বিশ্বের ৪১ কোটি মানুষ কি পানিতে ডুবে যাবে?
বিশ্বের ৪১ কোটি মানুষ কি পানিতে ডুবে যাবে?

বিশ্বের ৪১ কোটি মানুষ কি পানিতে ডুবে যাবে?

Other

করোনা মহামারিতে কাঁপছে বিশ্ব তবে এর চেয়েও ভয়ংকর আবহাওয়া বিপর্যয় ধেয়ে আসছে পৃথিবীর দিকে। ক্রমে আরও উষ্ণ হচ্ছে মেরু অঞ্চল, আর এমনটা চলতে থাকলে পানির নিচে তলিয়ে যাবে বিশ্বের ৪১ কোটি মানুষ। অস্তিত্ব ঝুঁকিতে পড়তে যাচ্ছে মানব সভ্যতা। এছাড়া বিশেষজ্ঞরা বলছেন, জলবায়ু পরিবর্তনে দক্ষিণ পূর্ব এশিয়ার প্রায় ৫৬ কোটি ৩০ লাখ মানুষ সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে।

গ্লোবাল ওয়ার্মিং, গোটা বিশ্বের কাছেই এখন চিন্তার বিষয়। কানাডায় এ বছরই রেকর্ড গরমে প্রাণ হারাচ্ছেন বহু মানুষ। আরও বেশ কিছুদিন তাপপ্রবাহ চলবে কানাডার বেশ কিছু অঞ্চলে বলে পূর্বাভাস রয়েছে। দক্ষিণ মেরুর অবস্থাও যে একইরকম। আরও উষ্ণ হচ্ছে দক্ষিণ মেরু অঞ্চল। এ বছরই অ্যান্টার্কটিকার তাপমাত্রা পৌঁছেছিল ১৮.৩ সেলসিয়াস যা এখন পর্যন্ত রেকর্ড সৃষ্টি করেছে ।    

নাসার তথ্য অনুসারে, ১৮০০ শতকের শিল্প বিপ্লবের পর থেকে পৃথিবীর তাপমাত্রা ১.১ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে। পৃথিবীতে জীবজগৎ ভয়াবহ আবহাওয়া পরিবর্তনের ফলে নতুন প্রজাতিতে রূপান্তরিত হয়ে নতুন পরিবেশে টিকে থাকতে পারলেও  মানুষ তা পারে না। ফলে চরম অস্তিত্ব ঝুঁকিতে পড়তে যাচ্ছে মানব সভ্যতা। সমুদ্রের তাপমাত্রা বাড়া, হিমবাহের বরফ গলা এবং বরফের ধস নামার কারণে প্রতিবছর সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বাড়ছে ১ থেকে ৩ মিলিমিটার। এমনটা চলতে থাকলে ৮০  বিশ্বের অন্তত ৪১ কোটি মানুষ পানির নিচে তলিয়ে যাবে।

আগামী ৩০ বছরের মধ্যে জলবায়ু পরিবর্তনের ফলে চরম ঝুঁকির মধ্যে পড়বে দক্ষিণ এশিয়া। মূলত বন্যা, খরা, ঝড় এবং সমুদ্রতলের উচ্চতা বৃদ্ধির ফলেই মারাত্মক ক্ষতির সম্মুখীন হবে এসব দেশ। এরিমাঝে এর প্রভাব দৃশ্যমান হচ্ছে। আর এর জন্য দায়ী মানবজাতি। বিজ্ঞানীরা বলছেন,  বিশ্ব উষ্ণায়ন এমন একটা মাত্রা অতিক্রম করে গিয়েছে, যেখান থেকে তাকে বিপরীতমুখী করাটা আর সম্ভব হবে না।

জলবায়ু পরিবর্তন মোকাবেলায় বিশ্বনেতারা বার বার ব্যর্থতার প্রমাণ দিয়েছে। আর তারা এখনও সতর্ক না হলে করোনা মহামারির চেয়েও বেশি প্রাণঘাতী হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরও পড়ুন:


তার শরীরী আবেদনে কুপোকাত ভক্তরা

ভারতের সঙ্গে গোপন যোগাযোগ নেই: পাকিস্তান

রাস্তায় বের হওয়ার রাজধানীতে গ্রেপ্তার ৬১৮


news24bd.tv / তৌহিদ