করোনাকালে মৃতদের পাশে মাস্তুল ফাউন্ডেশন

অনলাইন ডেস্ক

করোনাকালে মৃতদের পাশে মাস্তুল ফাউন্ডেশন

সারা দেশে সর্বাত্মক লকডাউনের মধ্যেও করোনায় মৃতদেহ দাফন বা সৎকারে সক্রিয় রয়েছে মাস্তুল ফাউন্ডেশন। ধর্ম-বর্ণ নির্বিশেষে মাস্তুল ফাউন্ডেশনের শতখানেক সেচ্ছাসেবী দিন রাত ২৪ ঘণ্টা কাজ করে যাচ্ছে।

ধানমন্ডি মাস্তুল ফাউন্ডেশনের প্রধান কার্যালয় থেকে এই কার্যক্রম পরিচালিত হয়ে আসছে। মাস্তুল ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক কাজী রিয়াজ রহমান জানান, দেশের বর্তমানে লকডাউন পরিস্থিতেও আমাদের দাফন সেবা চলমান। প্রতিদিন আমাদের ৩ থেকে ৪ টি লাশ দাফন করতে হচ্ছে। যে পরিমানে আমাদের কাছে কল আসছে, সে পরিমানে আমরা সেবা দিতে পারছি না। এ্যাম্বুলেন্স স্বল্পতা, অক্সিজেন সিলিন্ডারের স্বল্পতার কারনে অনেক অসহায়কে সেবা দিতে পারছিনা।

এখন পর্যন্ত ৫১০ জন মরদেহের সৎকার করা হয়। এর মধ্যে করোনা আক্রান্ত মৃতদেহ ও অন্য রোগে আক্রান্ত মৃতদেহ ও রয়েছে। ধর্ম-বর্ণ নির্বিশেষে মাস্তুল ফাউন্ডেশন এই দাফন সেবা ও অক্সিজেন সেবা দিয়ে আসছে।

মাস্তুল ফাউন্ডেশনের রয়েছে নিজস্ব দাফন সেবা টিম। যে টিমের সকলের প্রশিক্ষন প্রাপ্ত, মরদেহ গোসল করানো থেকে শুরু করে কাফনের কাপড় পড়ানো, জানাজার নামাজ আদায় করানো, দাফন করা প্রতিটি কাজ এই দাফন টিমের সদস্যরা করে থাকে। বর্তমানে অন্য জায়গায় লাশ গোছল করানো হয়ে থাকে, ভবিষ্যতে নিজেদের একটা স্থায়ী জায়গার মাধ্যমে লাশ গোছলের ব্যবস্থা করা হবে। এর জন্য সমাজের দানবীর ও সামর্থবান ব্যাক্তিবর্গের দৃষ্টি আকর্ষন করছে মাস্তুল ফাউন্ডেশন।

দাফন কাজের স্বেচ্ছাসেবীরা এসেছে বিভিন্ন পেশা থেকে, কেউ ব্যাংকার, কেউ ব্যাবসায়ী, কেউ চাকুরীজীবী, কেউ সাংবাদিক, কেউ শিক্ষক, কেউ শিক্ষার্থী। মহিলাদের দাফনের জন্য রয়েছে মাস্তুল ফাউন্ডেশনের আলাদা টিম। এখানে নারী স্বেচ্ছাসেবীরাই সব করে থাকেন।

বাংলাদেশের জাতীয় দলের ক্রিকেটার এবং সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান করোনা মহামারীর শুরুতে  মৃত ব্যাক্তিদের লাশ দাফন ও সৎকার করার জন্য মাস্তুল ফাউন্ডেশনকে এ্যাম্বুলেন্স উপহার দেন। সাকিব আল হাসান, মাস্তুল ফাউন্ডেশনের কার্যক্রম সম্পর্কে জেনে অত্যন্ত আনন্দিত হন এবং সামনের দিন গুলোতে মাস্তুল ফাউন্ডেশনের সাথে থাকার আশা ব্যক্ত করেন। তিনি মাস্তুল ফাউন্ডেশনের উপদেষ্টা হয়ে সমাজের সুবিধাবঞ্চিত মানুষের পাশে দাড়াতে পেরে আনন্দিত।

