৩৮ লাখ মামলা জটে আদালতগুলো, বিচারের অপেক্ষায় সংশ্লিষ্টরা

হাবিবুল ইসলাম হাবিব

দেশে উদ্বেগজনকভাবে বাড়ছে মামলা জট। করোনার লম্বা ছুটি আর জট কমাতে কার্যকর কোন ব্যবস্থা না নেয়াতেই এ পরিস্থিতি। আইনজীবীরা বলছেন, এই ভাবে চলতে থাকলে বিতর্কিত হবে দেশের বিচার ব্যবস্থা। শিগগিরই সকল আদালত খুলে দেয়ার পরামর্শ তাদের। 

কয়েক যুগ ধরে মামলা জট খবরের শিরনাম হলেও তা সমাধানতো হচ্ছেইনা বরং প্রতিবছরই বাড়ছে মামলার সংখ্যা। এমন পরিস্থিতিতে মহামারি করোনায় দেড় বছরেরও অধিক সময় লকডাউনের কারনে স্থবির বিচারিক কার্যক্রম। সিমিত পরিসরে ভার্চূয়ালি আদালত পরিচালনা করলেও তাতে মামলা জট কমছেনা।

গত জুলাই পর্যন্ত দেশের আদালতগুলোয় প্রায় ৩৮ লাখ মামলা বিচারাধীন ছিল। অথচ গত ডিসেম্বরেই এ সংখ্যা ছিল ৩৭ লাখের কাছাকাছি। ২০১৯ সালের ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত সুপ্রিমকোর্টের আপিল বিভাগে বিচারাধীন রয়েছে ২৩ হাজার ৬১৭টি মামলা এবং হাইকোর্ট বিভাগে ৪ লাখ ৮৯ হাজার ৬৮টি মামলা। দেশের বিচারিক আদালতসহ মোট বিচারাধীন মামলার সংখ্যা ছিল ৩৬ লাখ ৮৪ হাজার ৭২৮টি। এছাড়া গত বছরের জানুয়ারি পর্যন্ত হাইকোর্টে বিচারাধীন ডেথ রেফারেন্স মামলার সংখ্যা ৭৭৫টি। এই সংখ্যা আরো বৃদ্ধি পেয়েছে।

এরই মাঝে চলে গেছে আরো প্রায় এক বছর। এই সব বিচারিক আদালতে লাখ লাখ মামলা ফাইল করা হলেও নিষ্পত্তি হয়েছে এর তুলনায় খুবই কম। হাইকোর্ট ও আপিল বিভাগের ভার্চুয়াল আদালতেও একই অবস্থা। এতে করে মামলা জট বেড়েই চলেছে। ভোগান্তি বেড়েছে বিচারপ্রার্থীদের।

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির সাধারণ সম্পাদক বলছেন মামলা জট নিরসনে শিগগিরই দেশের সকল আদালত খুলে দেয়া প্রয়োজন।

মামলা জট কমাতে প্রধান বিচারপতি সুপ্রিমকোর্টের অবকাশকালীন ছুটি বাতিল, ভার্চুয়াল ও অ্যাকচুয়াল উভয় কোর্ট চালু ও বিচারিক আদালতে মামলা নিষ্পত্তির হার বাড়াতে বিচারকদের কর্মঘণ্টা পূর্ণভাবে ব্যবহার মনিটরিংয়ের ব্যবস্থা করেও লকডাউনের সময়সীমা বৃদ্ধিসহ নানা কারনে কমেনি মামলা জট।

news24bd.tv/আলী

পরবর্তী খবর

বাগেরহাটে ২৪ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক কারবারি আটক

শেখ আহসানুল কারিম, বাগেরহাট

বাগেরহাটে ২৪ বোতল ফেন্সিডিলসহ দুই মাদক কারবারি আটক

বাগেরহাটের মোল্লাহাটে উপজেলার নোনাডাঙ্গা এলাকা হতে পুলিশ অভিযান চালিয়ে ২৪ বোতল ফেন্সিডিলসহ এক নারীসহ দুই মাদক কারবারিকে আটক করেছে। রোববার রাতে আটক দুই মাদক ব্যবসায়ীকে সোমবার বিকেলে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

আটক দুই মাদক ব্যবসায়ীরা হলো- খুলনার পাইকগাছা উপজেলার গাদাইপুর গ্রামের রাশিদা খাতুন (৩৫) ও সাতক্ষীরা সদর উপজেলার হড়দ্দহা গ্রামের আলমগীর হোসেনকে (৩৮)।

মোল্লাহাট থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সোমেন দাশ জানান, উপজেলার গাওলা ইউনিয়নের নোনাডাঙ্গা এলাকায় মাদক বেচাকেনা হচ্ছে এমন খবরের ভিত্তিতে রোববার রাতে সেখানে অভিযান চালিয়ে এক নারীসহ দুই মাদক কারবারিকে আটক হয়। 

এ সময়ে এক নারীর কটির মধ্য বিশেষ কায়দায় লুকিয়ে রাখা ২৪ বোতল ফেন্সিডিল উদ্ধার করা হয়। সোমবার বিকেলে আটক দুই মাদক কারবারিকে আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।

আরও পড়ুন: 


বগুড়ায় এই প্রথম এত মৃত্যু

তথ্য লুকিয়ে সরকারের কী লাভ?

পিয়াসা-মৌয়ের বিরুদ্ধে গুলশান-মোহাম্মদপুরে মামলার প্রস্তুতি


news24bd.tv তৌহিদ

পরবর্তী খবর

মডেল পিয়াসা ও মৌ তিনদিনের রিমান্ডে

অনলাইন ডেস্ক

মডেল পিয়াসা ও মৌ তিনদিনের রিমান্ডে

মডেল ফারিয়া মাহবুব পিয়াসা ও মরিয়ম আক্তার মৌয়ের বিরুদ্ধে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ আইনের পৃথক দুই মামলায় তিন দিন করে রিমান্ড দিয়েছেন আদালত। 

আজ ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম এই আদেশ দেন। 

আদালতের সরকারি কৌঁসুলি তাপস কুমার পাল বিষয়টি নিশ্চিত করেছেন। 

তিনি বলেন, ঢাকার চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে আজ পৃথক দুই থানার মামলার তদন্ত কর্মকর্তা আসামি দুইজনকে হাজির করে ১০ দিন করে রিমান্ডে নেওয়ার আবেদন করেন। আবেদনের পরিপ্রেক্ষিতে বিচারক প্রত্যেককে দুই মামলায় তিন দিন করে রিমান্ডে নেওয়ার আদেশ দেন। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

ঈশিতার ৬ দিনের রিমান্ড মঞ্জুর

অনলাইন ডেস্ক

ঈশিতার ৬ দিনের রিমান্ড মঞ্জুর

ইশরাত রফিক ঈশিতা

বিভিন্ন আন্তর্জাতিক এবং দেশি-বিদেশি সংস্থার ভুয়া প্রতিনিধি পরিচয়ে প্রতারণার অভিযোগে রাজধানীর মিরপুর থেকে গ্রেপ্তার ইশরাত রফিক ঈশিতা (৩৪) ও তার সহযোগী শহিদুল ইসলামের (২৯) ৬ দিনের রিমান্ড মঞ্জুর করেছেন আদালত।

মাদক মামলায় তিনদিন ও প্রতারণা মামলায় তিনদিন করে মোট ৬ দিনের রিমান্ড দেওয়া হয়।সোমবার (২ আগস্ট) ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আশেক ইমাম রিমান্ডের এই আদেশ দেন। 

আরও পড়ুন:


করোনায় আক্রান্ত কনডেম সেলের ফাঁসির আসামি

টিকা নিলে কমে মৃত্যু ঝুঁকি: আইইডিসিআর

করোনা: কুষ্টিয়ায় একদিনে ৯ জনের মৃত্যু

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা প্রয়োগ শুরু


মাদকের মামলায় তদন্ত কর্মকর্তা শাহআলী থানার সাব-ইন্সপেক্টর (নিরস্ত্র) মাসুদ রানা ৫ দিন এবং প্রতারণার মামলায় আরেক সাব-ইন্সপেক্টর আমিনুল ইসলাম ৫ দিনের রিমান্ড আবেদন করেন।

আসামিপক্ষে আইনজীবী রিমান্ড বাতিলের আবেদন করেন। শুনানি শেষে বিচারক দুই মামলায় দুজনের ৩দিন করে ৬ দিনের রিমান্ড আবেদন করেন। 

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

বিসিএস থেকে চিকিৎসক নিয়োগে হস্তক্ষেপ করবো না: হাইকোর্ট

অনলাইন ডেস্ক

বিসিএস থেকে চিকিৎসক নিয়োগে হস্তক্ষেপ করবো না: হাইকোর্ট

৩৯তম বিসিএস (বিশেষ) পরীক্ষায় উত্তীর্ণদের মধ্য থেকে চিকিৎসক নিয়োগের নির্দেশনা চেয়ে রিটে কোনো আদেশ দেননি হাইকোর্ট।

রিটের শুনানিতে আদালত বলেছেন, ‘কততম বিসিএস থেকে, কীভাবে কতজন চিকিৎসক নিয়োগ দেবেন, এটা সরকারের সংশ্লিষ্টদের পলিসি মেকিংয়ের বিষয়। এ বিষয়ে আমরা হস্তক্ষেপ করব না। সরকারের সংশ্লিষ্ট দফতরে কথা বলুন। তবে চিকিৎসক নিয়োগে আইনের কোনো ব্যত্যয় হলে আপনারা তখন আদালতে আসতে পারেন।’

আজ সোমবার (২ জুলাই) বিচারপতি এম ইনায়েতুর রহিমের বিশেষ হাইকোর্ট বেঞ্চ রিটকারীদের আইনজীবীদের উদ্দেশে এ মন্তব্য করেন।

আদালতে রিটের পক্ষে শুনানিতে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ন ও অ্যাডভোকেট মো. মশিউর রহমান। অন্যদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

এর আগে গত ২৯ জুলাই ৩৯তম বিসিএসে (বিশেষ) উত্তীর্ণদের মধ্য থেকে চিকিৎসক নিয়োগের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট আবেদন দায়ের করা হয়।

আরও পড়ুন:


করোনায় আক্রান্ত কনডেম সেলের ফাঁসির আসামি

টিকা নিলে কমে মৃত্যু ঝুঁকি: আইইডিসিআর

করোনা: কুষ্টিয়ায় একদিনে ৯ জনের মৃত্যু

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার দ্বিতীয় ডোজ টিকা প্রয়োগ শুরু

পিয়াসা-মৌয়ের বিরুদ্ধে গুলশান-মোহাম্মদপুরে মামলার প্রস্তুতি


প্রসঙ্গত, ২০১৮ সালে ৩৯তম বিসিএস (বিশেষ) পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ পরীক্ষায় চুড়ান্তভাবে উত্তীর্ণ হয়ে সহকারী সার্জন পদে ১৩ হাজার ২১৯ চিকিৎসক তালিকাভুক্ত হন। এর মধ্য থেকে প্রথম দফায় ৪ হাজার ৫৪২ জন চিকিৎসককে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগ দেয় সরকার। তখন বলা হয়- এরা উভয় পরীক্ষায় কৃতকার্য হলেও শূন্য পদ না থাকার কারণে তাদের নিয়োগের বিষয়ে সুপারিশ করা গেল না। পরবর্তীতে নিয়োগের রিকুইজিশন পাওয়া গেলে নন ক্যাডার হিসেবে বিধি-বিধান অনুসরণ করে নিয়োগ দেওয়া হবে। এরপর ২০২০ সালে করোনার প্রার্দুভাব বেড়ে যাওয়া তখন আরও ২ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া হয়। তবে আরও বাকী থাকেন প্রায় সাড়ে ৬ হাজার চিকিৎসক।

তবে সম্প্রতি নতুন করে ৪ হাজার চিকিৎসক নিয়োগের ঘোষণা দিয়েছে সরকার। বলা হয়েছে, নতুন এ নিয়োগ ৪২তম বিসিএস (বিশেষ) এ উত্তীর্ণদের মধ্য থেকে নেওয়া হবে। সে কারণেই হাইকোর্টে আবেদন জানানো হয়। আবেদনে ৩৯তম বিসিএসে (বিশেষ) উত্তীর্ণ তালিকাভুক্ত সাড়ে ৬ হাজার চিকিৎসক থেকে নিয়োগের নির্দেশনা চাওয়া হয়।

news24bd.tv নাজিম

পরবর্তী খবর

পিয়াসা-মৌয়ের বিরুদ্ধে গুলশান-মোহাম্মদপুরে মামলার প্রস্তুতি

নিজস্ব প্রতিবেদক

পিয়াসা-মৌয়ের বিরুদ্ধে গুলশান-মোহাম্মদপুরে মামলার প্রস্তুতি

বহুল আলোচিত মডেল ফারিয়া মাহাবুব পিয়াসা এবং মরিয়ম আক্তার মৌয়ের বিরুদ্ধে মাদক আইনে মামলা হতে যাচ্ছে বলে জানিয়েছে ডিবি। গুলশান ও মোহাম্মদপুর থানায় এ মামলা করা হবে।

বিস্তারিত আসছে...

পরবর্তী খবর