আইপিএলে ৪ খেলোয়াড়কে ধরে রাখতে পারবে দলগুলো
আইপিএলে ৪ খেলোয়াড়কে ধরে রাখতে পারবে দলগুলো

আইপিএলে ৪ খেলোয়াড়কে ধরে রাখতে পারবে দলগুলো

অনলাইন ডেস্ক

এখনও শেষ হয়নি ২০২১ সালের আসরের। এরই মধ্যে ২০২২ সালের ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) ক্রিকেট নিয়ে ভাবতে শুরু করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। আগামী মৌসুমে বেশ কিছু বড় পরিবর্তনের মধ্য দিয়ে যাবে আইপিএল। যার মধ্যে অন্যতম হলো দুইটি নতুন দলের সংযোজন।

বাড়ানো হচ্ছে খেলোয়াড়দের পারিশ্রমিক।  

শুধু তাই নয়, আইপিএলের মেগা নিলাম কবে হবে, কোন দল কতজন খেলোয়াড় ধরে রাখতে পারবে, কত অর্থ খরচ করতে পারবে, আইপিএলের মিডিয়া রাইটসের টেন্ডার, এই সমস্ত বিষয়ও চূড়ান্ত হয়ে গেছে।

ভারতের শীর্ষস্থানীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া তাদের প্রতিবেদনে জানিয়েছে, আইপিএলের মেগা আসরের নিলাম আগামী ডিসেম্বরে হবে। এর আগে নতুন দুটি দল চূড়ান্ত হবে। আগস্টে দুই ফ্র্যাঞ্চাইজির দল টেন্ডার করা হবে। অক্টোবরে নতুন দুটি দলের নাম ঘোষণা করা হবে। কলকাতার ব্যবসায়িক প্রতিষ্ঠান আরপি-সঞ্জীব জিওনেকা গ্রুপ, আহমেদাবাগের আদানি গ্রুপ ও গুজরানের টরেন্ট গ্রুপ আইপিএলে দল নিতে আগ্রহ প্রকাশ করেছে। পাশাপাশি বেশ কিছু করপোরেট প্রতিষ্ঠান, প্রাইভেট কোম্পানি ও ইনভেস্টমেন্ট প্রতিষ্ঠান দল নিতে আগ্রহী।

বিসিসিআই খেলোয়াড়দের পারিশ্রমিক ৮৫ কোটি থেকে বাড়িয়ে ৯০ কোটিতে নিয়ে যেতে আগ্রহী। অর্থাৎ আইপিএলে অংশ নেওয়া ক্রিকেটারদের বেতন খাতে আরও ৫০ কোটি (১০ দলের নিরিখে) টাকা অন্তর্ভুক্ত হতে চলেছে। সেক্ষেত্রে ২০২৪ সালের আইপিএলের বেতন তহবিল ১০০ কোটি ছুঁয়ে ফেলার সম্ভাবনা রয়েছে। এছাড়া ২০২২ সালের জানুয়ারিতে আইপিএলের নতুন মিডিয়া রাইটসের জন্যও টেন্ডার ডাকা হতে পারে।

আরও পড়ুন: 


দেশে অক্সিজেনের কোনো সংকট নেই: ওবায়দুল কাদের

১৪ জুলাই পর্যন্ত বাড়ল বিধিনিষেধ

বিধিনিষেধ বাড়ল যে কারণে

আবারও শুরু হচ্ছে টিকার নিবন্ধন, কমছে বয়সসীমা


আগের সিদ্ধান্ত ছিল আইপিএলে ফ্রেশ নিলাম হবে। নতুন করে সব দল খেলোয়াড়দের ডাকতে পারবে। কিন্তু সেই সিদ্ধান্ত থেকে সরে আসছে তারা। নতুন সিদ্ধান্ত অনুযায়ী, মেগা নিলামের আগে ফ্র্যাঞ্চাইজিগুলো সর্বাধিক ৪ জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে। ৪ জনই ভারতীয় কি না তা জানানো হয়নি। হতে পারে ৩ জন ভারতীয়, একজন বিদেশি বা ২ জন ভারতীয়, ২ জন বিদেশি।

news24bd.tv নাজিম