আসছে রমজান, সৌদিতে দ্রব্যমূল্য ছাড়ের হিড়িক

আসছে রমজান, সৌদিতে দ্রব্যমূল্য ছাড়ের হিড়িক

সৌদি আরব প্রতিনিধি

আর কদিন পরই শুরু হচ্ছে মুসলমানদের ত্যাগ ও আত্মশুদ্ধির মাস রমজান। চাঁদ দেখা গেলে আগামী ১৬ই মে বুধবার থেকে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে পালিত হবে পবিত্র মাহে রমজান।

রমজান উপলক্ষে সৌদি আরবের বড় বড় চেইনশপ থেকে সব ধরনের দোকানে চলছে মুল্য ছাড়ের হিড়িক। কার থেকে কে বেশি ডিসকাউন্ট দিতে পারে তা নিয়ে রীতিমতো চলছে প্রতিযোগিতা।

এই ছাড়ের মাত্রা ৭০ থেকে ৮০ শতাংশ পর্যন্ত হয়ে থাকে।

রমজানে নিত্যপ্রয়োজনীর জিনিসপত্র ক্রেতাদের ক্রয় ক্ষমতার মধ্যে রাখতে বড় বড় শপিং মল থেকে শুরু করে ছোট-খাটো সুপার মার্কেটগুলোতেও দেওয়া হয়েছে বিশেষ ছাড়। রোজাদারদের অর্থ কষ্ট লাঘব ও অধিক সোয়াবের আশায় ব্যবসায়ীদের এই ছাড়।

সৌদি আরবের বড় বড় চেইন শপিং মল যেমন লুলু হাইপার মার্কেট, পান্ডা, ওথাইম, নেস্টু, আল মদীনা, সেন্টার পয়েন্ট, তামিমি, ক্যারিফোর সহ অনেক শপিংমল ও সুপার মার্কেট শুধু ছাড় ঘোষণা করেই বসে নেই।

তাদের এই ডিসকাউন্টের খবর ক্রেতাদের কাছে পৌছে দিতে পত্রিকা ও সোস্যাল মিডিয়ায় বিজ্ঞাপন, কোন পণ্যে কত ছাড় এ ব্যাপারে বুকলেট ছাপিয়ে বাসার দরজায় পৌছে দেওয়া হচ্ছে।

রমজান সামনে রেখে এই ধরনের মূল্যছাড়ের ঘোষণায় খুশি ক্রেতারাও। বাংলাদেশে রমজান আসলে নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য বেড়ে যায় সেখানে সৌদির ব্যবসায়ীরা মূল্যছাড়ের প্রতিযোগিতায় নামে।

রোজার এখনো কিছুদিন বাকী থাকলেও ঘোষিত মূল্যছাড়ে প্রয়োজনীয় পণ্য কিনতে শপিং মলে এসেছেন প্রবাসী বাংলাদেশিরাও।

এছাড়া রমজানকে কেন্দ্র করে সৌদি আরবের রাস্তাঘাট আর শপিং মলগুলোকে করা হয়েছে আলোক সজ্জা। মার্কেকগুলোতে শোভা পাচ্ছে ‘রমাদান কারিম’ লেখা সম্বলিত রং বেরংঙ্গের প্লেকার্ড। রোজাদারদের ইফতার করাতে কিছু কিছু মসজিদের পাশে স্থাপন করা হচ্ছে বিশেষ তাবু।

এদিকে রমজানে শুধু পণ্যের মূল্যছাড়ই নয় সৌদি সরকার এবং প্রতিষ্ঠানগুলোর পক্ষ থেকেও দেওয়া হয় বিশেষ সুবিধা। রাতে কাজ এবং অন্যান্য সময়ের তুলনায় কর্মঘণ্টা কম হলেও বেতন-বোনাসে কোনো হেরফের হয় না।

বিশ্বের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে ছিটিয়ে থাকা প্রায় ১৬০ কোটি মুসলমানের জন্য পবিত্র মাহে রমজান বয়ে আনে রহমত, বরকত ও মাগফেরাতের বার্তা। নিজেদের আত্মশুদ্ধি ও আল্লাহর নৈকট্য লাভের আশায় এই একমাস ইবাদত-বন্দেগীতে মশগুল থাকেন ধর্মপ্রাণ মুসলমান।


(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর