চীনকে যুক্তরাষ্ট্রের কড়া হুশিয়ারি

চীনকে যুক্তরাষ্ট্রের কড়া হুশিয়ারি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

দক্ষিণ চীন সাগরে সামরিক শক্তি গড়ে তোলা নিয়ে চীনকে পরিণতি ভোগ করার হুমকি দিয়েছে যুক্তরাষ্ট্র। দক্ষিণ চীন সাগরের তিনটি স্থানে বেইজিং ক্ষেপণাস্ত্র মোতায়েন করায় যুক্তরাষ্ট্র এ হুঁশিয়ারি দিল।

হোয়াইট হাউজের মুখপাত্র সারাহ হাকাবি স্যান্ডার্স বৃহস্পতিবার হুশিয়ারি দিয়ে বলেছেন, এই পদক্ষেপের জন্য চীনকে স্বল্প ও দীর্ঘ মেয়াদে পরিণতি ভোগ করতে হবে। দক্ষিণ চীন সাগরে ক্ষেপণাস্ত্র মোতায়েনের ঘটনায় ট্রাম্প প্রশাসন সরাসরি চীন সরকারের কাছে উদ্বেগ জানিয়েছে।

মার্কিন গোয়েন্দা তথ্যের বরাত দিয়ে সিএনবিসি নিউজ বুধবার জানিয়েছে, দক্ষিণ চীন সাগরের তিনটি স্থানে বেইজিং জাহাজ-বিধ্বংসী ও ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্রুজ ক্ষেপণাস্ত্র বসিয়েছে। পেন্টাগনও মার্কিন গোয়েন্দা তথ্যের বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছে।

গোয়েন্দা তথ্যে বলা হচ্ছে- চীন গত কয়েক মাসে স্পার্টলি দ্বীপপুঞ্জের ফেয়ারি ক্রস দ্বীপ, সুবি দ্বীপ এবং মিসচিফ দ্বীপে ক্ষেপণাস্ত্র ব্যবস্থা মেতায়েন করেছে। ফলে চীন এ এলাকায় আরো শক্তিশালী হয়ে উঠবে বলে মনে করা হচ্ছে।

গত সপ্তাহে বেইজিং দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চালিয়েছে। প্রেসিডেন্ট শি জিনপিং তা নিজে পরিদর্শন করেন। এরপরই ক্ষেপণাস্ত্র মোতায়েনের খবর প্রকাশ হলো।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর