মৃত্যুবরণকারীরা শতকরা ৯৯.৫ ভাগই কোনো ভ্যাকসিন নেননি
মৃত্যুবরণকারীরা শতকরা ৯৯.৫ ভাগই কোনো ভ্যাকসিন নেননি

মৃত্যুবরণকারীরা শতকরা ৯৯.৫ ভাগই কোনো ভ্যাকসিন নেননি

অনলাইন ডেস্ক

ভ্যাকসিনের কার্যকারিতা প্রমাণে এই তথ্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম বলে মনে করেন সিডিসি পরিচালক ড. রোশেল ওয়ালেনস্কি। ভ্যাকসিনের মাধ্যমে ভাইরাস-জনিত সকল মৃত্যু প্রতিরোধ করা সম্ভব বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

যুক্তরাষ্ট্রে গত ছয়মাসে কোভিড-১৯ আক্রান্ত হয়ে মৃত্যুবরণকারীদের ৯৯ দশমিক ৫ শতাংশই কোভিডের কোনো টিকা গ্রহণ করেননি। বৃহস্পতিবার হোয়াইট হাউজের ব্রিফিংয়ে এই তথ্য জানান যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্রের(সিডিসি) পরিচালক ড. রোশেল ওয়ালেনস্কি।

 

ভ্যাকসিনের কার্যকারিতা প্রমাণে এই তথ্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে সক্ষম বলে তিনি মনে করেন। পাশাপাশি, ভ্যাকসিনের মাধ্যমে ভাইরাস-জনিত সকল মৃত্যু প্রতিরোধ করা সম্ভব বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

নতুন সংক্রমণের ঘটনার প্রায় ২৫ শতাংশই ডেল্টা ধরন থেকে সৃষ্টি হচ্ছে বলেও উল্লেখ করেন তিনি। ফলে, ডেল্টা প্রকরণের বিরুদ্ধেও যুক্তরাষ্ট্রে ব্যবহৃত ভ্যাকসিনগুলো কার্যকর ভূমিকা রাখতে সক্ষম হচ্ছে বলে তিনি মনে করেন।

রোশেল ওয়ালেনস্কি বলেন, কোভিড-১৯ আক্রান্ত হওয়া কিংবা মৃত্যুবরণ করার প্রতিটি ঘটনাই মর্মান্তিক। যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন সহজলভ্য হওয়ায় বর্তমানে আমরা যে ভোগান্তি ও প্রাণহানি দেখছি তা সম্পূর্ণরূপেই এড়ানো সম্ভব।

যুক্তরাষ্ট্রে টিকাদান শুরু হওয়ার একমাস পর গত জানুয়ারি থেকে সংগৃহীত তথ্য থেকে প্রাপ্ত প্রাথমিক ফলাফল অনুযায়ী, যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ ভুক্তভোগীদের অধিকাংশই টিকা গ্রহণ করেননি বলেও উল্লেখ করেন তিনি।  

এর আগে, অ্যাসোসিয়েট প্রেসের (এপি) একটি বিশ্লেষণমূলক প্রতিবেদনে দেখা যায় যে, মে মাসে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ আক্রান্ত হয়ে ১৮ হাজারের বেশি মৃত্যুবরণকারীর মধ্যে ৯৯ দশমিক ২ শতাংশই টিকা গ্রহণ করেননি। অন্যদিকে, পূর্ণাঙ্গ ভ্যাকসিন গ্রহণকারীদের মাত্র ১৫০ জন মৃত্যুবরণ করেন।  

সম্প্রতি যুক্তরাষ্ট্রে ডেল্টা প্রকরণের ঝুঁকি বাড়তে থাকায় সতর্ক করেছেন জনস্বাস্থ্য কর্মকর্তারা। ডেল্টা প্রকরণ সংক্রমণ স্থলে জরুরিভিত্তিতে রেসপন্স টিম গড়ে তোলার উদ্যোগ নিয়েছে বাইডেন প্রশাসন।


সূত্র: ফোর্বস

আরও পড়ুন

সামাজিক মাধ্যমগুলো রাশিয়ায় অফিস খুলতে বাধ্য হবে

যুক্তরাষ্ট্র ও চীন থেকে ৪৫ লাখ ডোজ টিকা এলো

নাটোরের ৩ লাখ ৩৫ হাজার গবাদি পশু অনলাইনে বিক্রির প্রস্তুতি

যশোরে করোনা ও উপসর্গ নিয়ে ১৫ জনের মৃত্যু, শনাক্ত ২৫০

news24bd.tv/এমিজান্নাত

;