হিন্দুধর্মাবলম্বীদের জন্য কি শহীদ বুদ্ধিজীবী শ্মশান রয়েছে?

হিন্দুধর্মাবলম্বীদের জন্য কি শহীদ বুদ্ধিজীবী শ্মশান রয়েছে?

Other

শহীদ বুদ্ধিজীবী কবরস্থান

বাংলাদেশের রাজধানী ঢাকার মিরপুরে রয়েছে শহীদ বুদ্ধিজীবী কবরস্থান। এখানে দেশের বুদ্ধিজীবী এবং কৃতী ব্যক্তিত্বদের সমাহিত করা হয়। এখানকার কবরগুলো রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় সংরক্ষণ করা হয়। ৬৫ একর জায়গা জুড়ে এ সমাধিস্থলে প্রায় ৩,০০০টি কবর স্থায়ী হিসাবে সংরক্ষিত রয়েছে।

    

কথা হলো কবরস্থান তো মুসলমানদের জন্য। হিন্দুধর্মাবলম্বীদের জন্য কি শহীদ বুদ্ধিজীবী শ্মশান রয়েছে? জানামতে নাই। তো হিন্দু ধর্মাবলম্বীদের মধ্যে কি কেউ শহীদ বুদ্ধিজীবী বা বুদ্ধিজীবী বা কৃতী ব্যক্তিত্ব হন না? নাকি তারা মরেন না? যদি মারা যান, তাদের কোথায় সমাহিত করা হয়?

দার্শনিক জেসি দেব তো শহীদ বুদ্ধিজীবী? উনাকে কি মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে সমাহিত করা হয়েছে? না হলে কোথায়? কেনো? নিছক জানার কৌতুহল থেকে এ প্রশ্নগুলো মনে এলো।
 
এসব প্রশ্ন অনেক ‍পুরাতন হওয়ার কথা।

হয়তো উত্তর আছে, অনুসন্ধিৎসার অভাবে আমি জানিনি বা জানি না। আমার অজ্ঞতার জন্য ক্ষমা চেয়ে কারও জানা থাকলে আমাকে জানতে সহায়তা করবেন বলে আশা করছি।

লেখাটি হারুন আল নাসিফ-এর ফেসবুক থেকে নেওয়া (সোশ্যাল মিডিয়া বিভাগের লেখার আইনগত ও অন্যান্য দায় লেখকের নিজস্ব। এই বিভাগের কোনো লেখা সম্পাদকীয় নীতির প্রতিফলন নয়। )

news24bd.tv/আলী