অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যু হত্যার সমতুল্য: জাসদ

অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যু হত্যার সমতুল্য: জাসদ

অনলাইন ডেস্ক

অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যু হত্যার সমতুল্য বলে মন্তব্য করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)।

সোমবার (৫ জুলাই) এক বিবৃতিতে জাসদ সভাপতি এবং সংসদ সদস্য হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক এবং সংসদ সদস্য শিরীন আখতার এ মন্তব্য করেন।

বিবৃতিতে জাসদ নেতৃদ্বয় বলেন, দেশে প্রয়োজনীয় মেডিক্যাল অক্সিজেন উৎপাদন ও আমদানি হচ্ছে। বাজারে আমদানি করা পোর্টেবল অক্সিজেন প্ল্যান্ট অক্সিজেনারেটর, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা প্রাপ্যতাও আছে।

সব জেলা হাসপাতালে সেন্ট্রাল অক্সিজেন প্ল্যান্ট ও সেন্ট্রাল অক্সিজেন লাইন স্থাপনের জন্য বিগত অর্থবছরের বাজেটে প্রয়োজনীয় অর্থ বরাদ্দ থাকার পরও সম্প্রতি দেশের বিভিন্ন জেলায় অক্সিজেনের অভাবে রোগীর মৃত্যুর ঘটনা কেবল দায়িত্ব পালনে ব্যর্থতা ও গাফিলতিই নয়, বরং সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্তদের এ ব্যর্থতা ও গাফিলতি মানুষ হত্যার অপরাধের সমতুল্য।

আরও পড়ুন: 


দেশে অক্সিজেনের কোনো সংকট নেই: ওবায়দুল কাদের

১৪ জুলাই পর্যন্ত বাড়ল বিধিনিষেধ

বিধিনিষেধ বাড়ল যে কারণে

আবারও শুরু হচ্ছে টিকার নিবন্ধন, কমছে বয়সসীমা


জাসদ সভাপতি এবং সাধারণ সম্পাদক অক্সিজেনের অভাবে যেন একজন রোগীর মৃত্য না হয় তা নিশ্চিত করার জন্য জেলা ও উপজেলা হাসপাতালগুলোর জন্য থোক বরাদ্দ ও স্থানীয়ভাবে ক্রয়ের আর্থিক স্বাধীনতা দিয়ে অবিলম্বে রোগীদের জন্য অক্সিজেন সিলিন্ডার, অক্সিজেনারেটর, পোর্টেবল অক্সিজেন প্ল্যান্ট, হাই ফ্লো ন্যাজাল ক্যানোলা সংগ্রহের নির্দেশ দেওয়ার দাবি জানান। একইসঙ্গে হাসাপাতালে অক্সিজেনের অভাবে রোগীদের মৃত্যুর জন্য দায়ীদের অবিলম্বে বিচারের সম্মুখীন করার দাবিও জানানো হয়।

news24bd.tv নাজিম