বাচ্চা বড় হলে মাকে কেন বুড়ি লুক নিতে হবে
বাচ্চা বড় হলে মাকে কেন বুড়ি লুক নিতে হবে

বাচ্চা বড় হলে মাকে কেন বুড়ি লুক নিতে হবে

Other

আমি একটা জিনিস বুঝিনা। বাচ্চা বড় হয়েছে বলে মাকে কেন বুড়ি লুক নিতে হবে।

মাকে কেন রং হীন কাপড় পরতে হবে? মাকে কেন অনিচ্ছাসত্ত্বেও চেহারায় মুরুব্বীয়ানা ভাব আনতে হবে। সন্তানদের সাথে যদি মায়েরাও রঙ্গিন থাকে তাহলে কি সমস্যা ?

একদল উত্তর দিবে মায়েদের একটা রেস্পেক্ট আছে না? মায়েদের সবকিছু মানায় না।

মহা মুসিবত, এই যে সন্তানদের জন্য সংসারের জন্য এত স্যাক্রিফাইস একজন মা করলো তাতেও পোষাচ্ছে না? রেস্পেক্ট পাবার জন্য সাজা ছেঁড়ে দিতে হবে? ফিকে কাপড় পরতে হবে। কিশোরীর মত উচ্ছাস দেখাতে ইচ্ছা হলে, যুবতীর মত সাজতে ইচ্ছা হলে, প্রান খুলে হাসতে ইচ্ছা হলেও, শুধু মা বলে চুপ থাকতে হবে?

তারও নিজেকে ভালোবাসার, নিজের পছন্দে সাজার অধিকার আছে।

Aging gracefully বলে একটা phrase আছে ইংরেজিতে যার অর্থ হল সুন্দর ভাবে বয়সকে বরণ করা।

যে কোন মানুষ চাইলেই বয়স হবার ব্যাপারটা এঞ্জয় করতে পারে। কারন বয়স হওয়াটা একটা ন্যাচারাল প্রসেস। এতে কারো হাত নেই। কিন্তু এই সময়টাকে সুন্দর বানানো সম্পূর্ণ আমাদের হাতে।

আমরা যদি আমাদের মায়েদের ভালোবাসি তাহলে তাকে জিমে যেতে বলব, নিজের চেহারার যত্ন নিতে বলব, হেলদি খেতে বলব। কখনওই মনে করিয়ে দিব না - তুমি শেষ হয়ে যাচ্ছ।

একজন ২০ বছর বয়সী পুত্রের মা হিসেবে আমি বুঝি, মা হলেই কেউ বড় হয়না, সংসারের সব দায়িত্ব নিলেও কেউ মানসিক ভাবে বৃদ্ধ হয়না। এমনকি শরীর পুরানো হলেও মানুষ বৃদ্ধ হয়না। মানুষের বয়স হয় তখনই যখন সবাই তাকে বয়স্ক হিসেবে ট্রিট করতে থাকে।

সম্প্রতি কলকাতায় ঘটে যাওয়া একটা ঘটনা বলি।

একটা বিয়ে বাড়িতে এক পঞ্চাশোর্ধ্ব ভদ্রমহিলা লাল রঙ এর লিপস্টিক পরে যাওয়ায় তার আত্মীয়স্বজনেরা তাকে ভীষণ ভাবে অপমান করেন।

এই ঘটনা জানার পর তার পঁচিশ বছর বয়সী পুত্র সেই আত্মীয়স্বজনদের উপর প্রচণ্ড ক্ষুব্ধ হন। মাকে slut-shaming করার প্রতিবাদে সে নিজে লাল রঙ্গের লিপস্টিক পরে ছবি আপলোড করে রিলেটিভদের উদ্দেশ্যে লিখেন "Get Well Soon”.

এই দেখার পর আমার মনে হল সত্যিই তো, মায়েরা লাল লিপস্টিক দিতে পারবেনা এটা কোথায় লেখা আছে? বরং লাল রঙ এর মত দুঃসাহসিক রঙ পরার সাহস যদি থাকে কোন মায়ের তাহলে সন্তানের তাকে নিয়ে লজ্জা না গর্ব হওয়া উচিত...। তাই let’s get well soon together.


আরও পড়ুন:

করোনায় খুলনা বিভাগে আরও ৩২ জনের মৃত্যু

সামাজিক মাধ্যমগুলো রাশিয়ায় অফিস খুলতে বাধ্য হবে

যুক্তরাষ্ট্র ও চীন থেকে ৪৫ লাখ ডোজ টিকা এলো

নাটোরের ৩ লাখ ৩৫ হাজার গবাদি পশু অনলাইনে বিক্রির প্রস্তুতি


শুধু মা বলেই কিছু চাপিয়ে দেয়ার আগে ভাবি, মা হলেও কারো সাজতে ভালো লাগে, মা হলেও হাসতে ভালো লাগে, মায়েরও আড্ডা দিতে ইচ্ছা করে, বন্ধুদের সাথে ঘুরতে ইচ্ছা করে।

মা হলেই কেউ বাঁচা বন্ধ করে দেয়না, মা বলেই কেউ মরে যায়না........

news24bd.tv / নকিব

;