অদ্ভূত শারীরিক জটিলতা, আছে দুটি জরায়ু এবং দুটি বিশেষ অঙ্গ

অদ্ভূত শারীরিক জটিলতা, আছে দুটি জরায়ু এবং দুটি বিশেষ অঙ্গ

অনলাইন ডেস্ক

অদ্ভূত বিরল এক শারীরিক জটিলতা। এর আগে এমন ঘটনা কেউ শুনেছে বলে জানা নেই। সম্ভবত চিকিৎসা বিজ্ঞানেও এটিই প্রথম। একজন একজন নারীর শরীরে দুটি জরায়ু।

রয়েছে দুটি বিশেষ অঙ্গও। এই কারণে তিনি একইসময়ে পিরিয়ড এবং গর্ভ ধারণ করতে পারেন, যা খুব বিরল। এমন ঘটনায় হতবাক চিকিৎসকরাও।

২০ বছর বয়সী পেগি ডি অ্যাঞ্জেলো আমেরিকার পেনসিলভেনিয়ার বাসিন্দা।

এত অল্প বয়সেই জরায়ুর বিশেষ সমস্যা নিয়েই দিন কাটছে তার। মূলত এটি হঠাৎ আবিভূত হয়েছে তা নয়। দুটি প্রজনন প্রণালি নিয়েই জন্মগ্রহণ করেন পেগি।

পেগি ডি অ্যাঞ্জেলোর যেহেতু দুটি জরায়ু ও দুটি বিশেষ অঙ্গ, তাই পেগির একমাসে দুইবার পিরিয়ড হয়। যার অর্থ হল, যদি তিনি দুটি জরায়ুর মধ্যে একটিতে গর্ভবতী হন, তাহলে অন্যান্য লক্ষণ না হওয়া পর্যন্ত, এটি সম্পর্কে জানতে পারবেন না। এমনকি দুটি থেকেই একইসময়ে গর্ভবতীও হতে পারেন তিনি।

জানা গেছে, সাধারণ নারীর বিপরীতে অর্থাৎ পেগির শরীরে দুটি মাসিক চক্র সম্পন্ন হয়, যা উভয়ই জরায়ুর কারণে বিভিন্ন সময়ে ঘটে। এর অর্থ হল, তিনি একটি গর্ভাবস্থার মাধ্যমে গর্ভধারণ করতে পারবেন এবং দ্বিতীয় গর্ভাবস্থায় পিরিয়ড অব্যাহত থাকতে পারে।

আরও পড়ুন


ঠাকুরগাঁওয়ে সাড়ে ১২শ কেজি ওজনের ‘বিগ বস’ দেখতে মানুষের ভিড়

একসঙ্গে অন্তঃসত্ত্বা তিন যমজ বোন

খুলনার তিন হাসপাতালে আরও ১১ জনের মৃত্যু

কুমিল্লা কেন্দ্রীয় কারাগারে ভয়াবহ বন্দী নির্যাতন, প্রধান কারারক্ষীসহ বরখাস্ত ২


মাত্র ১৮ বছর বয়সেই পেগি এই অদ্ভুত শারীরিক সমস্যা সম্পর্কে জানতে পারে। তার অনিয়মিত পিরিয়ডের সমস্যার কারণে প্রথমবার স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যান। পেগিকে প্রতি দুই সপ্তাহে একবার পিরিয়ডের মধ্যে যেতে হয়।

পেগি যখন স্ত্রীরোগ বিশেষজ্ঞের কাছে যান, তখন চিকিৎসকরা বিষয়টি বুঝতে পারেন। দেরি না করে পেগির মাকে তারা বিষয়টি খুলে বলেন।

পেগি এই সমস্যা নিয়ে জানান, “পিরিয়ডের অনিয়ম নিয়ে চিন্তিত ছিলাম। এটি আসলে দুটি পৃথক জরায়ুর কারণে হয়। দুটি গর্ভাশয়ের কারণে একটি গর্ভাশয়ে পিরিয়ড বন্ধ হলে, অন্যটি শুরু হয়।

সূত্র: ওয়েলস অনলাইন

news24bd.tv এসএম

সম্পর্কিত খবর