শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ হাসি স্পেনের
শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ হাসি স্পেনের

শ্বাসরুদ্ধকর ম্যাচে শেষ হাসি স্পেনের

অনলাইন ডেস্ক

নকআউট পর্বের প্রথম ম্যাচে বিশ্ব চ্যাম্পিয়ন ফ্রান্সকে টাইব্রেকারে বিদায় করে দিয়েছিল সুইজারল্যান্ড। কোয়ার্টার ফাইনালে এসে আরেক ফেভারিট স্পেনকেও মুখোমুখি করেছিল ভাগ্য পরীক্ষাতে। কিন্তু টাইব্রেকারে এসে এবার আর ফুটবল দেবতা সুইসদের দিকে মুখ তুলে তাকাননি। ‍শাকিরিদের স্বপ্নযাত্রা এখানেই থেমে গেছে।

শুক্রবার (২ জুলাই) রাতে প্রথম কোয়ার্টার ফাইনালে স্পেন টাইব্রেকারে হারিয়েছে সুইজারল্যান্ডকে। নির্ধারিত সময়ের খেলা ১-১ গোলে সমতা ছিল। এরপর অতিরিক্ত সময়েও এই সমতা ভাঙে না। শেষ পর্যন্ত ম্যাচ গড়ায় টাইব্রেকারে। সেখানে ৩-১ ব্যবধানে সুইসদের হারিয়ে সেমিফাইনালে নাম লেখায় স্পেন।

অতিরিক্ত সময়ের খেলাতে স্পেন একাধিক সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। ম্যাচের ১০০ মিনিটে স্পেনের মরেনোর শট গোলকিপার প্রতিহত করেন। ১০৩ মিনিটে তাদের আরও একটি প্রচেষ্টা গোলকিপার ঝাপিয়ে পড়ে রুখে দেন। শেষ দিকে জর্দি আলবার শট এক ডিফেন্ডার ক্লিয়ার করেন।

এর আগে সেন্ট পিটার্সবার্গ স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকে ছিল স্পেনের রাজত্ব। বল পজেশনে অনেকাংশে এগিয়ে থেকে আক্রমণের ঝড় বইয়ে দিয়েছে তিনবারের চ্যাম্পিয়নরা। হাই লাইন ডিফেন্স খেলে প্রতিপক্ষকে রেখেছে তটস্ত। পেদ্রি-আলবা-তোরেসরা মিলে পাসিং ফুটবল খেলে ম্যাচের ৮ মিনিটে গোল করে সমর্থকদের মুখে হাসি ফোটান। আত্মঘাতী গোলে এগিয়ে যায় লুইক এনরিকের দল।

কর্নার থেকে বল পেয়ে জর্ডি আলবা বক্সের প্রান্ত থেকে লক্ষ্যে জোরালো শট নিয়েছিলেন,এই ডিফেন্ডারের জোরালো শট প্রতিপক্ষের ডিফেন্সিভ মিডফিল্ডার ডেনিশ জাকারিয়ার পায়ে লেগে সোজা জালে জড়িয়ে যায়। গোলকিপার সমার জায়গা থেকে নড়ারই সুযোগ পাননি!

গোল ব্যবধান বাড়াতে স্পেনের চেষ্টার কমতি ছিল না। কিন্তু এই অর্ধে এক গোলে নিয়েই থাকতে হয়েছে। পিছিয়ে পড়ে সুইজারল্যান্ড মাঝে-মধ্যে প্রতি আক্রমন নির্ভর খেলে গোল শোধ দেওয়ার চেষ্টা করেছে। ৪-২-৩-১ ছঁকে অবশ্য খেলে অবশ্য শাকিরি-জুবেররা সফল হতে পারেনি।

৬৮ মিনিটে অবশেষে সুইসরা সফল হয়েছে। ফয়লারের পাস থেকে জারদানি শাকিরি প্লেসিং করে লক্ষ্যভেদ করেন। ৭৭ মিনিটে সুইজারল্যান্ডের দুর্ভাগ্য। ১০ জনের দলে পরিণত। ফয়লার ফাউল করে বসেন বদলি নামা মরেনোকে। রেফারি সরাসরি লাল কার্ড দেখাতে কার্পন্য করেননি। কিন্তু ১০ জনের সুইজারল্যান্ডের বিপক্ষে স্পেন কিছু করে দেখাতে পারেনি। ১-১ স্কোরলাইন দিয়ে নির্ধারিত ৯০ মিনিটের ম্যাচ শেষ হয়েছে।

news24bd.tv/আলী

;