ভোর ৫টায় প্রথম সেমিফাইনালে ব্রাজিল -পেরু মুখোমুখি

ভোর ৫টায় প্রথম সেমিফাইনালে ব্রাজিল -পেরু মুখোমুখি

Other

কোপা আমেরিকার প্রথম সেমিফাইনালে মঙ্গলবার মাঠে নামছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ব্রাজিল। প্রতিপক্ষ গেল আসরের ফাইনালিস্ট পেরু। গ্রুপ পর্বে দুর্দান্ত জয় সঙ্গে অতীত পরিসংখ্যান, সবমিলিয়ে এই ম্যাচে এগিয়ে আছে ব্রাজিল। প্রতিপক্ষ সম্পর্কে স্পষ্ট ধারণা থাকায় কৌশল সাজাতে সুবিধা হবে, বলছেন ব্রাজিল কোচ তিতে।

অন্যদিকে জয়ের ব্যাপারে আশাবাদী পেরু কোচ রিকার্দো গারিসা। রিও দ্য জেনেইরোতে ম্যাচ শুরু মঙ্গলবার ভোর ৫টায়।  

গেল আসরের দুই ফাইনালিস্টের লড়াই। সেমির উত্তেজনা তাই দুদলের ভক্তদের সমানে সমান। তবে, সাম্প্রতিক ও অতীত পরিসংখ্যান কথা বলছে ব্রাজিলের পক্ষে।

গ্রুপ পর্বে এই পেরুর বিপক্ষে দাপুটে জয়ে আত্মবিশ্বাসে এক ধাপ এগিয়ে তিতের দল। সেই সঙ্গে অতীত পরিসংখ্যানও সেলেসাওদের পক্ষে। পরিসংখ্যান বলছে সব ধরণের ফুটবলে দুদলের মুখোমুখি দেখা মোট ৩৫ বার। যেখানে ৯টি ম্যাচ হয়েছে ড্র। মোট ২১ ম্যাচে জিতেছে নেইমাররা। এসব পরিসংখ্যান পাশে রাখলেও এবারের কোপায় দুর্দান্ত এক দলের নাম ব্রাজিল।  

পেরুর বিপক্ষে মাঠে নামার আগে দলে ফিলিপে ছাড়া নেই নতুন কোনো ইনজুরি। লালকার্ড জনিত কারণে মাঠের বাইরে থাকছেন দলের অন্যতম ভরসা গ্যাব্রিয়েল জেসুস। এছাড়া বাকি সব ফুটবলারই আছেন ফিট। তাইতো ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে অনেকটাই নির্ভার ব্রাজিল কোচ তিতে।

"প্রতিপক্ষ আমাদের চেনা। তাদের শক্তিমত্বা আমরা জানি। সবমিলিয়ে লক্ষ্যটা ফাইনাল নিশ্চিত করা। আমি মনে করি না এই ম্যাচে অপ্রত্যাশিত কিছু ঘটবে। কারণ আপনি যখন একটি দলগত কৌশল ঠিক করবেন, তখন আপনি ৫ মিনিটের মধ্যেই বুঝে যাবেন প্রতিপক্ষ সম্পর্কে। কারণ দুদলের কোচ খেলোয়াড়দের খুব ভালো করেই জানি এবং প্রত্যেকের সক্ষমতা সম্পর্কে ধারণা রাখি" 

 এদিকে, শতভাগ ফিট দল নিয়ে মাঠে নামার অপেক্ষায় পেরু কোচ রিকার্দো গারিসা। লাল কার্ড জটিলতায় মাঠের বাইরে থাকছেন কাররিল্লো। দলের ফুটবলাররা আরো একবার ইতিহাস সৃষ্টির দুই ধাপ পিছিয়ে। ১৯৭৫ সালের পর কোপার শিরোপার মুখ না দেখা পেরু চাইবে ব্রাজিল বাঁধা পেরিয়ে ফাইনালের টিকিট। আর সে লক্ষ্যেই দল কাজ করছে বলে জানান কোচ। ম্যাচপূর্ববর্তী সংবাদ সম্মেলনে ব্রাজিলকে দিয়ে রাখলেন একপ্রকার হুংকার।

"আমাদের লক্ষ্য ম্যাচ জেতা। সে লক্ষ্যে কাজ করেছি। এটি সত্য, ব্রাজিল দুর্দান্ত আর শক্তিশালী এক দলে। তবে, তাদের হারাতে আমরা বদ্ধ পরিকর। আমার খেলোয়াড়দের প্রতি আমার পূর্ণ বিশ্বাস আছে"

দুইবারের ট্রফিজয়ী পেরুর এর আগে শুধু ২০১৯ সালের আসরেই হয়েছিলো রানার আপ।

news24bd.tv/আলী