‘সিলিকন ফুয়েল প্লেট’ তৈরির কাজে হাত দিয়েছে ইরান

‘সিলিকন ফুয়েল প্লেট’ তৈরির কাজে হাত দিয়েছে ইরান

অনলাইন ডেস্ক

আন্তর্জাতিক আণবিক শক্তি সংস্থা বা আইএইএ’তে নিযুক্ত ইরানের স্থায়ী প্রতিনিধি কাজেম গরিবাবাদি জানিয়েছেন, ইরান শিগগিরই ২০ মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়ামের ধাতব বা ‘সিলিকন ফুয়েল প্লেট’ তৈরি করবে। তিনি আরও বলেছেন, এখন থেকে নয় দিন আগে এ বিষয়টি আইএইএ’কে জানানো হয়েছে এবং সেদিন থেকেই এ সংক্রান্ত কার্যক্রম শুরু হয়েছে।

গরিবাবাদি বলেন, এই ফুয়েল প্লেট সম্পূর্ণ বেসামরিক উদ্দেশ্যে তেহরানের পরীক্ষামূলক রিঅ্যাক্টরে কাজে লাগানো হবে।

ইরান আইএইএ’কে বিষয়টি জানানোর পর ওই সংস্থার পক্ষ থেকে তা একটি আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশ করা হয়।

এর পরপরই গরিবাবাদি মঙ্গলবার এ সংক্রান্ত ঘোষণা দেন। তিনি বলেন, সিলিকন ফুয়েল হচ্ছে অত্যাধুনিক পরমাণু জ্বালানি যা উৎপাদনের প্রযুক্তি বিশ্বের হাতে গোনা মাত্র কয়েকটি দেশ রপ্ত করেছে।

ইরানের এই কূটনীতিক জানান, প্রায় তিন মাস আগে প্রাকৃতিক ইউরেনিয়াম দিয়ে এই প্লেট তৈরি করার গবেষণা শুরু হয়। প্রাথমিক পর্যায়ে শতকরা ২০ মাত্রায় সমৃদ্ধ ইউরেনিয়াম দিয়ে একটি সিলিকন ফুয়েল প্লেট উৎপাদন করা হবে।

আরও পড়ুন


ইরাকের ইরবিল বিমানবন্দরের মার্কিন ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা

রাজশাহী মেডিকেলে আজও ২০ জনের মৃত্যু

চলে গেলেন কিংবদন্তী অভিনেতা দিলীপ কুমার

ঢাকাসহ দেশের কয়েকটি জেলায় ভূমিকম্প


গরিবাবাদি বলেন, নতুন এই পারমাণবিক জ্বালানী রেডিও অ্যাকটিভ ওষুধের গুণগত মান ও পরিমাণ উল্লেখযোগ্য মাত্রায় বৃদ্ধি করতে সহায়ক হবে। সেইসঙ্গে পারমাণবিক প্রযুক্তি আয়ত্ব করে তা কাজে লাগানোর ক্ষেত্রে ইরান বিশ্বের উন্নত দেশগুলোর কাতারে সামিল হবে।

কাজেম গরিবাবাদি এ ঘোষণা দেয়ার কয়েক ঘণ্টা আগে আইএইএ’র বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স জানায়, “তেহরানের পরীক্ষামূলক পরমাণু চুল্লিতে ব্যবহার করার জন্য ইরান শতকরা ২০ ভাগ সমৃদ্ধ ইউরেনিয়াম দিয়ে ধাতব প্লেট তৈরি করবে বলে আইএইএ’কে জানিয়েছে। ” সূত্র: পার্সটুডে।

news24bd.tv এসএম