মাস্তুল ফাউন্ডেশন বাংলাদেশ সরকার কর্তৃক রেজিস্টার্ড সামাজিক প্রতিষ্ঠান। মাস্তুলের রয়েছে নিজস্ব স্কুল এবং এর বাহিরে ২২ টি স্কুলে, ১২ জেলায় ১১০০ সুবিধাবঞ্চিত গরিব শিক্ষার্থীদের স্কুল ব্যাগ, জুতা, মুজা, বই, খাতা সহ সকল শিক্ষার উপকরন দিয়ে সহযোগিতা করে আসছে। এর পাশাপাশি স্বাস্থ্য, পুষ্টিকর খাবার, শিশু অধিকার, মৌলিক চাহিদা নিশ্চয়তা করা হচ্ছে। মাস্তুল রয়েছে পিতামাতাহীন/অনাথ/এয়াতিম বাচ্চাদের জন্য “মাস্তুল শেল্টার হোম” আবাসিক/অনাবাসিক মিলে অর্ধশত জন বাচ্চা রয়েছে। মাস্তুলের রয়েছে শেলাই প্রশিক্ষন কেন্দ্র, যার মাধ্যমে সুবিধাবঞ্চিত নারীদের কর্মক্ষম করে তোলা হচ্ছে। এর বাহিরে স্বাবলম্বী প্রজেক্টের মাধ্যমে ২৫০ জনকে স্বাবলম্বী করে তোলা হয়েছে।


আরও পড়ুন:

কোপার সেমিফাইনালে কোন দল খেলছে কাদের বিপক্ষে

পরীমণির ‘অভিনয়ে’ বড় রকমের ভিকটিম হলাম: নাসির

উবানের ভাষায় তোফায়েল আহমেদ জন্মগতভাবেই অকৃত্রিম

গেল ২৪ ঘণ্টায় রাজশাহী মেডিকেলের করোনা ওয়ার্ডে ১২ জনের মৃত্যু


মাস্তুল ফাউন্ডেশন থেকে মৃত ব্যাক্তিদের জানাজা, দাফন কাফন কার্যক্রম ও সৎকার করা হয়ে থাকে। এই কোভিড ১৯ করোনা দুর্যোগে মাস্তুল থেকে করোনাতে আক্রান্ত মৃতদের দাফন কার্যক্রম পরিচালিত হচ্ছে। মাস্তুলের রয়েছে অসহায় ও গরিবদের জন্য ফ্রী এ্যাম্বুলেন্স ও অক্সিজেন সেবা।

বর্তমানে মাস্তুল ফাউন্ডেশন শতাধিক করোনা মৃত ব্যাক্তির লাশ দাফন করার পাশাপাশি বিনামূল্যে অক্সিজেন ও এ্যাম্বুলেন্স সেবা দিয়ে আসছে।

দাফন সেবা, এ্যাম্বুলেন্স সেবা ও অক্সিজেন সেবা পেতে কল করুনঃ 01730482279

news24bd.tv / নকিব

পরবর্তী খবর

শ্রেণিকক্ষ ফাঁকা পেয়ে শিক্ষিকাদের উদ্দাম নাচ, অতঃপর... (ভিডিও)

অনলাইন ডেস্ক

শ্রেণিকক্ষ ফাঁকা পেয়ে শিক্ষিকাদের উদ্দাম নাচ, অতঃপর... (ভিডিও)

শ্রেণিকক্ষ ফাঁকা নাচার কারণে পাঁচ শিক্ষিকাকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তাদের বিরুদ্ধে অগ্রহণযোগ্য আচরণের অভিযোগ আনা হয়। ভারতের উত্তর প্রদেশের আগ্রায় এই ঘটনা ঘটেছে। 

পাঁচ শিক্ষিকার নাচের ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়লে তা সকলের নজরে আসে। ভিডিওতে শিক্ষার্থীবিহীন ফাঁকা কক্ষে সিনেমার এক জনপ্রিয় গানে ওই পাঁচ শিক্ষিকাকে নাচতে দেখা যায়। বৃহস্পতিবার ওই নাচের ভিডিও ফেসবুকে ভাইরাল হয়।

