গত ছয় মাসে বেড়েছে বেশিরভাগ ব্যাংকের পরিচালন মুনাফা

Other

করোনা মহামারির মধ্যেও আশা জাগাচ্ছে ব্যাংক খাত। জানুয়ারি থেকে জুন-এই ছয় মাসে বেড়েছে বেশিরভাগ ব্যাংকের পরিচালন মুনাফা। কোন কোন ব্যাংকের মুনাফা প্রবৃদ্ধি হয়েছে ৫০ শতাংশের বেশি। ব্যাংকাররা বলছেন, করোনা মহামারির উন্নতি হলে প্রবৃদ্ধি ধরে রাখা সম্ভব।

পুঁজিবাজারেও তালিকাভুক্ত ব্যাংকের শেয়ারের দামে এর ইতিবাচক প্রভাব পড়বে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।  

করোনা মহামারির শুরুতে ধাক্কা খেয়েছিলো দেশের ব্যাংক খাত। একদিকে মহামারি অন্যদিকে এক অংকের সুদহার বাস্তবায়ন করতে গিয়ে গেলো বছরের প্রথমার্ধে মুনাফা কমে যায় প্রায় সবগুলো ব্যাংকের। যার ফলে পুঁজিবাজারেও কমে যায় বেশিরভাগ ব্যাংকের শেয়ারদর।

তবে বছরের ব্যবধানে অবিশ্বাস্য ভাবে ঘুরে দাড়িয়েছে ব্যাংক খাত।  

চলতি বছরের প্রথমার্ধ অর্থাৎ জানুয়ারি থেকে জুন সময়ে বেশিরভাগ ব্যাংকের পরিচালন মুনাফা প্রত্যাশার চেয়েও বেশি বেড়েছে। প্রাপ্ত তথ্য বলছে, এই ছয় মাসে সবচেয়ে বেশি মুনাফা করেছে ইসলামী ব্যাংক লি.। এই সময়ে যার পরিচালন মুনাফা হয়েছে ১০২০ কোটি টাকা, প্রবৃদ্ধি অবশ্য খুব বেশি নয়। মুনাফার দিক থেকে পরের অবস্থানে রয়েছে পুবালী ব্যাংক। মোট পরিচালন মুনাফা ৫০৫ কোটি, প্রবৃদ্ধি হয়েছে ২৬ শতাংশ। তৃতীয় অবস্থানে থাকা ডাচ-বাংলা ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৫০৪ কোটি আর প্রবৃদ্ধি ২৫ শতাংশ। ব্যাংক এশিয়ার ৪৩৮ কোটি প্রবৃদ্ধি ৩৮ শতাংশ। সাউথইষ্ট ব্যাংকেরও পরিচালন মুনাফায় এই সময়ে প্রবৃদ্ধি হয়েছে ৩৫ শতাংশ।  

প্রবৃদ্ধির দিক থেকে সবচেয়ে অবিশ্বাস্য ৪৮৩ শতাংশ প্রবৃদ্ধি অর্জন করেছে নতুন প্রজন্মের মেঘনা ব্যাংক। এছাড়া এনআরবিসি ব্যাংকের ৬৫ শতাংশ, প্রিমিয়ার ব্যাংকের পরিচালন মুনাফায় প্রবৃদ্ধি হয়েছে ৬১ শতাংশ।  

ব্যাংকাররা বলছেন, গেলো ছয় মাসে পুঁজিবাজার থেকেও ভালো লভ্যাংশ পেয়েছে ব্যাংকগুলো। যার প্রভাব পড়েছে পরিচালন মুনাফায়। অবশ্য পরিচালন ‍মুনাফা থেকে প্রভিশন আর কর্পোরেট কর পরিশোধের পরই চুড়ান্ত হবে ব্যাংকগুলোর নীট মুনাফা।

news24bd.tv/আলী