নামাজের রুকুতে যে দোয়াগুলো পড়া উত্তম
নামাজের রুকুতে যে দোয়াগুলো পড়া উত্তম

নামাজের রুকুতে যে দোয়াগুলো পড়া উত্তম

অনলাইন ডেস্ক

নামাজের অনেক নিয়ম কানুন রয়েছে যেগুলোর মধ্যে ফরজ, সুন্নাত ও নফল রয়েছে। সহি শুদ্ধভাবে নামাজ আদায়ে এসব মেনে চলা খুবই জরুরি। নামাজের ভিতরে রয়েছে ৬টি ফরজ। এই ৬ ফরজের মধ্যে রুকু একটি।

আমরা রুকুতে কি পড়ি? সাধারণ রুকুতে যে তাসবিহ পড়া হয়, তাছাড়াও আরো অনেক তাসবিহ রয়েছে। যা অনেক গুরুত্ব বহন করে। আল্লাহর কাছে অনেক প্রিয় হওয়া যায়। এ তাসবিহগুলো তুলে ধরা হলো-

এক.
«سُبْحَانَ رَبِّيَ الْعَظِيْمِ».

উচ্চারণ: সুবহা-না রব্বিয়াল আ`যিম। (তিরমিজি, আবু দাউদ)
অর্থ: “আমার প্রভু পবিত্র ও মহামহিম।

দুই.
«سُبْحَانَكَ اللَّهُمَّ رَبَّنَا وَبِحَمْدِكَ، اللَّهُمَّ اغْفِرْ لِي».

উচ্চারণ: সুবহা-নাকাল্লা-হুম্মা রব্বানা ওয়া বিহামদিকা আল্লা-হুম্মাগফির লী। (বুখারি ও মুসলিম, মিশকাত, মুসনাদে আহমদ)
অর্থ: “হে আল্লাহ! আমাদের রব্ব! আপনার প্রশংসাসহ আপনার পবিত্রতা ও মহিমা ঘোষণা করছি। হে আল্লাহ! আপনি আমাকে মাফ করে দিন। ” হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বলেন, রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এ দোয়াটি বেশি বেশি পড়তেন।

আরও পড়ুন


সূরা ইয়াসিন: আয়াত ৭৭-৮০, পুনরুজ্জীবনে বিশ্বাস

ডিসেম্বরের মধ্যে ১০ কোটি টিকার প্রত্যাশা স্বাস্থ্যমন্ত্রীর

এলো ১১ লাখ আরও আসছে রাতে ৯ লাখ চীনা টিকা

বাইক নিয়ে রাস্তায় করোনা আক্রান্ত ব্যক্তি, ম‌্যা‌জি‌স্ট্রেট যা করলেন


তিন.

«اللَّهُمَّ لَكَ رَكَعْتُ وَبِكَ آمَنْتُ، وَلَكَ أَسْلَمْتُ، خَشَعَ لَكَ سَمْعِيْ وَ بَصَرِيْ وَ مُخِّي وَ عَظْمِيْ وَ عَصَبِيْ -
উচ্চারণ: আল্লা-হুম্মা লাকা রাকাআতু ওয়াবিকা আ-মানতু ওয়া লাকা আসলামতু। খাশাআ লাকা সামঈ, ওয়া বাসারি, ওয়া মুখখি ওয়া আজমি, ওয়া আসাবি।
অর্থ:  “হে আল্লাহ! আমি আপনার জন্যই রুকু করলাম, আপনার উপরই ঈমান এনেছি, আপনার কাছেই নিজেকে সঁপে দিয়েছি। আপনার নিকট অবনত আমার শ্রবণশক্তি, আমার দৃষ্টিশক্তি, আমার মজ্জা, আমার অস্থি ও আমার শিরা-উপশিরা। ” (মুসলিম, মিশকাত)

রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের শিখানো পদ্ধতির মাধ্যমে রুকু করে আল্লাহর নৈকট্য অর্জনে এগিয়ে আসা প্রত্যেক মুমিনের কাজ। আল্লাহ আমাদের সঠিক পদ্ধতিতে রুকু করার তাওফিক দান করুন। আমিন।

news24bd.tv এসএম

;