ভিডিও ভাইরাল হলে আগ্রার প্রাথমিক শিক্ষা বিভাগ ঘটনার তদন্ত শুরু করে। তদন্তে বিষয়টির সত্যতা পাওয়া গেলে শনিবার তাদের বরখাস্ত হয়। একইসঙ্গে বিদ্যালয়টির প্রধান শিক্ষককেও বরখাস্ত করা হয়। 

অভিযুক্ত শিক্ষিকাদের কারণ দর্শাতে বলা হলে চারজন এর জবাব দেন এবং একজন জবাব দিতে ব্যর্থ হয়েছেন বলে প্রাথমিক শিক্ষা বিভাগের এক কর্মকর্তা জানান। অভিযুক্ত শিক্ষিকারা সন্তোষজনক ব্যাখ্যা দিতে না পারায় তাদের সাময়িক বরখাস্ত করা হয়েছে বলেও জানিয়েছেন তিনি।

রও পড়ুন:

কুকুরের মাংস নিষিদ্ধ হচ্ছে দক্ষিণ কোরিয়ায়

ভারত থেকে কেজি দরে কেনা চুল আসছে দেশে

নৌবাহিনীতে নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন অনলাইনে

মুফতি কাজী ইব্রাহীমকে আটক করেছে ডিবি


কর্মকর্তা আরও বলেন, স্কুল চলাকালে শ্রেণিকক্ষে তাদের এই আচরণ করা উচিত হয়নি। তাদের এই আচরণ অগ্রহণযোগ্য। তাদের এই কর্মকাণ্ডে প্রাথমিক শিক্ষা বিভাগের ভাবমূর্তি ক্ষুণ্ন হয়েছে।

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

রাজধানীর যেসব এলাকায় মার্কেট বন্ধ থাকবে আজ

অনলাইন ডেস্ক

রাজধানীর যেসব এলাকায় মার্কেট বন্ধ থাকবে আজ

জেনে নিন রাজধানীতে আজ মঙ্গলবার যে সব এলাকা এবং মার্কেটগুলো বন্ধ থাকবে।

বন্ধ থাকবে যেসব মার্কেট
বসুন্ধরা সিটি, মোতালেব প্লাজা, ইস্টার্ন প্লাজা, সেজান পয়েন্ট, নিউ মার্কেট, চাঁদনী চক, চন্দ্রিমা মার্কেট, গাউছিয়া, ধানমন্ডি হকার্স, বদরুদ্দোজা মার্কেট, প্রিয়াঙ্গন শপিং সেন্টার, গাউসুল আজম মার্কেট, রাইফেলস স্কয়ার, অর্চাড পয়েন্ট, ক্যাপিটাল মার্কেট, ধানমন্ডি প্লাজা, মেট্রো শপিং মল, প্রিন্স প্লাজা, রাপা প্লাজা, আনাম র‍্যাংগস প্লাজা, কারওয়ান বাজার ডিআইটি মার্কেট, অর্চিড প্লাজা।

আরও পড়ুন


আইএইএ মহাপরিচালকের প্রতিবেদনে ভুল তথ্য, প্রতিবাদ ইরানের

অবসান ঘটতে যাচ্ছে আঙ্গেলা ম্যার্কেলের

শিশু সন্তানকে জবাই করে মায়ের আত্মহত্যার চেষ্টা, আটক মা


বন্ধ থাকবে যেসব এলাকার দোকানপাট

কাঁঠালবাগান, হাতিরপুল, মানিক মিয়া অ্যাভিনিউ, রাজাবাজার, মণিপুরিপাড়া, তেজকুনীপাড়া, ফার্মগেট, কারওয়ান বাজার, নীলক্ষেত, কাঁটাবন, এলিফ্যান্ট রোড, শুক্রাবাদ, সোবহানবাগ, ধানমন্ডি, হাজারীবাগ, জিগাতলা, রায়েরবাজার, পিলখানা, লালমাটিয়া।  

news24bd.tv রিমু  

পরবর্তী খবর

রাজধানীর যেসব এলাকায় মার্কেট বন্ধ থাকবে

অনলাইন ডেস্ক

রাজধানীর যেসব এলাকায় মার্কেট বন্ধ থাকবে

আজ সোমবার (২৭ সেপ্টেম্বর)। দিনের শুরুতেই জেনে নিন রাজধানীর কোন কোন মার্কেট বন্ধ থাকবে আজ।

