রথমে টুথব্রাশ দিয়ে জুতা ভালোমতো পরিষ্কার করে নিন।

এক কাপ পানিতে ডিটারজেন্ট মিশিয়ে তা দিয়ে জুতার ফোমের অংশ বাদে সব অংশ ব্রাশের মাধ্যমে পরিষ্কার করে ফেলুন। এক টুকরো ভেজা স্পঞ্জ দিয়ে জুতা ভালো করে মুছে ফেলুন। ডিটারজেন্ট দিয়ে জুতার ফিতা পরিষ্কার করে ফিতা শুকোতে দিন।

সোয়েড চামড়ার জুতা

সোয়েড চামড়ার জুতা যতটা সম্ভব পানি থেকে দূরে রাখা উচিত। ছোট ব্রাশ দিয়ে আলতোভাবে তা পরিষ্কার করতে হবে। উপরিভাগের ময়লা পরিষ্কার হয়ে গেলে একটু চাপ দিয়ে ঘষে গভীরে পরিষ্কার করুন। একটু শক্ত এবং অমসৃণ কাপড় দিয়েও নরম চামড়ার জুতা পরিষ্কার করতে পারবেন। জুতা বেশি নোংরা হলে কাপড়ের সঙ্গে ভিনেগার অথবা পরিষ্কার অ্যালকোহল ব্যবহার করুন।

আরও পড়ুন:


এখনো জীবিত কাউকে খুঁজে পাওয়া সম্ভব: বাইডেন

টাঙ্গাইল জেনারেল হাসপাতালের করোনা ইউনিটে ৭ জনের মৃত্যু

ইন্সটাগ্রামে প্রত্যেক বিজ্ঞাপনে ১৪ কোটি টাকা নেন রোনালদো

রাজশাহী মেডিকেলের করোনা ওয়ার্ডে আজও ১৭ জনের মৃত্যু


ক্যানভাস জুতা

ক্যানভাস পরিষ্কারের জন্য পরিষ্কার টুথব্রাশ ব্যবহার করুন। জুতার সোল পরিষ্কার করার জন্য বেকিং সোডা এবং পানিমিশ্রিত একটি পেস্ট টুথব্রাশে লাগিয়ে পরিষ্কার করুন। চাইলে ওয়াশিং মেশিনে ঠাণ্ডা পানি এবং ডিটারজেন্ট দিয়ে আপনার জুতা পরিষ্কার করে নিতে পারেন। খোলা স্থানে জুতাগুলো প্রাকৃতিকভাবে শুকোতে দিন।

news24bd.tv নাজিম

এই রকম আরও টপিক