আপনি তো বাংলাদেশের মাল, তো আপনি কি বাদ কোয়ালিটির?
আপনি তো বাংলাদেশের মাল, তো আপনি কি বাদ কোয়ালিটির?

অরণী মল্লিক

আপনি তো বাংলাদেশের মাল, তো আপনি কি বাদ কোয়ালিটির?

Other

গতকাল রবিবার কাজ করছিলাম স্টোরে মানে মার্কস এন্ড স্পেনসারে। দুপুরের প্রহর। এক বাঙ্গালী দম্পতি এসে ফরমাল স্যুট দেখছেন নেড়েচেড়ে। সাধারণত আমি বাঙ্গালী কাস্টমার সামনে পেলে বুঝতে দেইনা সহজে যে আমিও বাঙ্গালী যদি না তারা ভাল ইংলিশ ভাষা জানে।

যদি ভাষাগত সমস্যা বুঝি তখনি বাংলা বলে তাদের কিছুটা স্বাচ্ছন্দ্য দেই।

আমার পরিচয় না দেওয়ার কারণটা হলো আমি চুপ করে মানুষ দেখি, তাদের নিজেদের মধ্যে বলা অকৃত্রিম কথাগুলি শুনি যেটা আমার সবসময়ের আগ্রহের। অন্যরা আশে পাশে কি বলছে সেটা শোনার মধ্যে আমার একধরণের আনন্দবোধ হয়। ঢাকায় আমি পাবলিক বাসে ঠিক একাজটাই করতাম। চুপ করে বসে অন্যদের দেখতাম আর কথা শুনতাম কে কি বলছে পাশের জনকে। যাই হোক, ওই দম্পতি নিজেদের মধ্যে বেশ আলাপ করছে কোনটা নেবে কী নেবে। আমি ও স্বভাবসুলভ শুনছি।

হঠাৎ ই আমার কাছে এসে স্যুটের মাপ চেক করে দিতে বললেন। আমি লোকটির বুকের আর হাতের মাপ নিতেই তার প্রশ্ন আমি কোন দেশি। স্বগর্বে বললাম বাঙ্গালী। তখন সে একটু আড়ষ্ঠ কারণ একটা বাঙ্গালী মেয়ে তার বউয়ের সামনে তাকে আপাদমস্তক মাপছে নির্দ্বিধায়। তার বউ ও একটু আড় চোখে দেখছে।

তো মাপজোক শেষে স্যুট দিচ্ছি বেছে তখনই আশ্চর্য্য প্রশ্নটা করলেন ভদ্রলোক। “আপা স্যুট তো সব বাংলাদেশী মেইড, বাদ কোয়ালিটির হবে না তো?” (খারাপ কে এখানের অনেকেই বাদ বলে থাকে) আমি স্যুট রেখে ঘুরে তাকিয়ে জিজ্ঞাসা করলাম “ভাই আপনি কি বাদ কোয়ালিটির?” সে প্রথমবারে আমার কথা ধরতে না পেরে আবার জিজ্ঞাসা করলেন “বুঝলাম না আপা কি বললেন?” আমি এবার হেসে বললাম ভাই আপনি তো বাংলাদেশের মাল, তো আপনি কি বাদ কোয়ালিটির?” সে ততক্ষণে আমার কথা বুঝে খানিক লজ্জা পেয়ে বলছেন - আপা স্যুট টা দেন, কিনে ফেলি।

আমি তাকে সুযোগ বুঝে বলেই ফেললাম “ভাই গর্ব করবেন যে লন্ডনের সব নামী দামী ব্র্যান্ড আমগো দেশের বানানো কাপড় বেচে আর ব্রিটিশরা সেটা উপযুক্ত দাম দিয়ে কিনে পরে। ” মেইড ইন বাংলাদেশ দেখলেই কেন এত নাক শিটকানি এটাই আমার ছোট মাথাটায় কাজ করে না, আমরা নিজেরাই যেখানে ‘মেইড ইন বাংলাদেশ’।

লেখাটি অরণী মল্লিক-এর ফেসবুক থেকে নেওয়া (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

আরও পড়ুনঃ

টিকা পাওয়ার অগ্রাধিকার তালিকায় যুক্ত হতে যাচ্ছেন আইনজীবীরা

অবশেষে ছাড়া পাচ্ছে সুয়েজ খাল আটকে দেয়া সেই জাহাজ

তালেবানের ভয়ে দেশ ছেড়ে পালাচ্ছে আফগান সেনারা

আবারও আফগানিস্তানে তালিবান শাসন

news24bd.tv/এমিজান্নাত