অর্ধ দিবস বন্ধ থাকবে যে সব মার্কেট:  

বিসিএস কম্পিউটার সিটি (আইডিবি), পল্লবী সুপার মার্কেট, মিরপুর বেনারসী পল্লী, ইব্রাহীমপুর বাজার, ইউএই মৈত্রী কমপ্লেক্স, বনানী সুপার মার্কেট, ডিসিসি মার্কেট গুলশান-১ এবং ২।

আরও পড়ুন


আঘাত হেনেছে ঘূর্ণিঝড় ‘গুলাব’, দেশে ভারী বৃষ্টির আভাস

অবসান ঘটতে যাচ্ছে আঙ্গেলা ম্যার্কেলের

শিশু সন্তানকে জবাই করে মায়ের আত্মহত্যার চেষ্টা, আটক মা


গুলশান পিংক সিটি, মোল্লা টাওয়ার, আল-আমিন সুপার মার্কেট, রামপুরা সুপার মার্কেট, মালিবাগ সুপার মার্কেট, তালতলা সিটি কর্পোরেশন মার্কেট, কমলাপুর স্টেডিয়াম মার্কেট, গোরান বাজার, আবেদিন টাওয়ার, ঢাকা শপিং সেন্টার, আয়েশা মোশারফ শপিং কমপ্লেক্স, মিতালী অ্যান্ড ফ্রেন্ড সুপার মার্কেট।

news24bd.tv রিমু 

পরবর্তী খবর

স্বামীর অনুমতি ছাড়া স্ত্রীকে টিকা দেওয়ায় নার্সকে বেদম প্রহার

অনলাইন ডেস্ক

স্বামীর অনুমতি ছাড়া স্ত্রীকে টিকা দেওয়ায় নার্সকে বেদম প্রহার

কানাডায় স্বামীর অনুমতি না নিয়েই স্ত্রীকে করোনাভাইরাসের টিকা দিয়েছিলেন হাসপাতালের নার্স। সেই ভুলের জন্য 'অতি রক্ষণশীল' সেই স্বামীর হাতে মার খেয়ে হাসপাতালে ভর্তি ওই নার্স। তার অনুমতি ছাড়া স্ত্রীকে কেন টিকা দেয়া হলো সেই অভিযোগ তুলে হাসপাতালে ঢুকেই নার্সকে বেদম মারধর করে স্বামী।

প্রাপ্তবয়স্কদের টিকা দেওয়ার জন্য কানাডায় অভিভাবকের অনুমতি নেওয়ার দরকার পড়ে না। এমনকি যাকে ওই সেবিকা করোনার টিকা দিয়েছিলেন, তিনি যে টিকা নিতে চাননি—এমনটাও জানা যায়নি। বরং হাসপাতালের দাবি, টিকা যদি না-ই নেবেন, তবে তিনি হাসপাতালের টিকা বিভাগে এসেছিলেন কেন!

রও পড়ুন:

বিয়ের আগেই পাত্রের মাকে নিয়ে পালিয়ে গেল পাত্রীর বাবা!

বয়সকে পাত্তা না দিয়ে খেলেই যাবেন রোনালদো!

বিশ্বকাপের আগে কোহলিকে স্বস্তি দিলেন অশ্বিন

ইংরেজি শেখার জন্য বিয়ে করেছিলেন শেবাগ-যুবরাজ-হরভজন!!


এসব কোন প্রশ্নের গ্রহণযোগ্য উত্তর দেননি ওই স্বামী। তিনি সোজা হাসপাতালে ঢুকে নার্সকে জিজ্ঞেস করেছেন, তার অনুমতি ছাড়া কেন তার স্ত্রীকে টিকা দেওয়া হয়েছে? এরপর উত্তর দিতে না পারায় নার্সের মুখে পরপর ঘুষি মেরেছেন। নার্স মাটিতে পড়ে গেলে তাকে সেভাবেই ফেলে রেখে পালিয়েছেন তিনি।

