৬ গোলের ম্যাচ শেষ হল টাইব্রেকারে, প্যারাগুয়েকে হারিয়ে সেমিতে পেরু
৬ গোলের ম্যাচ শেষ হল টাইব্রেকারে, প্যারাগুয়েকে হারিয়ে সেমিতে পেরু

৬ গোলের ম্যাচ শেষ হল টাইব্রেকারে, প্যারাগুয়েকে হারিয়ে সেমিতে পেরু

অনলাইন ডেস্ক

হাড্ডাহাড্ডি লড়াইয়ের মাধ্যমে প্যারাগুয়ে ও পেরুর রোমাঞ্চকর এই ম্যাচে নির্ধারিত সময়ে হয়েছে ৬ গোল। তারপরও ম্যাচ অমীমাংসিত। ফলে নিয়ম ম্যাচ গড়ালো টাইব্রেকারে। সেখানেও জমজমাট লাড়াই।

তবে শেষ পর্যন্ত জয় ছিনিয়ে নিয়ে কোপা আমেরিকার সেমিফাইনালে উঠে গেল পেরু।

কোপার কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে শুক্রবার এস্তাদিয়ো অলিম্পিকো পেদ্রো লুদোভিকোয় প্যারাগুয়ের বিপক্ষে টাইব্রেকারে ৪-৩ গোলে জিতেছে পেরু।   

শেষ আটে বি-গ্রুপের দ্বিতীয় দল পেরু আর এ-গ্রুপের তৃতীয় দল প্যারাগুয়ের মধ্যকার খেলাটি নির্ধারিত ৯০ মিনিটও ৩-৩ গোলে সমতা থাকায় ম্যাচের ফলাফল পেনাল্টি শুট-আউটের মাধ্যমে নির্ধারিত হয়। আর সেখানে পেরুর সান্তিয়াগোর শট ঠেকিয়ে দেন প্যারাগুয়ের গোলরক্ষক। এরপর প্যারাগুয়ের সামুদিও বল বাইরে মারেন। পেরুর কুয়েভার শট আবার প্রতিহত করেন প্যারাগুয়ে গোলরক্ষক। জবাবে এসপিনোরাল শট প্রতিহত করেন পেরু গোলরক্ষক। আর ট্রাউকো শেষ শটে লক্ষ্যভেদ করার পর জয় ছিনিয়ে নেয় পেরুভিয়ানরা।
 
এর আগে খেলার একাদশ মিনিটেই গোল পেতে পারতো প্যারাগুয়ে। কিন্তু মার্তিনেসের হেডার প্রতিহত করেন পেরুর গোলরক্ষক। এর কিছুক্ষণ পরেই গুস্তাভো গোমেজের দারুণ এক গোলে এগিয়ে যায় তারা। ১৭তম মিনিটের মাথায় গঞ্জালেসের শট পেরুর গোলরক্ষক ঠেকিয়ে দিলে ব্যবধান বাড়েনি। ২১তম মিনিটে কারিল্লোর পাস থেকে গোল করে পেরুর লাপাদুলা সমতা ফেরান।   

প্রথমার্ধের ৪০তম মিনিটে লুপাদুলার দ্বিতীয় গোলে ফের ব্যবধান বাড়ায় পেরু। এরপর যোগ করা সময়ে দশ জনের দলে পরিণত হয় প্যারাগুয়ে। ম্যাচে দ্বিতীয়বার হলুদ কার্ড দেখেন প্যারাগুয়ের গোমেজ। ফলে রেফারি তাকে লাল কার্ড দেখিয়ে মাঠ ছাড়ার ইশারা করেন।   

দ্বিতীয়ার্ধে চাপ বাড়ায় প্যারাগুয়ে। ৪৭তম মিনিটে প্যারাগুয়ের মার্টিনেজেরে শট লক্ষ্যভ্রষ্ট হয়। ৫২তম মিনিটে প্যারাগুয়ের সানচেজের শট প্রতিহত করেন পেরু গোলরক্ষক। দুই মিনিট পরেই আলোনসোর গোলে সমতায় ফেরে প্যারাগুয়ে। এরপর এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল দুই দলই। কিন্তু ফিনিশিংয়ের অভাবে গোল আসেনি। ৬৫ মিনিটে পেরুর মিগুয়েল ট্রাউকোর ডান পায়ের শট লক্ষ্যভ্রষ্ট হয়। পাঁচ মিনিট পরেই বক্সের বাইরে থেকে কুয়েভার জোরালো শট জাল খুঁজে পায়নি।

আরও পড়ুন


বেলজিয়ামকে হারিয়ে ৯ বছর পর সেমিতে ইতালি

নামাজের রুকুতে যে দোয়াগুলো পড়া উত্তম

সূরা ইয়াসিন: আয়াত ৭৭-৮০, পুনরুজ্জীবনে বিশ্বাস

ডিসেম্বরের মধ্যে ১০ কোটি টিকার প্রত্যাশা স্বাস্থ্যমন্ত্রীর


পেরু আরও কয়েকটি সুযোগ হারায় ফরোয়ার্ডদের ব্যর্থতায়। ৭০ মিনিটে পেরুর সান্তিয়াগোর বাঁ-পায়ের শট প্রতিহত করেন প্যারাগুয়ে গোলরক্ষক। কিছুক্ষণ পর কারিল্লোর শট মাঠের বাইরে চলে যায়। এরপর আরও একবার তাদের দুজনের প্রচেষ্টাই বিফলে যায়। কিন্তু ৮০তম মিনিটে কারিল্লোর পাস থেকে গোল করেন য়োশিমার ইয়োতুন। ৩-২ গোলে এগিয়ে যায় পেরু।   

শেষদিকে দশ জনের দলে পরিণত হয় পেরুও। এর ফল শেষে গিয়ে ভুগতে হয় তাদের। খেলার নির্ধারিত সময়ের একদম অন্তিম মুহূর্তে গোল হজম করে তারা। বদলি হিসেবে মাঠে নামা গ্যাব্রিয়েল ৯০ মিনিটে গোল করে প্যারাগুয়েকে সমতায় ফেরান। ফলে ম্যাচ গড়ায় টাইব্রেকারে (নতুন নিয়ম অনুযায়ী কোপার কোয়ার্টার ফাইনালে অতিরিক্ত ৩০ মিনিটের খেলা বাতিল করা হয়েছে)। যেখানে জয় পায় পেরু।

news24bd.tv এসএম

;