প্রবাসী ভোটারদের নিয়ে বসনিয়ায় সমাবেশ করবেন এরদোয়ান

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান

প্রবাসী ভোটারদের নিয়ে বসনিয়ায় সমাবেশ করবেন এরদোয়ান

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বসনিয়া ও হার্জেগোভিনার রাজধানী সারায়েভোতে তুর্কি প্রবাসী ভোটারদের নিয়ে একটি সমাবেশ করার ঘোষণা দিয়েছেন প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান।

কয়েকটি ইউরোপীয় দেশ তাদের মাটিতে তুর্কি রাজনীতিবিদদের নির্বাচনী প্রচারণা চালাতে বাধা দেয়ার পর এরদোয়ান এই ঘোষণা দিলেন।

দক্ষিণ কোরিয়া থেকে দেশে ফিরে এরদোয়ান সাংবদিকদের বলেন, ‘কিছু দেশ আমাদের প্রচারাভিযান চালানোর অনুমতি দেয়া হবে কিনা তা নিয়ে বিতর্ক করছে। এমতাবস্থায় আমরা বসনিয়া-হার্জেগোভিনায় আমাদের নাগরিকদের সঙ্গে একত্রিত হতে চাচ্ছি।

আমরা বসনিয়াযর একটি হলরুমে ইউরোপীয় দেশে আমাদের নাগরিকদের সঙ্গে একত্রিত হবো। ’

তিনি বলেন, ‘অন্যদিকে, আমাদের নাগরিকরাও ইউরোপে বসবাসরত অন্যান্য দেশে তাদের প্রচারণা চালিয়ে যাবে। ’

সারায়েভোতে ওই সমাবেশটি কবে অনুষ্ঠিত হবে তা আনুষ্ঠানিকভাবে এখনো ঘোষণা করা হয়নি। তবে আসছে ২০ মে এটি অনুষ্ঠিত হতে পারে বলে আশা করা হচ্ছে।

আগামী ২৪ জুন তুরস্কে পার্লামেন্ট ও প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্ধারিত সময়ে প্রায় দেড় বছরের আগেই এই নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে।

জনসাধারণের উদ্বেগের দোহাই দিয়ে জার্মানি, অস্ট্রিয়া এবং নেদারল্যান্ডস ইতোমধ্যে ঘোষণা করেছে যে, তাদের দেশে তারা তুর্কি রাজনীতিবিদদের প্রাক নির্বাচনী প্রচারণা চালানোর অনুমতি দেবে না।

এরদোয়ান বলেন, ‘নির্বাচনী প্রচারণা থেকে তুর্কি রাজনীতিবিদদের নিষিদ্ধ করা গণতান্ত্রিক আচরণের মধ্যে পড়ে না। আমরা ইউরোপীয় দেশগুলির নির্বাচনে জয়ী নেতাদের অভিনন্দন জানাতে কখনো দ্বিধা করিনি। কারণ আমরা ভালো সম্পর্ক চাই এবং আমরা তাদের সঙ্গে সুসম্পর্কের একটি নতুন অধ্যায় শুরু করতে চাই। ’

এরদোয়ান পশ্চিমা মিডিয়া কভারেজেরও কড়া সমালোচনা করে বলেন, আমাদের নিয়ে পশ্চিমা মিডিয়ার এই প্রবণতা নতুন কিছু নয়।

‘২৪ জুনের জন্য আমাদের নির্বাচনী ঘোষণাপত্র প্রস্তুত। রোববার (৬ মে) আমি এটি ঘোষণা করবো। ২৪ জুন তুরস্কের জন্য একটি নতুন যুগের শুরু হবে। আমি অন্য নেতাদের উদ্দেশ্য সম্পর্কে জানি না, কিন্তু আমাদের উদ্দেশ্য অনেক বড়। আমরা দৃঢ়, সমৃদ্ধ এবং মুক্ত তুরস্ক অর্জনের জন্য দৃঢ়সংকল্পবদ্ধ। ’

সাম্প্রতিক সপ্তাহে দেশটির মূল বিতর্কগুলির মধ্যে অন্যতম ছিল আব্দুল্লাহ গুলের সম্ভাব্য মনোনয়ন। সাবেক এই প্রেসিডেন্টকে নির্বাচন না করতে হুমকি দেয়া হয়েছে বলে বিরোধীদলীয় নেতার অভিযোগ সম্পর্কে প্রশ্ন করা হলে এরদোয়ান এই বিষয়ে মন্তব্য করতে অনিচ্ছা প্রকাশ করেন।

তিনি বলেন, ‘আমাকে এই বিষয় নিয়ে কোনো প্রশ্ন করবেন না। এই বিষয়ে বিবৃতি দেয়ার কোনো প্রয়োজন আছে বলে মনে করিনা। কী হচ্ছে তা সবাই বেশ ভাল করেই জানেন। ’

সূত্র: হুরিয়েত ডেইলি নিউজ     •     অরিন/নিউজ টোয়েন্টিফোর

সম্পর্কিত খবর