সরকারি কোষাগারে ৩৩ লাখ টাকার ভ্যাট জমা দিলো টেপটেলস রেস্টুরেন্ট

সরকারি কোষাগারে ৩৩ লাখ টাকার ভ্যাট জমা দিলো টেপটেলস রেস্টুরেন্ট

অনলাইন ডেস্ক

ভ্যাট গোয়েন্দার অভিযানের পর রাজধানীর বনানীর টেপটেলস রেস্টুরেন্ট ক্রেতাদের কাছে অবৈধভাবে কেটে রাখা ৩৩ লাখ টাকা ভ্যাট সরকারের কোষাগারে জমা দেওয়া হয়েছে। ভ্যাট গোয়েন্দাদের তদন্তে উদ্ঘাটিত এই ভ্যাট রেস্টুরেন্ট কর্তৃপক্ষ আজ জমা দিয়েছে।

একই সাথে, প্রতিষ্ঠানটি আবেদন করে নতুন ভ্যাট নিবন্ধন গ্রহণ নিয়েছে।

টেপটেলস রেস্টুরেন্ট, বাড়ি নং- ৬৭-৬৮, অটোগ্রাফ টাওয়ার, কামাল আতাতুর্ক রোড, বনানী, ঢাকা-১২১৩ এ অবস্থিত।

রেস্টুরেন্টটি ভ্যাট নিবন্ধন গ্রহণ ব্যতিরেকে ব্যবসা করে আসছিল এবং ক্রেতার কাছ থেকে ভুয়া চালান ইস্যুর মাধ্যমে ১৫ শতাংশ হারে ভ্যাট সংগ্রহ করলেও তা সরকারি কোষাগারে জমা দেয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক একজন ক্রেতার অভিযোগের পরিপ্রেক্ষিতে সংস্থার সহকারী পরিচালক মুনাওয়ার মুরসালীন ১৫ জুন অভিযান পরিচালনা করে।

ভ্যাট গোয়েন্দার তদন্তে দেখা যায়, টেপটেলস রেস্টুরেন্টটির প্রতিটি খাবারের বিলে VAT Registion: Applied হিসেবে উল্লেখ রয়েছে এবং এতে ১৫ শতাংশ হারে ভ্যাট কেটে রাখা হয়েছে। অথচ এই ভ্যাট সরকারি কোষাগারে জমা দেয়নি।

ভ্যাট আইন অনুসারে, যে কোনো ভ্যাটযোগ্য ব্যবসা শুরুর পূর্বেই যথাযথভাবে ভ্যাট নিবন্ধন গ্রহণ এবং নির্ধারিত ৬.৩ ফরমে ক্রেতাদের ভ্যাট চালান ইস্যু করতে হবে। একইসাথে মাস শেষে পরবর্তী মাসের ১৫ তারিখের মধ্যে সংগৃহীত ভ্যাট স্থানীয় ভ্যাট অফিসে রিটার্নের মাধ্যমে সরকারি কোষাগারে জমা দেওয়ার বাধ্যবাধকতা আছে। কিন্তু প্রতিষ্ঠানটি ভ্যাট নিবন্ধন গ্রহণ ব্যতিরেকে গত ৫ মাস ক্রেতাদের নিকট থেকে ভ্যাট কর্তন করে; কিন্তু সরকারি কোষাগারে জমা করেনি।

প্রতিষ্ঠানটি কাছ থেকে জব্দ করা তথ্য অনুসারে জানুয়ারি/২০২১ থেকে মে/২০২১ পর্যন্ত মূসক আরোপযোগ্য পণ্যের বিক্রয়মূল্য ছিল ২ কোটি ২০ লাখ ৬৩ হাজার ৯ টাকা, যার উপর প্রযোজ্য মূসক ৩৩ লাখ ৯ হাজার ৪৫২ টাকা উদঘাটিত হয়।

ভ্যাট গোয়েন্দার তদন্তকালে প্রতিষ্ঠানটি ভুল স্বীকার করে এবং ক্রেতার কাছ থেকে অবৈধভাবে গ্রহণ করা সমুদয় ভ্যাট সরকারি কোষাগারে জমা প্রদান করে। প্রতিষ্ঠানটি গুলশান ভ্যাট সার্কেলে আবেদন করে ভ্যাট নিবন্ধন গ্রহণ করেছে, যার নম্বর ০০৩৯১৬৯৯৮-০১০১।

ভ্যাট আইন লংঘন করায় রেস্টুরেন্টের বিরুদ্ধে ইতোমধ্যে মামলা দায়ের করা হয়েছে। অবৈধভাবে ভ্যাট কর্তন করায় টেপটেলস-কে জরিমানা আরোপ করা হতে পারে।

news24bd.tv / তৌহিদ

সম্পর্কিত খবর