এই ঘটনার পর থেকেই ওই ব্যক্তি নিখোঁজ বলে জানিয়েছে কানাডার পুলিশ।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

news24bd.tv/ নকিব

পরবর্তী খবর

কন্যা সন্তান জন্ম নেয়ার আনন্দে ৫০ হাজার টাকার ফুচকা খাওয়ালেন বাবা

অনলাইন ডেস্ক

কন্যা সন্তান জন্ম নেয়ার আনন্দে ৫০ হাজার টাকার ফুচকা খাওয়ালেন বাবা

কন্যাসন্তানের জন্মের খুশিতে ভূপালবাসীকে বিনামূল্যে ফুচকা খাইয়েছেন ফুচকা বিক্রেতা বাবা! ফুচকা খাওয়াতে ৫০ হাজারেরও বেশি টাকা খরচ করে ফেলেছেন মেয়ে হওয়ার আনন্দে।

অঞ্চল গুপ্ত নামে এ লোকটি ভূপালের কোলার এলাকায় ফুচকা বিক্রি করেন। মাত্র অষ্টম শ্রেণি পর্যন্ত পড়েছেন তিনি। যদিও পুঁথিগত বিদ্যা দিয়ে তার মানসিকতা যাচাই করা বোকামি হবে।

চলতি বছরের ১৭ আগস্ট তার কন্যাসন্তানের জন্ম হয়। এটি অঞ্চল গুপ্তের দ্বিতীয় সন্তান। বছর দুয়েক আগে তার স্ত্রী এক পুত্র সন্তানের জন্ম দিয়েছিলেন। তখনও কন্যাসন্তান চেয়েছিলেন অগুপ্ত। দ্বিতীয় সন্তান কন্যা হওয়ায় যেন স্বপ্নপূরণ হয়েছে তার।

বাঁধভাঙা খুশিতে প্রথম সন্তানের জন্মদিনের দিনই কন্যাসন্তানের জন্মের আনন্দ সবার সঙ্গে ভাগ করে নেওয়ার পরিকল্পনা করেন তিনি। তাই আগে থেকেই তার দোকানে আসা সব ক্রেতাকে বিনামূল্যে ফুচকা খাওয়ানোর দিনক্ষণ জানাতে শুরু করেছিলেন।

রও পড়ুন:

বিয়ের আগেই পাত্রের মাকে নিয়ে পালিয়ে গেল পাত্রীর বাবা!

বয়সকে পাত্তা না দিয়ে খেলেই যাবেন রোনালদো!

বিশ্বকাপের আগে কোহলিকে স্বস্তি দিলেন অশ্বিন

ইংরেজি শেখার জন্য বিয়ে করেছিলেন শেবাগ-যুবরাজ-হরভজন!!


ওই বিশেষ দিন বিনামূল্যে ফুচকা খাওয়ানোর কথা ঘোষণা করে একটি বোর্ডও ঝুলিয়ে দিয়েছিলেন অঞ্চল। কথামতো সম্প্রতি বিনামূল্যে ফুচকা খাইয়ে কন্যাসন্তানের জন্ম উদযাপন করলেন।

বিনামূল্যে ফুচকা খাওয়ার খবর ঝড়ের গতিতে গোটা ভূপালে ছড়িয়ে পড়ে। ওই দিন বেলা বাড়ার সঙ্গে সঙ্গে তার দোকানের সামনে রীতিমতো ফুচকাপ্রেমীদের লাইন পড়ে গিয়েছিল।

রাস্তার পাশে যেখানে ফুচকার ঠেলাগাড়ি নিয়ে দাঁড়িয়ে থাকেন তিনি, তার পাশেই বসে খাওয়ার ব্যবস্থা করেছিলেন অঞ্চল।

মানুষের খাবার সুবিধার্থে কয়েকটি টেবিলও পেতে দিয়েছিলেন। প্রতি টেবিলে এক ঝুড়ি করে ফুচকা এবং তেঁতুল জল ও অন্যান্য সামগ্রী রেখে দিয়েছিলেন। সবাইকে পরিবেশন করা তার একার পক্ষে সম্ভব ছিল না। তাই যাতে প্রয়োজনমতো ফুচকা টেবিল থেকেই নিয়ে খেয়ে নিতে পারেন অতিথিরা, সে দিকে বিশেষ নজর ছিল তার। সূত্র: আনন্দবাজার পত্রিকা

NEWS24.TV / কামরুল

পরবর্তী খবর