‘টিকার এক ডোজই করোনায় মৃত্যু ঠেকাতে ৯৬ শতাংশ পর্যন্ত কাজ করে’

‘টিকার এক ডোজই করোনায় মৃত্যু ঠেকাতে ৯৬ শতাংশ পর্যন্ত কাজ করে’

Other

করোনাভাইরাসের ভ্যাকসিনের একটি মাত্র ডোজই করোনায় আক্রান্ত ব্যক্তির হাসপাতালে ভর্তি হ্ওয়া বা মৃত্যু ঠেকানোর ক্ষেত্রে ৭৮ থেকে ৯৬ শতাংশ কাজ করেছে। প্রথম ডোজ দেয়ার দুই সপ্তাহ পরে এই সক্ষমতা তৈরি হয়েছে বলে কানাডার একটি পরীক্ষায় প্রমান পাওয়া গেছে।

পাবলিক হেলথ অন্টারিও,ইউনিভার্সিটি অব টরন্টোসহ অন্টারিওর বিভিন্ন হাসপাতাল গত শীতের পর থেকে এক ডোজ দেয়া নাগরিকদের উপর নিবিড় পর্যবেক্ষণ করে এই তথ্য প্রকাশ করেছে।

ভ্যাকসিনের সংকটের কারনে কানাডা প্রথমটায় অগ্রাধিকার ভিত্তিতে ঝুঁকিপূর্ণ নাগরিকদের প্রথম দফায় এক ডোজ করে ভ্যাকসিন দিয়ে গেছে।

সেই সময়টায় চিকিৎসা বিজ্ঞানীরা নিবিড়ভাবে ভ্যাকসিন নেয়া নাগরিকদের উপর নজর রাখছিলেন।


আরও পড়ুনঃ

যৌথ মহড়ায় অংশ নিতে ইসরাইলে মরক্কোর বিমান

অবশেষে ছাড়া পাচ্ছে সুয়েজ খাল আটকে দেয়া সেই জাহাজ

পুরুষদের দাড়ি রাখতেই হবে, একা বের হতে পারবেন না নারীরা

তালেবানের ভয়ে দেশ ছেড়ে পালাচ্ছে আফগান সেনারা


শনিবার প্রকাশ পাওয়া কানাডীয়ান গবেষকদের এই গবেষনায় বলা হয়েছে, তারা ফাইজার, মডার্না এবং অ্যাস্ট্রেজেনেকা ভ্যাকসিন নেয়া নাগরিকদের উপর ভ্যাকসিনের কার্যকারিতা পরীক্ষা করেছেন। এ পর্যন্ত উদ্বেগের কারন হিসেবে ঘোষিত চারটি ভ্যারিয়েন্টের বিপরীতেই এই ভ্যাকসিনগুলোর এক ডোজ ৭৮ থেকে ৯৬ শতাংশ প্রতিরক্ষা দিয়েছে। আর সিম্পটোমেটিক ইনফেকশন ঠেকাতে কাজ করেছে ৪৮-৮৩ শতাংশ।

এক ডোজ করে দিয়ে হলেও বেশি সংখ্যক মানুষকে ভ্যাকসিনের আওতায় আনার কানাডীয়ান কৌশল বিজ্ঞানসম্মত এবং কার্যকর হিসেবে বাস্তবে প্রমাণ পাওয়া গেছে।

news24bd.tv / নকিব