মাইক্রো ওভেন ছাড়াই মজাদার পনির টিক্কা!

মাইক্রো ওভেন ছাড়াই মজাদার পনির টিক্কা!

অনলাইন ডেস্ক

মাইক্রোওয়েভ ওভেন ছাড়া টিক্কা বা তন্দুরি পদ বোধ হয় বানানো যায় না। কিন্তু বাড়িতে নন স্টিক প্যান বা লোহার চাটু থাকলেও তৈরি করা যায় পনির টিক্কা।

মাইক্রাওয়েভ আভেন ছাড়া টিক্কার এমন জনপ্রিয় পদ কী ভাবে বানাবেন, রইল তারই হদিশ। এই রেসিপির জেরেই নিরামিষ ভালবাসা অতিথির পাতে তুলে দিতে পারেন এমন স্বাদু খাবার।

উপকরণ

পনির : ৩০০ গ্রাম

ক্যাপসিকাম : একটি

টম্যাটো : একটি

পেঁয়াজ : একটি

ম্যারিনেশনের উপকরণ

টক দই : ২৫০ গ্রাম (জল ঝরানো)

বেসন : ৪ চা চামচ

হলুদ : হাফ চা চামচ

গোল মরিচ গুঁড়ো : হাফ চা চামচ

জোয়ান : হাফ চা চামচ

সাজিরা : হাফ চা চামচ

কস্তুরী মেথি : ১ চা চামচ

ধনে গুঁড়ো : ১ চা চামচ

জিরে গুঁড়ো : ১ চা চামচ

চাট মশলা : ১ চা চামচ

তন্দুরী মশলা গুঁড়ো : ১ চা চামচ

আনচুর পাউডার : ১ চা চামচ

কাশ্মীরি লঙ্কার গুঁড়ো : ২ চা চামচ

পাতি লেবুর রস : ১/২ চা চামচ

সাদা তেল : ৩-৪ টেবিল চামচ

লবণ : স্বাদ মতো

প্রণালী

প্রথমে পনিরকে চৌকো আকারে টুকরো টুকরো করে কেটে নিন। এ বার পেঁয়াজ চৌকো করে কেটে তার লেয়ার গুলো আলাদা করুন। ক্যাপসিকাম ও টম্যাটো একই ভাবে পনিরের আকারে কেটে নিন। চাইলে মাশরুম বা বেবি কর্নও দিতে পারেন।

এ বার একটি পাত্রে জল ঝরানো টক দই নিয়ে তা ভাল ভাবে ফেটিয়ে নিন। এর পর একে একে সমস্ত মশলা, বেসন এবং স্বাদ মতো লবণ-দইয়ে দিয়ে মিশিয়ে নিন। কেটে রাখা পনির এবং সব্জি-দইয়ের মিশ্রণে দিন। হাতের সাহায্যে মিশ্রণটি ভাল করে পনির ও সব্জির গায়ে মাখিয়ে নিন। এ বার মশলা মাখানো পনির ও সব্জির পাত্র ঢাকা দিয়ে কমপক্ষে ৪৫ মিনিটের জন্য ফ্রিজে রাখুন। রাখতে পারেন সারা রাতও।

ম্যারিনেট করা পনির এবং সব্জি ফ্রিজ থেকে বার করে পনির, ক্যাপসিকাম ও টম্যাটো একে একে স্কিউয়ারে গেঁথে নিন। গ্যাসে ননস্টিক প্যান বা লোহার চাটু বসান। তাতে এক টেবিল চামচ তেল দিয়ে গরম হতে দিন। তাওয়া গরম হয়ে গেলে স্কিউয়ারগুলো এর উপর রাখুন। প্রতি বার তিনটের বেশি স্কিউয়ার তাওয়ায় দেবেন না। এতে রান্না করতে সুবিধা হবে। একটা দিক বাদামি হয়ে গেলে স্কিউয়ারগুলো ঘুরিয়ে নিন। পনির ও সব্জি পুরোপুরি বাদামি হয়ে গেলে তা নামিয়ে ফেলুন। এ বার পছন্দ মতো পাত্রে পনির টিক্কা সাজিয়ে তাতে লেবুর রস ও চাট মশলা ছড়িয়ে দিন। আচার অথবা ভিনিগারে ভেজানো পেঁয়াজ সহযোগে পরিবেশন করুন পনির টিক্কা।

সূত্র: আনন্দবাজার

আরও পড়ুন

দেশে ডেল্টা ভ্যারিয়েন্ট এর দাপট

পুলিশের হাতে হয়রানির স্বীকার দুই সাংবাদিক

দ্বিতীয় ঢেউ নিয়ন্ত্রণে: তৃতীয় ঢেউয়ের আশঙ্কা

বিশ্বে আরও ৭ হাজার মৃত্যু

আবারও বিমান হামলা: শেষ কোথায়?

news24bd.tv/এমিজান্নাত

এই রকম আরও টপিক