দুপুরে খেলেই ঘুম আসছে, প্রতিকারের উপায় জেনে নিন!
দুপুরে খেলেই ঘুম আসছে, প্রতিকারের উপায় জেনে নিন!

দুপুরে খেলেই ঘুম আসছে, প্রতিকারের উপায় জেনে নিন!

অনলাইন ডেস্ক

দুপুরে ভাত খাওয়ার পরেই রাজ্যের ঘুম চোখে চলে আসে। বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই এমন হয়। দুপুরে খাওয়ার পরেই ঘুম আসে। দুপুরে খাওয়ার পরে ঘুম আসলে যারা অফিস করেন তারা বেশি সমস্যায় পড়েন।

কিন্তু এর পিছনের কারণ কী চলুন জেনে নেওয়া যাক।  

পুষ্টিবিদদের মতে, প্রয়োজনের তুলনায় বেশি খেলে শরীরে ইনসুলিনের মাত্রা ওঠানামা করে। এর ফলে শরীরে ঘুমের হরমোন তৈরি হয় যা মস্তিষ্কে গিয়ে বিপাক প্রক্রিয়ার মাধ্যমে সেরোটোনিন ও মেলাটোনিনে পরিণত হয়।  

পাশাপাশি উচ্চ কার্বোহাইড্রেট সমৃদ্ধ খাবার খেলে হজম করতে শরীরের শতকরা ৬০ থেকে ৭০ ভাগ শক্তি খরচ হয়। এর জন্য ঘুম পায়।   সেই সাথে প্রোটিনযুক্ত খাবার খেলেও ঘুম আসে।

খাদ্য হজমে পাচনতন্ত্রের গুরুত্ব

শ্বাস নেওয়া থেকে শুরু করে করে ওয়ার্কআউট পর্যন্ত  শরীরে শক্তি প্রয়োজন। আর শক্তি পাই আমরা খাদ্য থেকে। শরীরে উপস্থিত হজম ব্যবস্থা আমাদের খাবারকে গ্লুকোজে রূপান্তর করে। প্রোটিনের মতো পুষ্টিকর খাবার খাওয়ার পরে আমাদের শরীরে ক্যালোরি দেয় যা আমাদের শক্তি দেয়।

ভারী খাবার এড়িয়ে চলুন

খাওয়ার পরে ঘুম আসার অন্যতম কারণ ভারী ও অতিরিক্ত খাবার খাওয়া। আপনি ক্ষুধার্ত অবস্থায় যতটা খাবার খান না কেন, তা যেন জাঙ্ক ফুড না হয়। কারণ আপনি যত বেশি ভারী খাবার খাবেন তত বেশি শরীরের হজম করার শক্তি প্রয়োজন।

যে খাবারগুলো খেলে ঘুম আসে

বেশি প্রোটিন ও বেশি চর্বিজাতীয় খাবার খাওয়া আপনাকে ভোগাবে। অতিরিক্ত খেলে শরীরে বেশি শক্তি ব্যয় হবে। তাই দুপুরে খুব বেশি খেতে যাবেন না। দুপুরে হালকা খাবার খাওয়া এই ঘুম ঘুম ভাব কমাতে সাহায্য করবে। তবে এরপরও যদি ক্লান্ত ও ঘুম ঘুম ভাব হয়, সেক্ষেত্রে চিকিৎসকের পরামর্শ নিন।

রাতে পর্যাপ্ত ঘুম না হওয়া

আপনি যদি রাতে পর্যাপ্ত ঘুমিয়ে না থাকেন তবে সারাদিন আপনার ঘুম ঘুম ভাব থাকবে। সুতরাং আপনার সঠিক জীবনধারায় চলতে হবে।

শরীর চর্চা

শরীর চর্চা করলে স্বাভাবিকভাবে শরীরে ক্লান্তি আসে। এজন্য আপনাকে ফিট থাকতে হলে প্রতিদিন কিছু সময় শরীরচর্চা করতে হবে। প্রয়োজনে আপনি হাটতে পারেন, দৌঁড়াতে পারেন, ফ্রি হ্যান্ড এক্সারসাইজ  করতে পারেন।   এতে করে রাতেও ভালো ঘুম হবে।

আরও পড়ুন:


সামাজিক মাধ্যমগুলো রাশিয়ায় অফিস খুলতে বাধ্য হবে

যুক্তরাষ্ট্র ও চীন থেকে ৪৫ লাখ ডোজ টিকা এলো

নাটোরের ৩ লাখ ৩৫ হাজার গবাদি পশু অনলাইনে বিক্রির প্রস্তুতি

যশোরে করোনা ও উপসর্গ নিয়ে ১৫ জনের মৃত্যু, শনাক্ত ২৫০


news24bd.tv / কামরুল 

;